গুগল লোকাল গাইড কমিউনিটি অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ

0

বাংলাদেশ লোকাল গাইড কমিউনিটি জিতেছে গুগল লোকাল গাইড কমিউনিটি অ্যাওয়ার্ড-২০১৭। ১৬ ক্যাটাগরিতে প্রতি বছর গুগল লোকাল গাইড অ্যাওয়ার্ড দেয়া হয়। এর মধ্যে বাংলাদেশ লোকাল গাইড কমিউনিটি জিতেছে সেরা কমিউনিটি অ্যাওয়ার্ড।

বাংলাদেশের পক্ষে পুরস্কার গ্রহণ করেন বাংলাদেশ লোকাল গাইডের মডারেটর মাহাবুব হাসান ও বেস্ট স্যুভিনিয়র অ্যাওয়ার্ড গ্রহণ করেন সোনিয়া বিনতে খোরশেদ। ১০-১২ অক্টোবর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত গুগল লোকাল গাইড সামিটে এ পুরস্কার দেয়া হয়। যেখানে দুই হাজার অ্যাপ্লিকেশন থেকে বাছাই করে ৬২ দেশের ১৫০ জনকে অংশগ্রহণের সুযোগ দেয়া হয় এবং প্রায় ১৫ পেশার বিভিন্ন বিষয়ে এক্সপার্ট সেখানে অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী এ সামিটে ছিল সামাজিক ও তথ্যপ্রযুক্তির বিভিন্ন সমস্যা নিয়ে সেমিনার ও গুগল মাপভিত্তিক সমাজসেবা বাড়ানোর কৌশল নিয়ে বিভিন্ন আলোচনা। এবারের সামিটের মূল বিষয়বস্তু ছিল, আক্সেসেবিলিটিস (ফিজিক্যাল ডিজেবিলিটিসদের প্রযুক্তি খাতে কিছু করার ক্ষেত্রে তাদের প্রাধান্য, ইমেজ প্রসেসিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, ইউজার জেনারেটেড কন্টেন্ট) প্রতি জোর দেয়া। সামিটের উদ্বোধনী বক্তব্য রাখেন গুগল মাপসের ভাইস প্রেসিডেন্ট লুইস আন্দ্রে বেরেসোসহ গুগলের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। যেখানে দেখানো হয় গুগলের কিছু প্রজেক্ট যা আগামী বছর সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে। এছাড়া গুগল আর্থের নতুন করে করা দিকগুলোর বিশদ আলোচনা ও কীভাবে আরও উন্নত করা যায় তার মতামত চাওয়া হয়। এছাড়া সরাসরি উপস্থিত আগত অতিথিদের দেশের গুগলবিষয়ক বিভিন্ন সমস্যা শোনেন এবং সমস্যার উত্তরণ বা কেন হচ্ছে না তার উত্তর দেন। এছাড়াও উল্লেখযোগ্য সেশন ছিল গুগল আর্থ আর নতুন সেবা, থিঙ্কিং ১০ এক্স, মুনশুট ফ্যাক্টরি ইত্যাদি। তিন দিনের অনুষ্ঠানে দেখানো হয় সামাজিক মাধ্যমে কীভাবে গুগল ম্যাপ ও অন্যান্য সেবা কম সময়ে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া যায়। যেমন দেশভেদে তাদের কালচাররাল অনুষ্ঠানগুলো, অনুষ্ঠানের স্থান, ধরন ও বিবরণ উল্লেখ করে বহির্বিশ্বের সবার সামনে তুলে ধরা।

অনুষ্ঠান এলাকার ট্রাফিক আপডেটসহ নানা দিক তুলে ধরার কৌশল আলোচনা করা হয় এবং মতামত নেয়া হয় কীভাবে আরও সবার ব্যবহারযোগ্য করা যায়। লোকাল গাইড হচ্ছে গুগলের ম্যাপভিত্তিক এক পরিষেবা যার মাধ্যমে আপনি ম্যাপের বিভিন্ন স্থানের বিবরণ ও অন্যান্য সুবিধা তুলে ধরতে পারবেন। বাংলাদেশ লোকাল গাইড ২০১৩ সালের শেষদিক থেকে কার্যক্রম পরিচালনা করছে। প্রায় চার বছরে ৭৫টিরও বেশি মিটআপ সম্পন্ন করেছে যার মধ্য রয়েছে কোডিং সেশন, পাবলিক টয়লেট গুগল ম্যাপ সংযোগ, বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ ও তার ইতিহাস তুলে ধরা, ফুড ক্রল, আইওটিসহ বিভিন্ন ধরনের ওয়ার্কশপ। এছাড়া ফেসবুক ও গুগল প্লাস কমিউনিটিতে নিয়মিত গুগল ম্যাপভিত্তিক সমস্যা সমাধান দিয়ে থাকে। ২০১৫ গুগল লোকাল গাইড জরিপে বাংলাদেশ লোকাল গাইড সেরা ১০টি দেশের মধ্যে চতুর্থ অবস্থানে ছিল। বর্তমানে বাংলাদেশের গুগল লোকাল গাইড কমিউনিটিতে প্রায় ৮ হাজারেরও বেশি মেম্বার রয়েছে।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply