ওয়ার্ডপ্রেস.কম ভার্সেস ওয়ার্ডপ্রেস.অর্গ, এদের মধ্যে পার্থক্য কোথায়?

5

আশাকরি মহান আল্লাহ্‌ তায়ালার রহমতে সকলেই পড়িবার ও প্রতিবেশীদের নিয়ে ভালো আছেন। ভালো থাকুন,ভালো থাকার চেষ্টা করুন প্রতিমুহূর্ত এই আশাই করি। চলুন এবার মূল বিষয়ে প্রবেশ করা যাকঃ-

spy_vs_spy_wp

ওয়ার্ডপ্রেস আসলে কি?:-

এক কথায় বলা যায় ওয়ার্ডপ্রেস একটি উন্মুক্ত বা ওপেনসোর্স প্লাটফ্রম!! যদি আরো ভালোভাবে বুঝাতে হয় তবে আমি আপনাকে ঠিক এভাবেই বলবোঃ- আপনি আমার লিখাটি এই মুহূর্তে পড়ছেন তাই তো? আচ্ছা আমি কি এটি কোন কাগজে লিখে পোষ্ট বক্স দিয়ে সেন্ড করেছি? অবশ্যই নয়। তাহলে ত আপনি মনিটর নয় , পিয়নের থেকে নেয়া কাগজ এর দিকেই লক্ষ্য করতেন , কিন্তু আপনি তা করছেন না। আপনি তাকিয়ে আছেন মনিটরের দিকে।

তাহলে ওয়ার্ডপ্রেস কে কি ধরে নেয়া যায়? ওয়ার্ডপ্রেস কে ধরে নেয়া যায় প্রযুক্তিতে বদলিয়মান একটি কাগজ। যার মাঝে লিখতে দরকার পড়ে না কোন কালির কলম বা লেখাটি অন্য কারো কাছে প্রেরণ করতে লাগে না কোন চিঠির খাম বা পোষ্ট বক্স!! ;) একটি কীবোর্ড ও নেট লাইন হলেই চলে।

তাহলে আমরা এই সিধান্তে পৌঁছোতে পেরেছি যে “ওয়ার্ডপ্রেস হচ্ছে প্রযুক্তির ফলে ডিজিটাল একটি লেখার প্লাটফ্রম! যা সকলের জন্যই উন্মুক্ত”

ওয়ার্ডপ্রেস দুই প্রকার আশা করি এটি অনেকেই জানেন। যারা এখনো যানতে পারেন নি তারা এখন যেনে নিন।

১/ওয়ার্ডপ্রেস.Com
২/ ওয়ার্ডপ্রেস.Org
 

ওয়ার্ডপ্রেস.কমঃ-

wordpress_logo1

ওয়ার্ডপ্রেস.Com সম্পূর্ণ ফ্রী এবং উন্মুক্ত সকলের জন্য। এখানে নিজের একটি ব্লগ বানাতে আপনাকে যানতে হবে না কোন বড়,বড় কাজ। এডিট করতে হবে না কোন HTMLবা PHP কোড। কারণ এখানে আপনার জন্য একটি ব্লগ তৈরি করাই রয়েছে।

আপনি যদি এখানে ব্লগ বানাতে আগ্রহী হন তবে কোন টাকা গুণতে হবে না। কিনার প্রয়োজন পড়বে না কোন ডোমেইন ও হোস্টিং!! আর কিনার প্রয়োজন যখন পড়বেই না প্রতি বছর,বছর টাকা গোণার চিন্তা করার কোন প্রশ্নই আসে না।

মনে করুন আপনি একটি ব্লগ বানাবেন । ধরুন আপনার ব্লগের নাম হবে myblog তাহলে এড্রেস টি হবে myblog.wordpress.com । ফ্রী তে বানানোর জন্য ওয়ার্ডপ্রেস.Com পিছনে লাগিয়ে ঘুরা আপনার দায়িত্ব!

আসুন এবার সুবিধার কথায় যাওয়া যাকঃ-

সুবিধা এটাই যে এখানে প্রত্যেক যদু,মধু,কদু কিছু না যেনেই ব্লগ বানিয়ে ফেলতে পারে। আর ব্লগ এখনে বানাতেও হয় না “তৈরি করাই থাকে :P । আপনাকে সুধু মেইল দিয়ে রেজিস্টার করতে হয় বা হাজিরা দিতে হয় যে আমি এটা নিলাম এবং ওয়ার্ডপ্রেস এ একজন মেম্বার বাড়ালাম + এখানে পাবেন ৪ জিবি যায়গা ;) আমার মতে বহুত যায়গা এটা।

সুবিধা থাকবে কিন্তু কোন অসুবিধা থাকবে না? তা হয়নাঃ-

আপনি যদি এখানে ব্লগ বানিয়ে টাকা কামাতে চান তবে আপনার সেই আশার গুঁড়ে বালি। কারণ এখানে  Adsense not allowed ;) । এখানেই শেষ নয় আরো আছে আপনি এখানে কোন প্লাগিং,থিম,কোড ইচ্ছে অনুযায়ী ব্যাবহার করতে পারবেন না। যেই ২/৪ টা ফিক্সড রয়েছে তাই নিয়ে থাকতে হবে :D

তবে আপনি ১৯ ডলার দিয়ে ব্লগটি নিজের নামে করে নিতে পাড়বেন!! তাতে ঝামেলাও কম নয়। এখন না হয় সেদিকে নাই গেলাম!

এছাড়াও বহু সমসায় জর্জরিত ওয়ার্ডপ্রেস.Com । তার পরেও “আই লাভ ওয়ার্ডপ্রেস.কম” । এখন যদি বলেন কেন? তাহলে উত্তর দিতে পারবো না। শুধু এটাই বলবো সবার ভালো লাগা এক নয় ;)

ওয়ার্ডপ্রেস.অর্গঃ-

splatter-grunge-wordpress-logo

দাঁড়ান বক্তিতা শুরু করার আগে একটি চিরচেনা বানী ছেরে নেই “বাচ্চারা যদি কিছু শিখতে চাও তবে দলে,দলে ওয়ার্ডপ্রেস.Org তে যোগ দাও” ।

ওয়ার্ডপ্রেস.Org কি ফ্রী? হুম বলা যায়! আর কি আসল কথা হচ্ছে এটাও ওটার ফ্রী আবার ফ্রী ও নয়। আপনি যদি ফ্রী ডোমেইন ও হোস্টিং নেন তবে এটা ফ্রী ;) আর যদি টাকা দিয়ে কিনে নেন তবে এটি ফ্রী নয় :( ।

এখন যদি ফ্রী আর আনফ্রী এর কথা শুরু করি তবে ২ পেজ ভরে যাবে লেখাতে। তাই আজ যেহেতু এই বিষয় নিয়ে লিখতে বসিনি তাই এটা বাদ থাকুক। অন্য দিন পুনঃ পুনঃ সব বুঝিয়ে দেয়া যাবে :D

এখানে আপনাকে mybolg এর পর wordpress.org নিয়ে ঘুরে বেরাতে হবে না। আপনার পছন্দ করা .com / .net / .info বা ফ্রী তে করা .co.cc / .tk থাকবে :)

আর যদি যায়গার কথায় আসেন তবে বলবো সেটা আপনার উপর Depend করে। আপনি জত টুক যায়গা হোস্টিং কোম্পানি থেকে খরিদ করবেন তাই থাকবে। তা ১ জিবি ও হতে পারে বা ১০ জিবিও হতে পারে । সবি সামর্থ্য ও চাহিদার উপর নির্ভরশীল!!

আসুন এবার সুবিধার কথায় যাওয়া যাকঃ-

সুবিধা সেটাই যেটা ওয়ার্ডপ্রেস.Com এ অসবিধা। তার পরেও এখানে আবার সংক্ষেপে বলছি। আপনি এখানে আপনার ব্লগ নিজের মতন ডিজাইন করতে পারবেন। যেমন ইচ্ছে তেমন করতে কোন বাধা নেই। HTML, PHP কোড দ্বারা সাইট কে নানা রঙের , নানান ডিজাইনের আকৃতি , বিকৃতি করতে কেও মানা করবে না।

রয়েছে হাজার,হাজার প্লাগিং ও থিম। যেমন খুশি ইচ্ছে মতন ব্যাবহার করুন। আসলে এক কথায় বলতে >> নিজের সম্পতি । নিজের টাকা দিয়ে করা সাইট। আপনি এখানে ৫ তালা বিল্ডিং ও বানাতে পারেন বা মাটি খুঁড়ে বিশাল পুকুর বানিয়ে বিদেশি গজারের চাষ ও করতে পারেন ।

এখানের সমস্যা/অসুবিধাঃ-

তুলনা মূলক ভাবে কোন সমস্যা নাই। আর সমস্যা হলে তা দূর করারও সিস্টেম এখানে রয়েছে। তবে মাঝে, মাঝে সার্ভার ডাওন হতে পারে। তবে যদি কিপটেমি না করে ফ্রী না বানিয়ে ভালো কোন ডোমেইন ও হোস্টিং নেন তবে আপনার ৯৯.৯% ভাগ সময় সাইট ঠিক থাকবে আর সবচে বড় বিষয় হচ্ছে আপনার কষ্ট করে লেখা গুলো থাকবে সজত্নে!! :)  ফ্রী ওয়ার্ডপ্রেস.Com এর মতন সাইট ডিলেট হয়ে লেখা হারানোর ভয় নেই।

আজ এখানেই শেষ করছি। যদি লেখাটি ভালো লেগে থাকে তবে আশা করি মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন। আজ এখানেই বিদায়। দোয়া করবেন যেন পরবর্তীতে আপনাদের জন্য আরো ভালো এবং শিক্ষণীয় কোন টিউন নিয়ে ফিরে আসতে পারি :D

ফেসবুক থেকে মন্তব্যঃ

5 Comments
  1. খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

  2. হামিদ খান says

    সুন্দর লেখার জন্য আপনাকে ধন্যবাদ

  3. Simply Apon says

    বিষয়টি নিয়ে ভালভাবে লিখার জন্য আপনাকে ধন্যবাদ ।

  4. সুন্দর পোস্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ ——-

  5. সুন্দর পোস্ট এবং বিষয় টি নিয়ে ভাল ভাবে লিখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

Leave A Reply