এখন থেকে ডেভেলপাররা বাংলাদেশ থেকে অ্যাপ্লিকেশন বাজার ‘গুগল প্লে’তে অ্যাপ বিক্রি করা যাবে

0

বাংলাদেশের অ্যান্ড্রয়েড ডেভেলপারদের জন্য সুখবর নিয়ে এলো গুগল। এখন থেকে ডেভেলপাররা বাংলাদেশ থেকে এ টেক জায়ান্টের অ্যাপ্লিকেশন বাজার ‘গুগল প্লে’তে অ্যাপ বিক্রি করতে পারবেন।

এতদিন বাংলাদেশ থেকে গুগল প্লে ব্যবহারের সুবিধা থাকলেও ডেভেলপারদের অ্যাপ বিক্রির সুবিধা ছিল না। সম্প্রতি গুগলের সাপোর্ট সেন্টারে ‘লোকেশনস ফর ডেভেলপার অ্যান্ড মার্চেন্ট রেজিস্ট্রেশন’ বিভাগে বাংলাদেশের নাম যুক্ত করা হয়।

নতুন এ সুবিধার ফলে গুগল প্লে স্টোরে বাংলাদেশ থেকেই করা যাবে মার্চেন্ট অ্যাকাউন্ট। দেশ থেকেই অ্যাপ বিক্রি করতে পারবেন ডেভেলপাররা। আগে শুধু ফ্রি অ্যাপ আপলোড দেয়ার সুবিধা ছিল।

মোবাইল অ্যাপ ডেভেলপার ও সাউথইস্ট বিশ্ববিদ‍্যালয়ের শিক্ষক মোশাররফ রুবেল টেকশহর ডটকমকে জানান, গুগল প্লে স্টোরে মার্চেন্ট অ্যাকাউন্টের তালিকায় বাংলাদেশে যুক্ত হওয়াতে দেশের অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের অনেক দিনের অপেক্ষা শেষ হল। এটা নতুন একটা দিক উন্মোচন করতে পারে। তবে অবশ্যই কোয়ালিটি অ্যাপ তৈরি করতে হবে। না হলে এই সুবিধা আমাদের কাজে আসবে না। মান সম্মত অ্যাপ না হলে যে মার্কেট আমরা চিন্তা করছি, তার ধারে কাছে যাওয়া সম্ভব হবে না।

উল্লেখ‍্য চলতি বছর সেপ্টেম্বর মাসে বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল অ‍্যাডসেন্স ব্যবহারের সুবিধা ঘোষণা দিয়েছিলো সার্চ জায়ান্ট গুগল।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply