আইসিসি ক্রিকেট বিশ্বকাপ-২০১৫ বাংলাদেশ বানাম ভারত ম্যাচের আগে জেনে নি দু’দলের পরিসংখ্যান

1

বিশ্বের বুকে নতুন করে  বাংলাদেশের টাইগাররা আবার পরিচয় দিল তারা যেকোনো কিছু করতে পারে। টাইগারদের প্রতিটি অর্জন বাঙালির কাছে বিরাট পাওনা।তাদের এক একটি অর্জন বাড়িয়েদেয় আমাদের আশা আর সেই আশার নাম ভারতকে হারিয়ে সেমিফাইনাল খেলবো আমরা। বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন এখন টাইগার শিবিরে। জয়ের বিকল্প ছাড়া  কিছুই ভাবছেনা টিম বাংলাদেশ আর সে জন্য মেলবোর্নে কঠোর পরিশ্রম করছে টাইগাররা।India-vs-Bangladesh

বিশ্বমঞ্চে নিজেদের প্রথম ম্যাচে টাইগাররা ১০৫ রানে হারায় আফগানিস্তানকে। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে মাঠে নামতে মুখিয়ে থাকলেও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়। আর নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৯২ রানের পরাজয় মেনে নেয় টাইগাররা।
গ্রুপ পর্বে নিজেদের চতুর্থ ম্যাচে স্কটল্যান্ডকে ৬ উইকেটের ব্যবধানে হারানো বাংলাদেশ অনেকটা বলে-কয়ে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে আর নিজেদের শেষ ম্যাচে জয়ের কাছে গিয়েও নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ উইকেটে হারে টাইগাররা।

ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় ২০০৪ সালে। প্রতিবেশি দেশটির বিপক্ষে ২০০৭ বিশ্বকাপে (১৭ মার্চ) পোর্ট অব স্পেনে দ্বিতীয় জয় পায় টাইগাররা। তৃতীয় জয়টি আসে ২০১২ সালের ১৬ মার্চ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে, এশিয়া কাপে।
বৃহস্পতিবার (১৯ মার্চ) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে লড়বে মাশরাফিরা। তিন জয়ের মধ্যে বাংলাদেশের দুটি জয়ই এসেছে মার্চ মাসে। স্বাধীনতার মাস এ মার্চেই আরেকটি জয় উপহার দিতে প্রস্তুত মাশরাফি বাহিনী।
বাংলাদেশ-ভারত এ অবধি ২৮বার মুখোমুখি হয়েছে যার মধ্যে ভারতের জয় ২৪টিতে, বাংলাদেশের তিন ম্যাচে। পরিত্যক্ত হয়েছে একটি ম্যাচ। তিন জয়ের মধ্যে বাংলাদেশের  দুটি জয়ই  এসেছে মার্চ মাসে। আর বিশ্বকাপের শেষ আটের ম্যাচে আবারো স্বাধীনতার মাস হওয়ায় সবটুকু শক্তি দিয়ে টাইগাররা ভারতের বিপক্ষে জয় ছিনিয়ে আনবে-এমনই বিশ্বাস পুরো দেশবাসীর।

নিচে বাংলাদেশ বনাম ভারত  ওয়ানডে খেলার হেড টু হেড তালিকাটি দেওয়া হলোঃ

Capture

পূর্বে প্রকাশিতঃ বাংলায় ব্লগে

ফেসবুক থেকে মন্তব্যঃ

1 Comment
  1. onnomanush says

    তোমাদের প্রচেষ্টা আমাদের বিশ্ব অঙ্গনে সম্মfনিত করেছে অনেকবার,
    আগামীতেও তোমরা দেশের পতাকা উচিয়ে ধরে দেশকে সম্মানিত করবে এই প্রত্যাশা আমাদের সবার।
    ষোল কোটি মানুষের প্রতিনিধি এগিয়ে যাও তোমরা।
    তোমাদের জন্য আমাদের পক্ষ থেকে রইল অকৃতিম দোয়া ও শুভকামনা সবসময়
    বাংলাদেশ এবং ভারতের ম্যাচটি সরাসরি অনলাইনে দেখতে ভিসিট করুন
    http://www.online2tv.com

Leave A Reply