ফেসবুক Profile Picture Guard টুল একাউন্টে যুক্ত করে ফিচারটি চালু অথবা বন্ধের উপায়

2

Profile Picture Guard নতুন ফিচার বাংলাদেশে চালু করছে ফেসবুক। ১৪ মার্চ ফেসবুক নিউজরুমে বাংলায় এবং বৃহস্পতিবার ১৫ মার্চ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করে। বাংলাদেশী ফেসবুক ব্যবহারকারীদের প্রোফাইলের ছবি চুরি আটকাতে এই নতুন টুল চালু করা হয়েছে। আজ শুক্রবার ১৬ মার্চ সকাল থেকেই এই ফিচার টুল সবার একাউন্টে যুক্ত করেছে ফেসবুক। আপনি যদি এই ফিচার ব্যাবহার না করে থাকেন তাহলে আপনার ফেসবুক একাউন্টে এই ফিচার টুল যুক্ত করে সুবিধাটি চালু অথবা বন্ধ করতে পারবেন।

Profile Picture Guard ফিচার এর সুবিধাঃ

  • এই গার্ড প্রোফাইল পিকচারে ব্যবহার করলে অন্য সব ব্যবহারকারী আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না।
  • আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি আপনার প্রোফাইল পিকচারে নিজেদের বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না।
  • এ নিরাপত্তাব্যবস্থা এমনভাবে তৈরি করা হয়েছে যে অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকেও আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না।
  • নিরাপত্তার সংকেত হিসেবে আপনার 1 একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

Profile Picture Guard টুল ব্যাবহার না করে থাকলে একাউন্টে যুক্ত করার উপায়ঃ

যদি আপনার একাউন্টে এই ফিচার না থাকে তবে, মোবাইল ব্যাবহারকারীর এই লিংকে ক্লিক করে যে নতুন পেজ আসবে সেখানে Save বাটনে ক্লিক করে একাউন্টে ফিচারটি যুক্ত করে নিতে হবে।

আর পিসি ব্যাবহারকারীর এই লিংকে ক্লিক করে যে নতুন পেজ আসবে সেখানে Next বাটনে ক্লিক করে একাউন্টে ফিচারটি যুক্ত করে নিতে হবে।

আবার অ্যাপ ব্যাবহারকারীরা Profile Picture Guard ব্যাবহারের সাথে প্রোফাইল পিকচারে বিভিন্ন ডিজাইন বৈশিষ্ট্য যুক্ত করতে পারবে।

এখন চাইলেই যখন তখন বাংলাদেশ থেকে Profile Picture Guard ফিচারটি চালু অথবা বন্ধ করা যাবে। কিভাবে ফিচারটি চালু অথবা বন্ধ করা যাবে তা এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

ফেসবুকের মোবাইল ভার্সন থেকে Profile Picture Guard ফিচার চালু অথবা বন্ধের উপায়ঃ

প্রথমে আপনাকে ফেসবুকে লগিন করে আপনার প্রোফাইলে ক্লিক করে প্রোফাইল পিকচার পেজে যেতে হবে। এরপর Turn On Profile Picture Guard এ ক্লিক করতে হবে।

ক্লিক করার পর নিচের মতন একটি নতুন পেজ আসবে, সেখানে Save বাটনে ক্লিক করতে হবে।

কাজ শেষ আপনার প্রোফাইল পিকচারে গার্ড চালু হয়ে গেছে, এবার আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখতে পারবেন। একই পদ্ধতিতে Turn Off Profile Picture Guard এ ক্লিক করে প্রোফাইল পিকচার গার্ড বন্ধ করা যাবে।

ফেসবুকের পিসি ভার্সন থেকে Profile Picture Guard ফিচার চালু অথবা বন্ধের উপায়ঃ

প্রথমে আপনাকে ফেসবুকে লগিন করে আপনার প্রোফাইলে ক্লিক করে প্রোফাইল পিকচার পেজে যেতে হবে। এরপর Options এ ক্লিক করে Turn On Profile Picture Guard বাটনে ক্লিক করতে হবে।

এরপর নিচের মতন একটি পেজ দেখা যাবে, সেখানে Save বাটনে ক্লিক করতে হবে।

আপনার প্রোফাইল পিকচারে গার্ড চালু হয়ে গেছে, এবার আপনার প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখতে পারবেন। একই পদ্ধতিতে Turn Off Profile Picture Guard বাটনে ক্লিক করে প্রোফাইল পিকচার গার্ড বন্ধ করা যাবে।

সবার ক্ষেত্রে এই টিউটোরিয়াল কাজ করবে। ধন্যবাদ।

“নিজে জানুন, অন্যকে জানান”

ফেসবুক থেকে মন্তব্যঃ

2 Comments
  1. samim ahshan says

    সুন্দর হইছে ভাই।

    1. Nafiz says

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

Leave A Reply