আপনার ইমেইল আইডির পছন্দের নাম কেমন হওয়া উচিত?

0

ইমেইল আইডির পছন্দের নাম একটি গুরুত্বপূর্ণ বিষয়। পূর্বের চেয়ে বর্তমানে যোগাযোগ এবং কাজের জন্য ইমেইল ব্যাবহার বেশি হয়ে গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুদের সঙ্গে ভাব বিনিময় করা গেলেও প্রফেশনাল জীবনে ইমেইল আইডি ছাড়া কোন গতি নেই।

প্রফেশনাল জীবনে অনেক প্রয়োজনীয় বার্তা আদান-প্রদান করা হয় ইমেইলের মাধ‍্যমে। তাই আপনার একটি মেইল আইডি থাকা প্রয়োজন।

তবে ইমেইল আইডির নাম কেমন হলে ভালো হয়, এমন প্রশ্ন অনেকেই করে থাকেন। চলুন দেখে নেই প্রফেশনাল কাজে মেইল আইডি গুলো কেমন হওয়া উচিত।

অনেকেই লাভার বয়, প্রিন্স গার্ল, ইয়ো ব্রোসহ অনেকেই বিভিন্ন অদ্ভূত নামে মেইল আইডি খুলে থাকেন। এটি অপেশাদার আচরণের বহি:প্রকাশ। মনে রাখতে হবে অনেকক্ষেত্রে ইমেইল আইডি মানুষের ব‍্যক্তিত্বের মনোভাব প্রকাশ করে। তাই ইমেইল আইডির নাম প্রফেশনালভাবে আপনার নামের সঙ্গে মিল রেখে দেয়া ভালো। উদাহারণ : abidshishir@gmail.com অথবা abidshishir@yahoo.com ।

অনেক সময় নামের সঙ্গে মিল রেখে ইমেইল আইডি খালি পাওয়া যায় না। সেক্ষেত্রে নামের পরে ডট দিয়ে আপনার পেশা যুক্ত করে দিতে পারেন। উদাহরণ : abidshishir.wirtter@gmail.com অথবা abidshishir@yahoo.com ।

যদি এমন হয়, আপনার নাম ও পেশা দিয়েও ইমেইল আইডি খালি পাচ্ছেন না। সেক্ষেত্রে নামের শেষে ২ অংকের সংখ‍্যা বসিয়ে নিতে পারেন। যেমন, abidshishir11@gmail.com কিংবা abidshishir.wirtter11@gmail.com ।

আপনি যদি কোনো প্রতিষ্ঠান পরিচালনা বা চাকরি করেন তাহলে চেষ্টা করবেন আপনার মেইল আইডিটি যেন প্রতিষ্ঠানের ডোমেইন নামের সঙ্গে মিল থাকে। যেমন, আপনার প্রতিষ্ঠানের ওয়েব ঠিকানা www.pchelplinebd.com । সেক্ষেত্রে আপনার মেইল আইডি হতে পারে এমন abidshishir@pchelplinebd.com।

সাধারণত নিজস্ব ডোমেইনের ওয়েবসাইট থাকলে ‘ডোমেইন’ অনুযায়ী মেইল আইডি খোলা যায়।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply