ব্যবহারকারীকেই বেচে দিচ্ছে ফেইসবুক!

0

ফেইসবুকে প্রতিদিনই ঘণ্টার পর ঘণ্টা সময় কাটাচ্ছেন শত কোটি ব্যবহারকারী। তাদের নিজেদের সাইটে আরও বেশিক্ষণ ধরে রাখতে শীর্ষস্থানীয় প্রায় সব কয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্ম নিজের করে নিয়েছে মার্ক জাকারবার্গ।

কেউ ফেইসবুকে সময় কাটাতে না চাইলে তার জন্য রয়েছে ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারের অপশন।

ব্যবহারকারীদেরকে যতক্ষণ সম্ভব নিজেদের সাইটগুলোতে ধরে রাখার প্রধান ও অন্যতম কারণ হচ্ছে বিজ্ঞাপন। তাই ব্যবহারকারীরা এখানে যতো সময় ব্যয় করেন, ফেইসবুক ততোই তাদের সম্পর্কে তথ্য সংগ্রহের সুযোগ পায়। আর এই তথ্য শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি বিক্রি করে নিজের প্রচারের জন্য, যেন তারা বিজ্ঞাপন পায়। যা আসলে তাদের ডলার উপার্জনের প্রধান রাস্তা।

ফেইসবুক প্রত্যেক ব্যবহারকারীর দুটি ক্যাটেগরি সম্বলিত একটি বক্স তৈরি করে। এ বক্সে ব্যবহারকারীর বয়স, ইন্টারনেট ব্যবহারের মাধ্যম, ব্রাউজার, ডিভাইস, অপারেটিং সিস্টেম, রাজনৈতিক মতাদর্শ, জন্ম তারিখসহ আরও অনেক বিষয়ে তথ্য দেওয়া থাকে। এ তথ্যের ওপরে ভিত্তি করেই এমন সব বিজ্ঞাপন ব্যবহারকারীদেরকে দেখানো হয় যা দেখে তারা আকৃষ্ট হবেন।

এই তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে ব্যবহারকারীর ফেইসবুক স্ট্যাটাস, পেইজে লাইক, বন্ধুদের দেওয়া লাইক, ঠিকানা, ক্যারিয়ারের লক্ষ্য ও অন্যান্য অ্যাকাউন্ট বা বিজ্ঞাপনে প্রতিক্রিয়া দেখানোর ধরণ পর্যবেক্ষণ করে।

ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে চিন্তিত থাকলে অ্যাড প্রোফাইলে গিয়ে নিজেই দেখতে পারবেন ফেইসবুক আপনার সম্পর্কে কি কি তথ্য পর্যবেক্ষণ করেছে।  এর জন্য ক্লিক করতে হবে ইয়োর ইনফরমেশনে। এরপর যেতে হবে ইয়োর ক্যাটেগরিজে।

গ্রুপগুলোতে  থাকতে না চাইল অ্যাডগ্রুপগুলো ডিলিট করে দিতে পারেন।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply