একাধিক কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করুন

13

অনেকে বিভিন্ন পদ্ধতি তে এই কাজটি করে থাকেন। এখানে আমি যে পদ্ধতির কথা বলব সেটা দিয়ে মোবাইল বা মডেম দ্বারা ইন্টারনেট অনান্য লোকাল কম্পিউটারে  শেয়ার করে ব্যবহারকরা যাবে। একটা বেসরকারি অফিসে আমি এভাবে পিসি টু পিসি ইন্টারনেট শেয়ারিং করতে দেখেছিলাম।

তাহলে চলুন শুরু করি–


আমরা যারা মোবাইল বা মডেম দ্বারা ইন্টারনেট ব্যবহার করি তারা চাইলে অনান্য লোকাল কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করে ব্যবহার করতে পারি। ধরি আপনার কম্পিউটারটি আরো দুটি কম্পিউটারের সাথে ল্যানের সাহায্যে সংযোগ স্থাপন করা আছে। আপনি আপনার কম্পিউটারে এডজ মডেম দ্বারা ইন্টারনেটের সংযোগ নিয়েছেন। এখন আপনি চাইলে অনান্য কম্পিউটারগুলোতেও ইন্টারনেটের সংযোগ দিতে পারেন শেয়ার করে। এতে অবশ্য গতি কিছুটা কমে যাবে।এজন্য আপনি আপনার লোকাল এরিয়া নেটওয়ার্কের আইপি এড্রেস দেখে নিন। ধরি আপনার লোকাল এরিয়া নেটওয়ার্কের আইপি এড্রেস হচ্ছে ১৯২.১৬৮.১.১২।

এই স্ক্রিন টা ওকে করার পর যে কমান্ড গুলো আসবে সেগুলো ওকে / এস করুন।

প্রথমে আপনি আপনার কম্পিউটারে এডজ মডেম দ্বারা ইন্টারনেটের সংযোগ স্থাপন করুন। এরপরে সিস্টেম ট্রেতে থাকা উক্ত সংযোগের আইকনের উপরে মাউসের ডান বাটন ক্লিক করে Status এ ক্লিক করুন। অথবা Control Panel থেকে Network Connections এ গিয়ে উক্ত সংযোগের আইকনের উপরে মাউসের ডান বাটন ক্লিক করে Status এ ক্লিক করুন একটি স্টেটাস উইন্ডো আসবে। এবার General ট্যাবে থেকে Properties বাটনে ক্লিক করুন তাহলে প্রোপার্টিস উইন্ডো আসবে। এবার Advance ট্যাবে ক্লিক করে Internet Connection Sharing অংশে Allow other network users to connect through this computer’s internet connection চেক (যদি আপনার একাধিক লোকাল এরিয়ার সংযোগ থাকে তাহলে একটি ম্যাসেজ আসবে যে আপনি কোন লোকাল এরিয়াতে ইন্টারনেট শেয়ার দিবেন, আপনি আপনার পছন্দেরটি নির্বাচন করবেন।) করে Ok করুন। তাহলে Network Connections এর পরপর তিনটি ম্যাসেজ আসবে যেগুলোতে ধারাবাহিক ভাবে Ok Yes Ok করুন। এখন দেখুন আপনার কম্পিউটারের লোকাল আইপি পরিবর্তন হয়ে ১৯২.১৬৮.০.১ হয়েছে।


এখন আপনি লোকাল এরিয়ার Status এ গিয়ে Properties বাটনে ক্লিক করে General ট্যাবে থেকে This connection uses the following items অংশের Internet Protocol (TCP/IP) নির্বাচন করে Properties বাটনে ক্লিক করুন। এবার আইপি ১৯২.১৬৮.০.১ পরিবর্তন করে পূর্বের আইপি ১৯২.১৬৮.১.১২ দিন এবং Ok করুন।
এবার যে কম্পিউটারে আপনি ইন্টারনেট সংযোগ পেতে চান সেই কম্পিউটারের লোকাল এরিয়ার Status এ গিয়ে Properties বাটনে ক্লিক করে General ট্যাবে থেকে This connection uses the following items অংশের Internet Protocol (TCP/IP) নির্বাচন করে Properties বাটনে ক্লিক করুন। এবার Default gateway এর আইপি এড্রেস হিসাবে ১৯২.১৬৮.১.১২ লিখুন। এরপরে Use the flowing DNS server addresses অপশন বাটন চেক করে Preferred DNS server এর আইপি এড্রেস হিসাবেও ১৯২.১৬৮.১.১২ লিখে Ok Ok Ok করুন।
এবার দেখুন আপনার এই কম্পিউটারে ইন্টারনেটের সংযোগ এসেছে। এভাবে আপনি অন্য আরেকটি কম্পিউটারে সংযোগ নিতে পারনে। ব্রডব্যান্ডের সংযোগও এভাবে শেয়ার করে ব্যবহার করা যাবে।


ফেসবুক থেকে মন্তব্যঃ

13 Comments
  1. ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  2. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  3. সিহাব সুমন says

    সুন্দর পোষ্ট টি শেয়ার করার জন্য ধন্যবাদ।

  4. AL-AMINB says

    nice post.

  5. Roman says

    viya
    Networking help aro dela valo hoy.

  6. Abul Bashar says

    Thanks Vi

  7. Alamin says

    thank you

  8. Sharif says

    আমি জানতে চাই যে তাহলে কি অপর পিসি তে মডেম লাগবে না ????? Please Known To me . Oh ! Thanks for this !!!!

    1. ŚĶ says

      Sarif , ভাই আপনার কমেন্ট এর জন্য ধন্যবাদ। যদি আপনার পিসির সাথে অপর পিসি ল্যান ক্যাবলে সংযুক্ত থাকে, তাহলে অপর পিসি তে মডেম লাগবে না । পোস্টে ল্যান এর কথাই বলা আছে। আমি যেখানে এই সিস্টেম টা দেখেছিলাম সেখানে ল্যানের মাধ্যমে এক কিউবি মডেম থেকে চারটা পিসি টে সংযোগ দেয়া আছে ।

  9. shariful islam says

    i like pc help line very much.. i think this website will enrich our IT sector………..but i have another question please give me the system to how i can connect internet in my pc with the TNT line of bangladesh…..

    Thank you very much

    1. ŚĶ says

      Shariful vai, thanks for ur comment. TNT theke net connection nite hole 1st apna k TNT office e connection er jonno apply kore registration korte hobe then legal vabe apni apnar TNT theke net chalate parben.

  10. samiul rose says

    I like it

  11. Sihab says

    Thanks

Leave A Reply