অনলাইন শপিং প্রতারনা ভোগান্তি এবং করনীয়

0

আসসালামু আলাইকুম,

অন্যান্য দেশে অনলাইন শপিং এখন অনেক জনপ্রিয়,এবং এর জনপ্রিয়তা বেড়েই চলছে।আর আমাদের দেশে একেবারেই উল্টো চিত্র, অনলাইন শপিং মানেই ভোগান্তি এবং প্রতারণা।পণ্যটি অনলাইনে একরকম আর হাতে পাওয়ার পর অন্যরকম।অনেকেই রয়েছেন যারা কোন প্রোডাক্ট অর্ডার করে সেই প্রোডাক্টের বদলে বালু,আলু,সাবান সহ আরো অনেক প্রোডাক্ট পেয়েছেন।প্রতিনিয়তই এরকম ঘটনা ঘটছে,কিন্তু ভালো কোন পদক্ষেপ এখনো নেয়া হচ্ছে না।

 

শুধু আমাদের দেশে নয় অন্যান্য দেশেও গ্রাহকরা অনলাইন শপিং করে ভোগান্তি এবং প্রতারনার শিকার হচ্ছে।কিন্তু তার পরিমান খুব কম।

আমাদের দেশের টপ অনলাইন শপিং সাইট এবং নাম না জানা আরো অনেক শপিং সাইট রয়েছে,যাদের মাধ্যমে প্রতিনিয়তই কেউ না কেউ প্রতারিত হচ্ছে।আর বিক্রেতারা একবার তাদের প্রোডাক্ট বিক্রি করার পর চোখে রঙিন চশমা এবং কানে হেডফোন লাগিয়ে নেয়।প্রোডাক্ট বিক্রি করার পর তাদের সব দায়িত্ব যেন শেষ,তাদের আর কিছুই দেখার আর শোনার থাকে না।

পরিচিত এবং অপিরিচিত অনেকেই রয়েছে, যারা অনলাইন শপিং করে ভোগান্তিতে পরেছেন।তাদের মধ্যে বেশীরভাগই চুপ থেকেছে এবং খুব অল্পসংখ্যকই এর প্রতিবাদ করেছেন।

 

আমাদের দেশে অনলাইনে শপিং করে খুব কম মানুষই সন্তুষ্ট।আশা করি অন্যান্য দেশের মত আমাদের দেশেও অনালাইন শপিং জনপ্রিয়তা পাবে।এর জন্য অনলাইন শপিং সাইটগুলোর বেশি কিছু করার দরকার নেই,কয়েকটি পদক্ষেপ নিলেই হবে।

 

  • গ্রাহকদের চাহিদাকে বেশি মূল্যায়ন করা।
  • কোন প্রোডাক্ট বিক্রি করার আগে তারা গ্রাহকদের যেমন প্রাধান্য দেয়া হয়,বিক্রির পরে গ্রাহকরা যদি কোন সমস্যার সম্মুখীন হয়,গ্রাহকদের যত দ্রুত সম্ভব সেই সমস্যার সমাধান করার চেষ্টা করতে হবে।
  • কোন গ্রাহকই যেন কোন প্রতারণা বা ভোগান্তির শিকার না হয় সেদিকে বিশেষ লক্ষ্য রাখা।
  • আর বিক্রেতাদের উদ্দেশ্য একটি কথা,

গ্রাহকরা তাদের অনেক কষ্টের টাকা দিয়ে প্রোডাক্ট কিনে, সময়,শ্রম কম হবে বলে,বা নতুন কোন অফারের জন্য অনলাইন শপিংকে বেছে নেয়।তারা বিক্রেতাকে না দেখে শুধুমাত্র বিশ্বাস করে পণ্য কিনে থাকে।কিছু টাকার জন্য গ্রাহকদের সাথে প্রতারণা না করে আপনি সৎ ভাবে ব্যবসা করুন,আপনি সফল হবেন।

 

এখন সময় পাল্টিয়েছে, আপনি যে কোন কিছু কিনে প্রতারিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিন।এক টাকার জিনিস হোক বা হাজার টাকার জিনিস,প্রতারণার শিকার হলেই এর প্রতিবাদ করুন।আবার অনেকেই রয়েছেন, যারা বিক্রেতাদের সম্মান ক্ষুণ্ণ করার জন্য মিথ্যার আশ্রয় নিচ্ছে।

ফেসবুক,গ্রুপ সহ বিভিন্ন ব্লগের সাহায্য নিন।একে অপরকে যতটুকু পারেন সাহায্য করুন,হয়ত আপনিও কোন একসময় এই ভোগান্তিতে পড়তে পারেন।সবাই সচেতন হন,এবং অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করুন।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply