আসুন দুনিয়ার সহজ একটি টিপসের মাধ্যমে মজিলা ফায়ার ফক্সের গতি বৃদ্ধি করে নিই! ১০০% কার্যকর!!

12

পিসি হেল্প লাইনের সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের পোস্ট। আশা করি পিসি হেল্প লাইনের বন্ধুরা সবাই ভাল আছেন। পিসি হেল্প লাইনে সদস্য বন্ধু হিসাবে আমাদের ৭৬ তম পোস্টে সবাইকে সুস্বাগতম।  অবশ্য আজকে তেমন ভাল পোস্ট আপনাদেরকে উপহার দিতে পারবনা এবং পোস্ট করবারও ইচ্ছা ছিলনা। তবে ভিজিটরদের স্বার্থবলে কথা আছে!!

কেননা, আপনারা হয়ত অনেকেই জানেন যে, আজ (সকাল ৯.০০ ঘটিকা) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদ দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে।এবং পরীক্ষা চলবে ০৯/১০/১২ ইং পর্যন্ত। এবারই প্রথম রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃপক্ষ পরীক্ষা কার্যক্রম নতুন আঙ্গিকে নিতে যাচ্ছে। তাহলো বেশ কিছু অনুষদে জোড়-বিজোড় আসন হিসাবে পরীক্ষা সূচী প্রনয়ন করা হয়েছে এবং  ক্যাম্পাসের বাইরে কোন কেন্দ্র থাকছেনা। এবার প্রায় ২ লক্ষ ১৭ হাজার ভর্তিইচ্ছুক শিক্ষার্থী ভর্তি প্ররীক্ষাতে অংশ গ্রহন করবে। গতবারের থাকে প্রায় ১ লক্ষ ১০ হাজার শিক্ষার্থী বেশী। আসন মাত্র অনৃষদ ও বিভিন্ন কোটা মিলিয়ে ৩,৫০০ মত। ভর্তি পরিক্ষাতে বিশেষ করে বেশী চাপ হয়ে থাকে আমাদের বিবিএ ব্যবসায় প্রশাসন ( মাত্র ৪০০ আসন, পরীক্ষা দিবে প্রায় ৩৫ হাজারের বেশী), ইংরাজী, আইন, ফার্মেসী, রসায়ন এবং সামাজিক ও বিজ্ঞান অনুষদের বেশ কিছু বিষয়ে।

যাইহোক পরীক্ষার্থী বেশী কিংবা কম হোক যারা মেধাবী কিংবা ভর্তি পরীক্ষা দিবে তাদের চান্স পাওয়াই স্বাভাবিক। আবার কপাল” বলেও কথা আছে। কেননা, দেখা যাবে যে, দুটি পরীক্ষাতে ভালো ফলাফল করেও চান্স হচ্ছেনা, অপরদিকে অনেকে এর থেকে একটু কম ফল করেও চান্স পেয়েছে। ভর্তি পরীক্ষা প্রায় ২-১ দিনের মধ্য ফলাফল পাওয়া যাবে।

যারা এবারের রাবির ভর্তি পরীক্ষাতে অংশ নিচ্ছেন তাদেরকে পিসি হেল্প লাইনের মাধ্যমে সকল শিক্ষার্থীকে শুভেচ্ছা ও আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি। আপনাদের শুভ কামনা রইল ও সফলতা হোক সেটাই কামনা করি। ভর্তি পরীক্ষাতে কার কোথায় সিট পড়েছে, কোন সময়ে পরীক্ষা দিবেন তা হয়ত ইতিমধ্য পেয়ে গেছেন। বিস্তারিত রাবির ওয়েব সাইটে পাওয়া যাবে-

www.ru.ac.bd

তাছাড়া ক্যাম্পাসে বিভিন্ন টীমের সার্ভিস সহায়তা পাবেন। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন জেলা কমিটি টীম রয়েছে। আপনারা যে জেলা বা বিভাগের শিক্ষার্থী সেখান হতে বিভিন্ন সমাধান পেতে পারেন। সত্যিকার অর্থে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যারা পরীক্ষা দিতে আসেন তার অধিকাংশই উত্তরবঙ্গ ও দক্ষিণ বঙ্গের শিক্ষার্থীর পদচারনাই বেশী, পূর্বঅঞ্চলের শিক্ষার্থী নাই বললেই চলে। অপরিদকে যদি সময় সুযোগ পান তাহলে রাজশাহী বিশ্ব বিদ্যালয় এরিয়া একটু ঘুরে দেখতে পারেন। তবে এরিয়া শেষ করতে পারবেন কিনা তা সন্দেহ আছে যেমন- বিশ্ববিদ্যালয়টির আয়তন প্রায় ৮৭৫ একর, অনেক কিছু দেখার আছে। বিশ্ববিদ্যালয় ছাড়াও আপনি অনেক জায়গা ঘুরে দেখতে পারেন যেমন- শহরের খ্যাতনামা ঐতিহ্যবাহী রাজশাহী কলেজ, পদ্মা গার্ডেন, জিয়া পার্ক, রুয়েট ক্যাম্পাস, তালাইমারী শহীদ মিনার (পদ্মা মাঠ), নিউ মার্কেট, উপশহর ক্যান্টনমেন্ট, আমচত্তর, নওদাপাড়া, ভদ্রা পার্ক, শাহ-মখদুম বিমান বন্দর, কোর্টচত্তর সহ অনেক কিছু। আপনি আপনার পরিচিত জনের মাধ্যমে এই সকল নিদর্শন স্থান সমূহ ভিজিট করতে পারেন। টাউনের আশেপাশেই জায়গাগুলো অবস্থিত। ভাড়া নিবে প্রায় ৫/- থেকে ২০/- টাকার মধ্য। তাছাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গাড়ীগুলো উক্ত স্থান পর্যন্ত যায়, আপনি গাড়ীতেও বসতে পারেন। রাজশাহী মহানগর থেকে প্রায় ১৫ কি:মি: দূরে পুঠিয়া রাজবাড়ী রয়েছে। আপনি সেখাও যেতে পারেন। অসংখ্যক রাজাবাড়ীর নিদর্শন দেখতে পারবেন। উল্লেখ্য একবার ইত্যাদির অনুষ্ঠান পুঠিয়ার রাজাবাড়ীতে করা হয়েছিল। অপরদিকে যাদের পরবর্তী তারিখে পরীক্ষা আছে কিংবা বিভিন্ন জেলা থেকে আসার প্রস্তুতি নিবেন তারাও  পরিচিতজনদের বাসাতে বা হলে অবস্থান করতে পারেন। অপরদিকে রাজশাহীতে মহানগরীতে আবাসিক হোটেলের অভাব নাই। মহানগরীর- বিনোদপুর বাজার, রেলস্টেশন, লক্ষীপুর, সাহেব বাজার ও জিরো পয়েন্টে আপনি কাংখিত মানের হোটেল পেতে পারেন।

আরেকটি ব্যাপার যারা ভর্তি পরীক্ষা দিতে যাবেন/যাচ্ছেন- তারা দেখে নিন  পরীক্ষার হলে কি কি আনতে হবে! ক্যাম্পাসে বিশৃংখলার ভয় নাই। কেননা, প্রশাসন হতে সকল রাজনৈতিক নেতাদের ভর্তি পরিক্ষার দিন পর্যন্ত রাজনীতি বন্ধ রাখবার নির্দেশ দেয়া হয়েছে এবং ধারা জারি করা আছে। অপরদিকে সমগ্র ক্যাম্পাসে নিরাপত্তা বলয় বৃদ্ধি করা হয়েছে থাকছে প্রায় ২০০০-৩০০০ দাঙ্গা পুলিশ, RAB ও প্রশাসন পর্যায়ের কর্মকর্তাগণ।

  আসলে এই ভর্তি পরীক্ষার সময়ে যারা আমরা ক্যাম্পাসের শিক্ষার্থী তাদেরকে ব্যস্ত থাকাটাই স্বাভাবিক। কেননা, নিজের এলাকা থেকে তো অনেকেই আসবে, মেহমানদারী বলে তো কথা আছে, তাদেরকে একটু সময় দিতে হবে। তাহলে বন্ধুরা, আর বকবক করছিনা, এবার কাজের কথাতে ফিরে যাচ্ছি। আজকে আপনাদেরকে দুটি পোস্ট উপহার দিব। অবশ্য পোস্টগুলো সম্পূর্নরুপ আমার লেখা নই। প্রথম আলো পত্রিকা হতে সংগ্রহ করেছি। এর মূল লেখক জনাব, ফয়সাল হাসান। আমি শুধুমাত্র পিকচার এডিট ও কিছু কথা জুড়ে দিয়েছি।

 ওয়েবসাইট দেখার জন্য আমরা বিভিন্ন ব্রাউজার সফট: ব্যবহার করে থাকি যেমন- মজিলা, এক্সপ্লোরার,ওপেরা ইত্যাদি। তবে এর মধ্য মজিলা ফায়ার ফক্সের জনপ্রিয়তা ও ব্যবহারকারী ক্রমেই বৃদ্ধি হতে চলেছে। অপরদিকে একটি সমস্যা হল- ব্যবহারকারী সফটওয়্যার (ব্রাউজার) মজিলা ফায়ারফক্সে বড় কোনো ওয়েবপেজ দেখতে চাইলে সেটি খুলতে অনেক ক্ষেত্রে একটু বেশি সময় নেয়। এর কারণ হলো, যদি আপনার কাঙ্ক্ষিত পেজটিতে বেশিসংখ্যক ছবি থাকে, তা হলে তা একে একে ছবিগুলো লোড হয়। আর এ কারণেই বেশি সময় লাগে পুরো ওয়েবপেজ খুলতে।

এখন আপনি চাইলে এমন ব্যবস্থা করে দিতে পারেন যে ফায়ারফক্স যখন কোনো পেজ লোড করবে, তখন একই সঙ্গে একাধিক ইমেজ লোড করা শুরু করবে ওই পেজ থেকে, তাহলে সময় কম লাগবে পুরো পেজ আসতে। এ জন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। প্রথমে ফায়ারফক্স খুলে এড্রেসবারে গিয়ে about:config লিখে এন্টার করতে হবে। তা হলে একটা সতর্কতামূলক বার্তা আসবে। ওই বার্তাতে I’ll be careful, I promise! লেখা লিঙ্কে ক্লিক করতে হবে। তাহলে নতুন পেজ আসবে। নতুন আসা পেজের সার্চ বক্সে pipe lining লিখে সার্চ দিলে সংক্ষিপ্ত একটা তালিকা আসবে।

সেই তালিকা থেকে network.http.pipelining-এ দুই ক্লিক করে পাশের false মানকে tৎue করে দিতে হবে। একইভাবে পরের লাইনের network.http.proxy.pipelining-এর পাশের মানটিকেও true করে দিতে হবে। এবারে network.http.pipelining.maxrequests-এর পাশের মান অবশ্যই ৩০-এর ওপরে করে পরিবর্তন করে দিতে হবে। এবার উইন্ডোর ফাঁকা অংশে গিয়ে ডান মাউস বাটন ক্লিক করে New থেকে Integer নির্বাচন করে দিলে নতুন একটি বক্স আসবে। সেখানে nglayout.initialpaint.delay লিখে এন্টার করলে আরেকটি বক্স আসবে। এই বক্সে 0 লিখে ওকে করে বেরিয়ে আসুন।

এবার পিসি রিস্টার্ট করে চালু করুন, নেট সংযোগ চালু করে কাজের প্রসেসটি পরীক্ষা করুন। দেখুন অনেকাংশে গতি বৃদ্ধি পেয়েছে। এখানে মজিলার প্রতিটি ভার্সনে উক্ত কাজটি করা যাবে। তবে ফাংশন কম-বেশী থাকতে পারে।

সৌজন্য-CFBT, RU-6100

 ========================================

ফেসবুক থেকে মন্তব্যঃ

12 Comments
  1. sabuj4u says

    গুরুত্বপূণ পোষ্ট শেয়ার করা জন্য অনেক ধন্যবাদ ।

  2. শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. B Islam says

    দারুণ………! শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে ।

  4. Ridwayn says

    Nice

  5. Manik Laal says

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  6. smshahin says

    thank you

  7. shatu says

    pipe lining search dele kisui ase na

  8. সিহাব সুমন says

    সুন্দর পোষ্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

  9. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  10. Real says

    ধন্যবাদ …

  11. প্রযু্ক্তিরজানালা says

    পোষ্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

  12. Turjo, Bangladesh. says

    Old topic.
    Please don’t mind, see this link…

    → ইন্টারনেটের গতি বৃদ্ধির গোপন টিপস (পর্যায় 1)

    It’s already published but another format & maybe some extended form.

Leave A Reply