ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে প্রায় ১১ হাজার ৮৭৮ পাউন্ড চুরি করে নিয়েছে প্রতারক চক্র

0

ভারতীয় বংশোদ্ভূত একজন ইয়োগা প্রশিক্ষকের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে প্রায় ১১ হাজার ৮৭৮ পাউন্ড চুরি করে নিয়েছে প্রতারক চক্র।

দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, জ্যাসবির মান নামের ওই প্রশিক্ষকের ফেসবুক আকাউন্ট ব্যবহার করে একটি পোকার গ্যাম্বলিং সাইটে ১১০টি জালিয়াতিমূলক লেনদেন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মাঝে মাঝে সামাজিকমাধ্যমে তার ব্যবসার বিজ্ঞাপন দিতে জ্যাসবির তার ফেসবুকে ডেবিট কার্ডের বিবরণ সংরক্ষিত রাখতেন। তিনি সাধারণত বিজ্ঞাপনে ৩০ পাউন্ড ব্যয় করে থাকেন। কিন্তু দেখা গেছে, তার অ্যাকাউন্ট থেকে একটি পোকার গেমের সাইটে সেপ্টেম্বর মাসে ২১ পাউন্ড থেকে ২১৫ পাউন্ডের লেনদেন করা হয়েছে। জ্যাসবির জানান, তিনি জুয়া খেলেন না, এমনকি তিনি পোকার খেলতেও জানেন না।

তিনি এ বিষয়ে তার ব্যাংকে যোগাযোগ করলে ব্যাংক থেকে তার ডেবিট কার্ডটি বাতিল করা হয় এবং ফেসবুক থেকে বিস্তারির সরিয়ে নিতে বলা হয় তাকে। আর জ্যাসবির এ নিয়ে ফেসবুকের সাথে বিবাদে আসার পর লেনদেনের সমগ্র ইতিহাস হঠাৎ করে অদৃশ্য হয়ে যায়। পরে, ফেসবুক তাকে কিছু লেনদেন ফিরিয়ে দিতে শুরু করে এবং ১১ হাজার ৮৭৮ পাউন্ডের মধ্যে ৫ হাজার ৭৪৭ পাউন্ড তাকে ফিরিয়ে দেয়।

জ্যাসবির টেলিগ্রাফকে বলেন, ‘আমি বিশ্বাস করতে পারছি না ফেসবুক কিংবা বারক্লেসের মতো প্রতিষ্ঠানের এটি সমাধান করতে এত সময় লাগছে। আমি মিলিওনেয়ার না, একজন ইয়োগা প্রশিক্ষক মাত্র।’ পরে টেলিগ্রাফ মানি’র চাপে ফেসবুক বাকি ৬ হাজার ১৩২ পাউন্ড কোনো রকম ব্যাখ্যা ছাড়াই জ্যাসবিরকে ফিরিয়ে দিতে বাধ্য হয়।

এ বিষয়ে ফেসবুকের একজন মুখপাত্র জানান, ‘আমরা নিশ্চিত করেছি ওই ফেসবুক অ্যাকাউন্টটি দুর্ভাগ্যবশত হ্যাকিংয়ের শিকার হয়েছিল এবং পুরো অর্থ ফেরত দেওয়া হয়েছে’। তবে কীভাবে প্রতারকরা জ্যাসবিরের ফেসবুক অ্যাকাউন্টে এক্সেস করেছিল সে বিষয়ে ফেসবুক কোনো মন্তব্য করেনি।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply