পাসওয়ার্ড নিরাপদ রাখার কৌশল

0

বর্তমান সময়ে পাসওয়ার্ড হ্যাক করা খুব সহজ একটি ব্যাপার। তবে কয়েকটি কৌশল মেনে চললে হ্যাকিংয়ের ঝুঁকি কিছুটা হলেও কমানো সম্ভব। তবে কয়েকটি বিষয় মেনে চললে হ্যাকিংয়ের ঝুঁকি কিছুটা হলেও কমানো সম্ভব। আপনার অ্যাকাউন্টগুলো নিরাপদ রাখতে কী কী করা উচিত হবে, সেরকম কিছু টিপস নিচে তুলে ধরা হলোঃ-

Password Save

নিজের কম্পিউটার বাদে অন্য কোনো কম্পিউটারে “Remember My Password” ফিচারটি ব্যবহার করা উচিত নয়। সাইবার ক্যাফে বা অন্য কম্পিউটারে কোনো অ্যাকাউন্ট খুললে সেটির পাসওয়ার্ড নোট প্যাডে লিখে রাখাই ভালো।

Two-Factor Authentication

অ্যাকাউন্ট নিরাপদ রাখতে চাইলে “Two-Factor Authentication” ব্যবহার করা যেতে পারে। এই ফিচারের আওতায় প্রতিবার লগইনের সময় মোবাইলে কোড নম্বর পাঠানো হয়ে থাকে।

Security Question

Security Question হিসেবে আপনি কোথায় বড় হয়েছেন, জন্মতারিখ এসব প্রশ্নের উত্তর এড়িয়ে যাওয়াই ভালো। কারণ এই প্রশ্নগুলোর উত্তর আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো থেকেও পাওয়া সম্ভব।

Password Change

অন্য কেউ আপনার পাসওয়ার্ড জেনে গেলে দ্রুতই পাসওয়ার্ড বদল করা প্রয়োজন। এতে হ্যাকিংয়ের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব।

Router Password

অনেক রাউটারেই ডিফল্ট লগইন দেওয়া থাকে। সেখানে লগইন নেম থাকে অ্যাডমিন আর পাসওয়ার্ডের জায়গায় লেখা থাকে পাসওয়ার্ড। তাই রাউটারের পাসওয়ার্ডটিও বদল করা জরুরি।

Common Word

প্রচলিত কিছু শব্দ যেমন নিজের নাম বা প্রিয়জনের নাম ইত্যাদি পাওয়ার্ড হিসেবে না দেওয়াই ভালো।

Notepad

সরাসরি পাসওয়ার্ড না লিখে ‌এমন কিছু লেখা উচিত যা পাসওয়ার্ডটি মনে রাখতে সহায়তা করবে। এতে নোটপ্যাডটি অন্য কারও কাছে গেলেও পাসওয়ার্ডটি নিরাপদই থাকবে।

Malware

পাসওয়ার্ড যতোই শক্তিশালী হোক না কেনো তা ম্যালওয়্যার থেকে বাঁচতে পারে না। তাই অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply