স্মার্টফোনের আরও কিছু প্রয়োজনীয় ব্যবহার

0

স্মার্টফোন বর্তমানে আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা দখল করে নিয়েছে। স্কুলপড়ুয়া তরুণ-তরুণী থেকে শুরু করে এমন কাউকে খুঁজে পাওয়া এখন ভার যিনি কি না মোবাইল ফোন ব্যবহার করেন না। শুধু মোবাইল ফোনই নয়, বিশেষভাবে অ্যান্ড্রয়েড ফোনের যুগ চলছে এখন। হাল ফ্যাশন ও প্রয়োজনীয়তার তাগিদে অনেকে অ্যাপল কোম্পানির আইফোনও ব্যবহার করছেন।

কিন্তু ফোন কি শুধুই যোগাযোগের মাধ্যম? কথা বলা, বার্তা আদান-প্রদান করা, ছবি তোলা এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা ছাড়াও স্মার্টফোনের অনেক ধরনের ব্যবহার আছে। আপনি কী সেগুলো জানেন? চলুন সেগুলোর চমৎকার কয়েকটি ব্যবহার সম্পর্কে জানা যাক।

দূরত্ব পরিমাপ করতে

মাঝে মধ্যে হঠাৎ করেই ঘরের সাজসজ্জা পরিবর্তনের ইচ্ছা জেগে ওঠে মনে। কিন্তু হাতের কাছে ‘মেজারিং টেপ’ কিংবা পরিমাপ করার ফিতা থাকে না বলে ইচ্ছেটা মাঠেই মারা যায়। কিন্তু এখন থেকে এমন আর হবে না। খুব সহজেই মোবাইলে নামিয়ে নিন ‘ঝরুবটঢ়’ অ্যাপ যেটি আপনাকে পরিমাপের মাত্রাগুলো সম্পর্কে স্পষ্ট ধারণা দেবে। এবার চোখের পলকেই ফোনের ক্যামেরার মাধ্যমে পরিমাপ করতে পারবেন যে কোনো কিছু। যে আসবাবপত্রের সাইজ নিতে চান, সেটির ওপরে ফোনের ক্যামেরা তাক করুন। কিছুক্ষণ অপেক্ষা করলেই ফলাফল বেরিয়ে আসবে। এটি খুবই সহজ।

রিমোট কন্ট্রোলের ব্যাটারি পরীক্ষা করতে

টিভি কিংবা এসির রিমোট কন্ট্রোলের ব্যাটারি ফুরিয়ে গেছে কি না বুঝতে পারছেন না? আবার সুপারমার্কেটে ব্যাটারি বদলানোর জন্য যেতে ইচ্ছে করছে না? এমতাবস্থায় এ পদ্ধতিটি অবশ্যই আপনার সময় বাঁচাবে। স্মার্টফোন বের করুন এবং ক্যামেরা চালু করুন। অতঃপর রিমোট কন্ট্রোল নিয়ে ক্যামেরার দিকে তাক করুন এবং যে কোনো বাটনে চাপ দিন। ফোনের ডিসপ্লের দিকে তাকিয়ে রিমোটের মাথা থেকে লালচে বা গোলাপি কোনো আলো যদি বেরিয়ে আসতে দেখেন, তার অর্থ হল সিগনাল ভালোমতন কাজ করছে কিন্তু ব্যাটারি বদলাতে হবে।

স্পর্শ না করেই ফোন নিয়ন্ত্রণ করুন

ফোন স্পর্শ না করেই নিয়ন্ত্রণ করা জীবনকে অনেক সহজসাধ্য ও সাবলীল করে তুলেছে। আপনি গান ছাড়তে পারবেন, ভিডিও দেখতে পারেন এমনকি ফোনও রিসিভ করতে পারবেন কোনোরকম স্পর্শ ছাড়াই। এতে করে ফোনের ডিসপ্লে ভালো ও পরিষ্কার থাকে এবং রান্না কিংবা ঘর গুছানোর সময় স্বস্তিতে ফোন ব্যবহার করতে পারবেন। অ্যাপটির নাম হল ‘ওয়েভ কন্ট্রোল’। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে এবং আইফোন ব্যবহারকারীরা অ্যাপল স্টোর থেকে খুব সহজেই নামিতে নিতে পারবেন অ্যাপটি।

সাবধানে গাড়ি চালান

আপনার যদি অন্ধকারে রাস্তার ওপর বিরতিহীনভাবে চোখ রেখে গাড়ি চালাতে হয়, তবে এ ‘ঐঁফধিু’ অ্যাপ আপনাকে নিঃসন্দেহে বেশ সাহায্য করবে। ফোনটা ড্যাশবোর্ডে রেখে দিন, ব্রাইটনেস অ্যাডজাস্ট করুন এবং প্রয়োজনীয় সব তথ্য আপনি পেতে থাকবেন। কত গতিমাত্রায় গাড়ি চালাতে হবে এবং ঠিকানাও দেখতে পাবেন উইন্ডশিল্ডে। খেয়াল রাখবেন, ফোনের স্ক্রিন যেন যথেষ্ট উজ্জ্বল থাকে। এতে করে নির্দেশনা ভালোমতো অনুসরণ করতে পারবেন।

ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে মেসেজ পাঠান

খুব গুরুত্বপূর্ণ একটি কাজ করার সময়ের আপনার ফোনের ব্যাটারি শেষ হয়ে গেছে, অতঃপর বন্ধু কিংবা সহকর্মীর সাহায্য নিতে হয়েছে? এই ‘গরমযঃু ঞবীঃ’ অ্যাপের সাহায্যে আপনি কিছুই মিস করবেন না আর। এটি আপনার ফোনের সঙ্গে কম্পিউটারের মেলবন্ধন ঘটায় এবং ই-মেইলের মাধ্যমে এসএমএস ম্যানেজ করার সুযোগ তৈরি করে দেয়। আপনার ফোন নম্বরের সঙ্গে যে সব মেসেজের লিংক থাকবে, সেগুলো সবই কম্পিউটারের স্ক্রিনে দেখাবে আবার মোবাইলের ইনবক্সেও রয়ে যাবে। সুতরাং, কিছুই হারাবে না আর!

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply