আরও ১০০০ নিয়োগ দেবে ফেইসবুক

0

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুক তাদের বিজ্ঞাপন নীতিমালায় কিছুটা পরিবর্তন এনেছে।

এজন্য প্রতিষ্ঠানটি নতুন করে তাদের রিভিউ টিম এবং বিজ্ঞাপন বিভাগে হাজার জনকে নিয়োগের এক পরিকল্পনার কথা জানিয়েছে।

সামাজিক মাধ্যমটি ব্যবহার করে রাশিয়ার বিরুদ্ধে বিজ্ঞাপন প্রচার করে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের যে অভিযোগ উঠেছে তার পরিপ্রেক্ষিতেই সোমবার ফেইসবুক এই লোকবল নেওয়ার পরিকল্পনার কথা জানান।

রাশিয়া সামাজিক মাধ্যমটিতে কমপক্ষে তিন হাজার বিজ্ঞাপন ছড়িয়ে দেয়। যেগুলো ছিল রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই বিজ্ঞাপনের মাধ্যমেই মার্কিন নির্বাচনে বেশকিছুটা প্রভাব রাখতে পেরেছে বলে মনে করা হয়।

তবে এর পর ফেইসবুকের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। একই সঙ্গে মার্কিন কর্তৃপক্ষ ফেইসবুকের সঙ্গে কথাও বলে।

ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ অবশ্য তার সামনের দিনে নিতে যাওয়া পদক্ষেপগুলি তুলে ধরেন। সেখানে তিনি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের অপব্যবহার থেকে সরকারকে সরে আসার কথা জানিয়েছেন।

সোমবার এক বিবৃতিতে ফেইসবুক বলেছে, আগামী বছরের মধ্যেই ফেইসবুক আরও ১০০০ জন নিয়োগ দেবে। আরও বেশি বিনিয়োগ করা হবে সফটওয়্যার উন্নয়নে এবং স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপন সরানোর কাজ করতে।

রিভিউ মানে শুধু বিজ্ঞাপনের কনটেন্ট দেখা নয়, বরং বিজ্ঞাপনটি কে কিনছে, তার টার্গেট কোন পাঠক সেটিও দেখা হবে। মূলত বিষয়গুলোতে জোর দিতেই বিজ্ঞাপন নীতিমালায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে ফেইসবুক।

মাধ্যমটি বলছে, ২০১৬ সালের শেষে ১৭ হাজার ৪৮ জন কর্মী রয়েছে ফেইসবুকের। তবে এর মধ্যে চুক্তিভিত্তিক কর্মীও রয়েছেন। গত মে মাসে আরও তিন হাজার লোক নেওয়ার কথা জানিয়েছিল ফেইসবুক। যারা মূলত হিংসাত্মক, খুন, জখম এবং ভায়োলেন্স সম্পর্কিত কনটেন্ট সরানোর কাজ করবে।

এখন প্রায় ৫০ লাখ পেইড বিজ্ঞাপন যায় ফেইসবুকে। তাই এগুলো নিয়ন্ত্রণ করা এখন কিছুটা হলেও কঠিন হয়েছে মাধ্যমটির। তাই তাদের নীতিমালাতেও পরিবর্তন এনেছে ফেইসবুক।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply