কম্পিউটারে যেকোনো ফাইল ডিলিট না হলে কি করবেন?? সমাধান এখানে…।।

0

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন?

আজ অনেক দিন পর লেখতে বসলাম। তাই আপনাদের জন্য পিসির একটি গুরুতর সমস্যার সমাধান নিয়ে এলাম।

যদি কোন ফাইল ডিলেট করতে নিচের মতন ইরর ম্যাসেজ আসে তাহলে আপনি তা সহজেই সমাধান করতে পারবেন।

An unexpected error is keeping you from deleting the file. If you continue to receive this error, you can use the error code to search for help with this problem. Error 0x800710FE: This file is currently not available for use on this computer.

মাইক্রোসফট উইন্ডোজ ৮ বা ৮.১ অপারেটিং সিস্টেমে ফাইল ডিলিট করতে গিয়ে মাঝেমধ্যে এই সমস্যা দেখা দেয়। উইন্ডোজ অফলাইনের ফাইল ক্লায়েন্ট সাইড ক্যাশিংয়ের (সিএসসি) ক্যাশের ফাইল ক্ষতিগ্রস্ত হলে Error 0x800710FE সংকেতের সমস্যাটি দেখা দিতে পারে।

আপনার কম্পিউটারে এমন সমস্যা দেখা দিলে যা যা করতে হবেঃ

  • প্রথমে উইন্ডোজের Control Panel খুলতে হবে। এরপর All Control Panel Items থেকে Sync Center-এর Manage Offline Files-এ ক্লিক করুন। Offline Files উইন্ডো খুলবে। এখানে Disk Usage ট্যাব থেকে Delete temporary files-এ ক্লিক করে অস্থায়ী অফলাইন ফাইলগুলো মুছে ফেলুন।

না বুঝলে নিচের লাইনটি অনুসরণ করুন।

All Control Panel Items -> Sync Center -> Manage Offline Files -> Disk Usage tab -> Delete temporary files button

এই অস্থায়ী ফাইলের ক্যাশ অভ্যন্তরীণ সার্ভারের উইন্ডোজ থেকে ফাইল সিনক্রোনাইজ করতে সাহায্য করে। কোনো কারণে ডেটাবেইস নষ্ট (করাপ্ট) হলে এমন সমস্যা হয়। কাজ শেষে আবার ফাইল ডিলিট করে দেখুন যদি সমস্যা থেকে যায়, তাহলে উইন্ডোজের রেজিস্ট্রিতে পরিবর্তন আনতে হবে।

  • উইন্ডোজ রেজিস্ট্রি খুলতে Win Key + R বোতাম দুটি একসঙ্গে চাপতে হবে। রান চালু হলে এই ঘরে regedit লিখে এন্টার বোতাম চাপুন।

  • রেজিস্ট্রি এডিটর খুলে গেলে বাম দিকের তালিকা থেকে HKEY_LOCAL_MACHINE-এ ক্লিক করে পর্যায়ক্রমে SYSTEM থেকে CurrentControlSet-এ গিয়ে Services থেকে CSC তে গিয়ে Parameters খুলতে হবে।

না বুঝলে নিচের লাইনটি অনুসরণ করুন।

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\CSC\Parameters

  • Parameters-এর ক্লিক করলে ডান পাশের মেনুতে মাউসের ডান বোতামে ক্লিক করতে হবে। New থেকে DWORD Value-তে ক্লিক করবেন। Value Name-এর ঘরে FormatDatabase লিখে Value Data ঘরে 1 লিখে ওকে চাপতে হবে।

এবার কম্পিউটার রিবুট করে নিলে সমস্যার সমাধান হয়ে যাবে।

আজ এই পর্যন্তই। সবাই ভাল থাকবেন।

আমার জন্য দুয়া করবেন।

পিসি হেল্পলাইন বিডির সাথে থাকুন।

“নিজে জানুন এবং অন্যকে জানান”

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply