সময় বাঁচানো কি-বোর্ড শর্টকাট

0

টাইপ করার জন্য টাচস্ক্রিনের চেয়ে কি-বোর্ড ব্যবহার করাই বেশি সহজ। তবে কি-বোর্ডের কাজ যে শুধু টাইপ করার মধ্যেই সীমাবদ্ধ তা কিন্তু নয়। কি-বোর্ডের সঠিক ব্যবহার জানলে অনেক কাজ কম সময়ের মধ্যে শর্টকাটেই করা যায়। কয়েকটি কি-বোর্ড শর্টকাটের ব্যবহার নিয়ে থাকছে আজকে আয়োজন।
কন্ট্রোল+ ওয়াই
অনেক সময়ই ভুলবশত আমরা অনেক কিছু মুছে ফেলি। সেসব ক্ষেত্রে মুছে যাওয়া ওয়ার্ড বা অপশনটি ফিরিয়ে আনতে বহুল ব্যবহৃত একটি র্শটকাট হল কন্ট্রোল+জেড। কিন্তু কন্ট্রোল+জেডের কারণে সেসব জিনিস মুছে যায় তা ফিরিয়ে আনার শর্টকাটটি হল কন্ট্রোল+ ওয়াই।
শিফট+ডিলেট
ফাইল বা ছবি যা কিছুই ডিলিট করা হোক না কেনো কখনও তা পুরোপুরি মুছে যায় না। ট্র্যাশ হিসেবে সেগুলো গিয়ে জমা হয় রিসাইকেল বিনে। তাই একবারে কোনো কিছু ডিলিট করতে হলে চাপতে হবে শিফট+ডিলিট।
আল্টার +ট্যাব
কাজের চাপ বেশি থাকলে অনেক সময়ই পিসিতে বেশ কয়েকটি সফটওয়্যার একবারে খুলে রাখার প্রয়োজন পড়ে। তখন প্রয়োজনীয় সফটওয়্যারটি খুঁজে পেতে সমস্যা হয়। সে ক্ষেত্রে অল্টার+ ট্যাব বাটনগুলো চেপে ধরতে পারেন। এতে প্রত্যেকটি সফটওয়্যার স্ক্রিনের মাঝে বড় আকারে দেখা যাবে।
কন্ট্রোল+ শিফট+ এস্কেপ
কখনও যদি কম্পিউটার হ্যাং হয়ে যায় তাহলে কন্ট্রোল+ শিফট+ এস্কেপ চাপতে হবে। এতে টাস্ক ম্যানেজার সমস্যা যুক্ত প্রোগ্রামটি শনাক্ত করে তা ক্লোজ করার অপশন দেখাবে।
উইন্ডোজ লোগো কি+ এল
অন্যদের কাছ থেকে নিজের ব্যক্তিগত ডকুমেন্ট নিরাপদ রাখতে চাপতে পারেন উইন্ডোজ লোগো কি+ এল। জরুরি কোনো কাজের সময় দ্রুত কম্পিউটার লক করতে শর্টকাটটি বেশ কাজের।
কন্ট্রোল+এফ
একই সফটওয়্যারের একাধিক পেইজ ক্লোজ করতে কাজে দিতে পারে কন্ট্রোল+এফ বাটন দুটি। এতে প্রতিটি পেইজের ক্লোজ অপশনে দিয়ে ক্লিক করার প্রয়োজন পড়ে না।
কন্ট্রোল+ শিফট+ অ্যারো কি
টাচপ্যাডে কোনো কিছু সিলেক্ট করা ঝামেলাপূর্ণ মনে হলে ব্যবহার করতে পারেন কন্ট্রোল+ শিফট+ অ্যারো কি (আপ, ডাউন, লেফট, রাইট)। একটি ওয়ার্ড সিলেক্ট করে প্রয়োজন অনুযায়ী অ্যারও কিগুলো উপর নিচ করলেই একটি লেখার অংশবিশেষ সিলেক্ট করা যাবে।
উইন্ডোজ লোগো কি+ডি
খুলে রাখা পেইজগুলো একবারে মিনিমাইজ করে ডেক্সটপে যেতে চাইলে চাপতে পারেন উইন্ডোজ লোগো কি+ডি বাটন দুটি। এতে প্রতিটি পেইজ এক এক করে মিনিমাইজ করার প্রয়োজন পড়বে না।
উইন্ডোজ লোগো কি+ আই
একবারে সরাসরি উইন্ডোজ সেটিংসে যেতে চাইলে ব্যবহার করতে পারেন উইন্ডোজ লোগো কি+ আই শর্টকাটটি। এতে করে সার্চ করে কন্ট্রোল প্যানেল খোঁজার প্রয়োজন পড়বে না।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply