© গুগল আরো কঠোর হলো…

7

সার্চ ইঞ্জিন গুগল সবসময় পাইরেসি রোধে বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ করেছে। কিন্তু সাম্প্রতিক সময়ে এই সার্চ ইঞ্জিন মেধাস্বত্ত্ব আইন অক্ষুন্ন রাখার জন্য পাইরেসি রোধে খুব কঠোর অবস্থান নিয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী গত আগস্ট মাস থেকেই পাইরেটকৃত ছবি, আরটিক্যাল, মিউজিক, ভিডিও, গেম এবং কপিরাইট করা অন্যান্য কনটেন্ট গুগল সার্চ অপশন থেকে একেবারেই মুছে ফেলা হবে বর্তমানে তুলনামূলক কম তথ্যের ওয়েবসাইটগুলো এসইওর মাধ্যমে গুগলের শীর্ষ স্থান দখল করে আছে। ভালো তথ্য আছে, এমন সাইটগুলো যাতে শীর্ষে থাকে, সে জন্যই গুগলের এ উদ্যোগ বলে জানা গেছে।

গুগল সার্চ ইঞ্জিন অনুসন্ধান বিভাগের নির্বাহী অমিত সিঙ্ঘাল জানিয়েছেন, মেধাস্বত্ত্ব ভঙ্গ হয় এমন কোনো পোস্ট বা উপাদান ওয়েবসাইটে থাকলে ওই সাইটের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে তাই গুগল তাদের ওয়েবঅনুসন্ধান অ্যালগোরিদম– এ প্রয়োজনীয় পরিবর্তন এনেছে। যার মাধ্যমে সহজেই মেধাস্বত্ত্ব ভঙ্গকারী ওয়েবসাইট চিহ্নিত করা যাবে। এছাড়াও যে সকল ওয়েবসাইটের বিরুদ্ধে সবচেয়ে বেশি অপসারণ নোটিশ বেশি পাওয়া যাবে তাদের ওয়েব লিঙ্কগুলো অনুসন্ধান ফলাফলে কম দেখানো হবে।

গুগলের নির্বাহী সিঙ্ঘাল আরো বলেন, ইতিমধ্যেই কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে গত মাসে গুগল ৪.৩ মিলিয়ন ওয়েব ঠিকানা সরিয়ে নেয়ার অনুরোধ পেয়েছে এবং বর্তমানে নতুন পদ্ধতিটির কাজ শুরু হয়েছে। তবে কেউ যদি মনে করে তাদের লিঙ্ক ভুল করে সরিয়ে নেয়া হয়েছে তারা আবেদনের করতে পাবেন। গুগল সেটি বিবেচনা করবে। ভুল হলে পুনরায় ফিরিয়ে আনা যাবে।

সূত্রঃ bn.earningfair.com

 

তবে অনেকেই গুগলের এমন পদ্ধতির বিরোধীতা করেছেন। তাদের মতে এতে গুগল নিজেও ক্ষতির মুখে পড়বে।

অন্যদিকে প্রকৃত ব্যাক্তিরা পাইরেসি রোধে গুগলের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তাদের মতে, এতে করে তাদের প্রকৃত অধিকার (মেধাস্বত্ব‌) প্রতিষ্ঠিত হবে।

পরিশেষে, এসইও এর পূর্বে ভালমানের তথ্য লিখার উপরে জোর দেওয়া উচিত তারপর উক্ত উপাদানের এসইও করা উচিত। কারন, গুগল ধীরে ধীরে ভালমানের সাইটগুলোর দিকেই বেশি আগ্রহ প্রকাশ করছে।

 

তুর্য ;Khulna_05Sep’12

ফেসবুক থেকে মন্তব্যঃ

7 Comments
  1. Nafiz Ur Rahman says

    শেয়ার করার জন্য ধন্যবাদ…

  2. রিমন says

    Thanks for share it…

  3. ধন্যবাদ আপনাকে আমাদের সাথে পোস্টটি শেয়ার করার জন্য…

  4. নাইস পোসট।

  5. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  6. Real says

    এত বিশাল দুশ্চিন্তার ব্যাপার !!!
    শেয়ার করার জন্য ধন্যবাদ…

  7. Ahmed Solayman Rony says

    মূল্যবান তথ্যের জন্য ধন্যবাদ।

Leave A Reply