ম্যাসেঞ্জারের অজানা লুকনো কিছু ফিচার

0

বিশ্বজুড়ে প্রতি মাসে ফেইসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করে ১ দশমিক ৩ বিলিয়ন ব্যবহারকারী। কিন্তু অনেক ব্যবহারকারীই ম্যাসেঞ্জারের পূর্ণাঙ্গ ব্যবহার সম্পর্কে জানেন না।

ম্যাসেঞ্জার আলাদা একটি অ্যাপে পরিণত হওয়ার পর ফেইসবুক এতে বেশ কিছু ফিচার যোগ করে।

টেক্সট লেখার বিচিত্র কিছু ধরণের পাশাপাশি এতে যে গেইম খেলারও অপশন আছে তা হয়তো অনেকের কাছেই অজানা। ম্যাসেঞ্জারে লুকিয়ে থাকা বেশ কিছু ফিচারের ব্যবহার নিয়েই থাকছে আজকের আয়োজন।

ডেক্সটপে

ফোনের ম্যাসেঞ্জার অ্যাপের পাশাপাশি ডেক্সটপেও ম্যাসেঞ্জার ব্যবহার করা যায়। এর জন্য ম্যাসেঞ্জার ডট কমে গিয়ে সাইন আপ করতে হবে। অন্য সব কিছু ম্যাসেঞ্জার অ্যাপের মতো হলেও ডেক্সটপের ম্যাসেঞ্জারে সার্চ বার অপশনটি যুক্ত থাকে না।

এনক্রিপ্টেড ম্যাসেজ

ম্যাসেঞ্জারে এনক্রিপ্টেড ম্যাসেজ পাঠানোরও সুযোগ রয়েছে। এটি ব্যবহার করলে সরকার বা ফেইসবুক কর্তৃপক্ষ কেউই ম্যাসেজগুলো পড়তে পারবে না। এই সুবিধা নিতে প্রোফাইলে গিয়ে সিক্রেট কনভারসেশন অপশনটিতে ক্লিক করতে হবে। এরপরে যার সঙ্গে কথা বলতে চান তার নাম সিলেক্ট করতে হবে। ম্যাসেজগুলো নির্দিষ্ট সময়ের  মধ্যে ডিলিট করে দিতে ক্লক আইকনে প্রবেশ করে সময় সিলেক্ট করে দিতে হবে।

গেইম

ম্যাসেঞ্জারে সলিটেয়ার, প্যাকম্যান ও স্নেকের মতো জনপ্রিয় কিছু গেইমও খেলা যায়। বন্ধুকে গেইম খেলার সাজেশন পাঠাতে চ্যাট বক্সের বাম কোনায় থাকা প্লাস সাইনে ক্লিক করতে হবে। গেইমের অপশন আসলে পছন্দ মতো গেইম সিলেক্ট করে শেয়ার অপশনে ক্লিক করে বন্ধুদেরকে ইনভাইটেশন পাঠানো যাবে।

অডিও রেকর্ডিং

কাউকে অডিও রেকর্ডিং পাঠাতে হলে চ্যাট বক্সের মাইক্রোফোন বাটন চেপে ধরে থাকতে হবে। ট্যাপ করা ছেড়ে দিলেই অডিও ফাইলটি সেন্ড হয়ে যাবে।

পেইমেন্ট

কয়েক বছর ধরেই ফেইসবুক ব্যবহারকারীদেরকে অর্থ লেনদেনের সুযোগ দিচ্ছে।
তবে এর জন্য ব্যবহারকারীকে ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য ম্যাসেঞ্জারে যুক্ত করে দিতে হবে। এটি যুক্ত করতে ম্যাসেঞ্জারের প্রোফাইলে গিয়ে পেইমেন্ট অপশনে ক্লিক করতে হবে। এরপরে অ্যাড নিউতে গিয়ে ডেবিট কার্ডের তথ্য যুক্ত করতে হবে। বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদেরকে অর্থ প্রদান করতে বা রিকোয়েস্ট পাঠাতে চ্যাট বক্সের প্লাস সাইনে ক্লিক করতে হবে এবং অর্থের পরিমাণ উল্লেখ করতে হবে। তবে বাংলাদেশে ম্যাসেঞ্জারের মাধ্যমে টাকা পাঠানোর কোনো সুযোগ নেই।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply