ফটোশপে কাজের গতিকে বারিয়ে নিতে চান? তাহলে এই কিবোর্ড সর্টকাট গুলো দেখে নিন

0

বন্ধুরা ফ্রিলান্সিং কিংবা গ্রাফিক্স ডিজাইন ক্যারিয়ার অনেকেরই শুরু হয় ফটোশপ আর ইলাসট্রেটর দিয়ে, আর যখন আপনি প্রোফেসনালী কাজ করতে যাবেন তখন কিন্তু কাজের গতি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আজ আমরা দেখব কিভাবে আমরা ফটোশপে কিছু কিবোর্ড সর্টকাট ব্যবহার করে আমাদের কাজের গতিকে কিছুটা হলেও বাড়িয়ে নিতে পারি।

আপনি প্রত্যেকটি সর্টকাট কী এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে নিচের ভিডিওটি দেখে নিতে পারেন।

টেক্সটের মাঝের স্পেস অ্যাডজাস্টমেন্টঃ

অনেক সময় আমাদের টেক্সট এর মাঝে যে স্পেস থাকে সেটিকে অ্যাডজাস্ট করতে হয়। সে কাজটি আমরা খুব সহজে আমাদের কিবোর্ড ব্যবহার করে করতে পারি। যে জায়গাটিতে আপনি অ্যাডজাস্টমেন্ট করতে চান সেখানে কার্সর নিয়ে যদি কীবোর্ডের Alt প্রেস করে  লেফট অ্যারো (<-) অথবা রাইট অ্যারো (->) প্রেস করি তাহলে ওই স্পেসটি কমবে বা বাড়বে।

লাইন অঙ্কন করার সময় :

লাইন অঙ্কন করার সময় যদি আমরা shift প্রেস করে ড্রাগ করি সেক্ষেত্রে আমরা Vertical বা Horizontal বা ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে স্ট্রেইট লাইন ড্র করতে পারব।

স্ট্রেইট কোন অবজেক্ট মুভ করার সময় :

কাজের প্রয়জনে কোন অবজেক্টকে এক জায়গা থেকে অন্য জায়গায় মুভ করতে আমরা যদি Shift প্রেস করে ড্রাগ করি তাহলে Vertical বা Horizontal বা ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে স্ট্রেইট অবজেক্টটিকে মুভ করতে পারব।

ডকুমেন্টের মাঝে ব্রাশ সাইজ অ্যাডজাস্টমেন্ট :

ফটোশপে প্রত্যেক মুহূর্তে আমাদের যে টুলটি ব্যবহার করতে হয় সেটি হল ব্রাশ। কাজ করার সময় আপনি খুব সহজে ডকুমেন্টের মাঝে আপনার ব্রাশের সাইজ অ্যাডজাস্ট করে নিতে পারেন। আপনি যদি Alt প্রেস করে মাউসের Right বাটনে ক্লিক করে ডানে ড্রাগ করেন ব্রাশের সাইজ বড় হবে, বামে ড্রাগ করলে ছোট হবে, উপরের দিকে ড্রাগ করলে সফটার হবে নিচে ড্রাগ করলে হার্ড হবে।

লেয়ার সিলেকশনের ক্ষেত্রে :

কোন লেয়ার সিলেক্ট করে যদি আপনি উপরে বা নিচে Shift প্রেস করে অন্য কোন লেয়ার সিলেক্ট করেন তাহলে প্রথম ও দ্বিতীয় লেয়ারে মাঝে যতগুলো লেয়ার থাকবে সবগুলো সিলেক্ট হয়ে যাবে। আর যদি Ctrl প্রেস করে সিলেক্ট করেন তাহলে শুধুমাত্র প্রথম ও দ্বিতীয় লেয়ার সিলেক্ট হেবে।

ডুপ্লিকেট করার ক্ষেত্রে :

কোন লেয়ার বা অবজেক্ট ডুপ্লিকেট করতে হলে Alt প্রেস করে জাস্ট ড্রাগ করুন, সেটি ডুপ্লিকেট হয়ে যাবে।

আজকের তাহলে এপর্যন্ত, আশা করি কিছুটা হলেও আপনারা উপকৃত হয়েছেন। এ ধরনের টিওটরিয়াল আরো পেতে সবস্ক্রাইব করে রাখতে পারেন আমার চ্যানেলে। সবাই ভাল থাকবেন…

ফেসবুকে আমি ও

ইউটিউবে আমি

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply