মূলপাতা বাংলা টিউটোরিয়াল ব্লগার টিউটোরিয়াল : ১ ( ব্লগার কি এবং ব্লগার-এ কিভাবে ব্লগ খুলতে...

ব্লগার টিউটোরিয়াল : ১ ( ব্লগার কি এবং ব্লগার-এ কিভাবে ব্লগ খুলতে হয়)

18
ভাগ
EaseUS Data Recovery Wizard

আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ এর রহমতে সবাই ভাল আছেন। প্রথমেই আল্লাহ এর কাছে প্রার্থনা জানাই যে আজ থেকে ধারাবাহিক ভাবে ব্লগার এর উপর টিউটোরিয়াল শুরু করতে যাচ্ছি আমদের এই পিসি হেল্পলাইন বিডি.কম এ। একটি “ব্লগ” পরিপূর্নরূপে তৈরি করার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নিতে হয়। তাই এই ধারাবাহিক টিউটোরিয়াল এর মাধ্যমে আশা করি সবাই ব্লগার তৈরির ক্ষেত্রে উপক্রিত হবেন।

ব্লগার কি : ব্লগার হচ্ছে একটি ব্লগ প্রকাশ সেবা। এই ব্লগার পাইরা ল্যাবস দ্বারা প্রতিষ্ঠীত ছিল। কিন্তু ২০০৩ সালে Google (সার্চ ইঞ্জিন) তা কিনে নেয়। আর এই ব্লগার এর ব্লগ বর্তমানে Google এর নিজস্ব সার্ভার থেকে পরিচালিত হয় এবং এর ডোমেইন হলো blogspot.com। এই ব্লগার এর মাধ্যমে এক বা একাধিক ব্যাক্তি ব্লগ করতে পারবেন।

ব্লগারের এর সুবিধা : ব্লগার এর মাধ্যমে একটি পরিপূর্ন ব্লগ তৈরি করা যায়। অনেকে যেমন ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ব্লগ তৈরি করে কিন্তু ব্লগার এর ব্লগ থেকে আরও বেশি সুবিধা পাওয়া যায়। Google এর এডসেন্স এর মাধ্যমে এই ব্লগ থেকে আয় করা যায়। ব্লগার থেকে ব্লগ ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক ভাবে তৈরি করা যায়। এই ব্লগ এর পরিচালনার ক্ষেত্রেও তুলনামূলক সহজ।

ব্লগার-এ কিভাবে ব্লগ খুলতে হয় : (বিস্তারিত আলোচনা) : ব্লগার-এ ব্লগ খুলার জন্য যা যা করতে হয় তা আমার এই পোষ্ট এর মাধ্যমে আশা করি ভালোভাবে বুঝতে পারবেন। তাই এর ধারাবাহিক নিয়ম এর মাধ্যমে আপনাকে জানিয়ে দিচ্ছি যা আপনাকে ব্লগ তৈরিতে সম্পুর্ন সাহায্য করবে।

প্রথমে আপনাকে ব্লগার-এ ব্লগ তৈরি করার জন্য জিমেইল-এ একাউন্ট থাকতে হবে। যদি কারো জিমেইল একাউন্ট না থাকে তাহলে এখান থেকে একাউন্ট খুলে নিন।

এরপর ব্লগার এর ওয়েবসাইট এ যান এবং নিন্মের “স্ক্রিনসোট” অনুসরণ করুন।

Get Started এর মাধ্যমে শুরু করুন ব্লগ তৈরির কাজ। এরপর নিচের ছবির মত একটি পেজ আসবে। এরপর সাইন ইন করতে পারেন। অথবা এখান থেকে ধারাবাহিক ভাবে খালি ঘর গুলো পূরন করুন। প্রথমে আপনার ইমেইল ঠিকানা লিখুন এবং পাসওয়্যাড দিন। এরপর প্রর্দশনের নাম, জন্মদিন শব্দ যাচাই ইত্যাদি পুরন করুন। এরপর সাবমিট করুন।

এরপর নতুন আরেকটি পেজ দেখতে পাবেন। সাইন আপ করতে বলবে অথবা আপনার ব্লগ এর নাম অংশে আপনার ব্লগ এর শিরোনাম এবং ব্লগ এর URL দিতে হবে। যেমন : আমি এখানে শিরোনাম দিয়েছি “নিজে জানুন…অন্যকে জানান…” এবং URL “Shopnojoy2010.blogspot.com” দিয়েছি।

এখানে শিরোনাম বলতে বুঝায় টাইটেল বা শিরোনাম। যেমনঃ আমদের ওয়েবসাইট এ নিজে জানুন…অন্যকে জানান… এবং URL হলো www.pchelplinebd.com .

বিঃদ্রঃ : আপনার ব্লগার এর URL উপলভ্য আছে কিনা তা দেখে নিতে হবে। যদি না থাকে তাহলে পুনরায় চেষ্টা করে দেখুন।

এরপর “চালিয়ে জান” এই কমলা রঙের উপর চাপ দিন এবং সাথে সাথে টেম্পলেট এর একটি পেজ আসবে। “টেম্পলেট চয়ন করুন” এই লেখাটি এখানে চলে আসবে। এখান থেকে আপনি আপনার পছন্দ মত টেম্পলেট সিলেক্ট করতে পারেন। প্রাথমিক ভাবে আপনি এখান থেকে ব্লগ এর টেম্পলেট সিলেক্ট করে নিতে পারেন। কিন্তু এর চেয়ে আরও চোখ ধাধানো টেম্পলেট পাওয়া যায়। আশা করি আমার কাছ থেকে তার কমতি পাবেন না।

টেম্পলেট সিলেক্ট হয়ে গেলে আপাতত আপনার ব্লগ তৈরি হয়ে যাবে। ব্লগ তৈরি হয়ে গেলে আপনাকে জানাবে “আপনার ব্লগ তৈরি করা হয়েছে”। এরপর আবার “ব্লগিং শুরু করুন” এ ক্লিক করুন এবং পোস্টিং এ গিয়ে নতুন একটি পোস্ট লেখা শুরু করুন এবং View Blog অথবা “ব্লগ দেখুন” এ ক্লিক করে আপনার ব্লগ দেখতে পারেন।

যাই হোক, এই ভাবে আপনি আপনার ব্লগ সম্পুর্ন রুপে তৈরি করতে পারেন। আশ করি আমার এই সাজেশন মোতাবেক আপনার এই ব্লগ তৈরিতে কোন সমস্যা হবে না। যদি সমস্যা হয় তাহলে জানাবেন। ব্লগ তৈরির কাজ আপাতত শেষ হলেও এর আরও অনেক গুরুত্বপু্ন কাজ সম্পাদন করতে হবে। ব্লগ এর সাজানো থেকে শুরু করে এর যাবতিয় সকল পোস্ট সঠিকভাবে প্রকাশ করতে হবে। তাই আজকের মত এখানেই শেষ। আপনাদের সামনে আবার ধারাবাহিক ভাবে হাজির হবো ব্লগ এর পরবর্তি কাজ নিয়ে। তাই শিগ্রই নিয়ে আসছি এর ২য় পর্ব। অপেক্ষা করতে থাকুন এবং চোখ রাখুন পিসি হেল্পলাইন বিডি.কম ওয়েবসাইট-এ। এতখন ভালো থাকুন-সুস্থ্য থাকুন এই কামনা করি।

ফেসবুক থেকে মন্তব্যঃ

18 মন্তব্য

  1. Anik Vaiya Assalamu Alikum.I have read all blog tips written by You. But this tips is most important near me. I was fonunded like this tips. So, many many thank U. Again will b write this tip. Vaiya Ami Blog a Bangla comment Likte parchi na. But I have installed Avro Soft. Its working to Bangla font. But Fixical problem. Exam: Banglate A,e,u, rosshi,rirgu kar kar likte problem korcha.Mainly Gol protik Ascha. ki vabe sollution korte pari. pls, Help me.At last may Allah bless U.