ওয়েব ডিজাইনার এবং ডেভেলপারদের জন্য মজিলা ফায়ার ফক্স এর দরকারি কিছু add ons

0

mozilla-firefox-beta-aurora-logo

আপনার যে add ons টি লাগবে ,সেই নামটি কপি করুন, তারপর মজিলা ফায়ার ফক্স মেনু ওপেন করুন -> তারপর add ons এ ক্লিক করুন , তারপর search all add ons লেখা স্থানে paste করুন অথবা লিখুন, তারপর search করে ইন্সটল করে নিন। ভূল ত্রুটির জন্য আগাম ক্ষমা প্রার্থী ।

  1. Firebug একজন ওয়েব ডিজাইনার / ডেভেলপার জন্য মজিলা ফায়ার ফক্স এর এই add ons টি খুবই গুরুত্ব পূর্ণ , যারা ডিজাইনের কাজ করেন তারা তো অবশ্যই এটি ব্যাবহার করেন, আপনি যদি নতুন হন তাহলে আজই নিয়ে নিন এই add ons টি । এর সাহায্যে কাজ করার সময় প্রচুর পরিমানে সময় বাচানো সম্ভব । html , css এর ভুলত্রুটি সংশোধন এবং এডিট করার জন্য মূলত ব্যাবহার করা হয় এটি ।
  2. Web developer: Css এবং পেইজ এলিমেন্ট inspect করার কাজে ব্যাবহার করা হয় । এর সাহায্যে আপনি চাইলে স্টাইল শিট disable করতে পারেন।
  3. SEOQuake যারা এস ই ও নিয়ে কাজ করতে চান তাদের জন্য খুব দরকারী একটি add ons.যে সমস্ত variable search ইঞ্জিনে দেখায় সেগুলোকে নির্ণয় করতে পারে।
  4. Colorzilla: এই add ons টি বেশির ভাগ ওয়েব ডিজাইনার গন ব্যাবহার করে থাকেন । এর আই ড্রোপার এর সাহায্যে যে কোন সাইটের কালার আপনি সহজে নিতে পারবেন ।এর আরেক টি চমৎকার অপশন হল গ্র্যাডিয়েন্ট generator
  5. FireFTP: এটি একটি ftp client. এটা খুব নিরাপদ এবং বিভিন্ন ক্রস প্লাটফর্ম সাপোরট করে । এর সাহায্যে আপনি খুব দ্রুত এবং সহজে ফাইল ট্রান্সফার করতে পারেন ।This addon has various features like Directory Comparison, SSL Encryption, SFTp, remote editing, drag and drop files, search filtering.
  6. Firephp: php method কল করার জন্য ব্যাবহার করতে পারেন। তবে এই add ons ব্যাবহার করতে হলে আগে আপনাকে firebug ইন্সটল করে নিতে হবে। এটা বেশির ভাগ ক্ষেত্রে ajax control করতে ব্যাবহার করা হয় , যেখানে xml এবং json এর রেসপন্স প্রয়োজন হয় ।
  7. Yslow: এটি খুব দ্রুত আপনার ওয়েব সাইট কে এ্যানালাইজ করে , তারপর আপনার সাইট কেন স্লো , সে ব্যাপারে রিপোর্ট প্রদান করে ।
  8. HTML validator: এটা দিয়ে সাইটের html ভ্যালিডেট করতে পারেন, কোন সমস্যা থাকলে সেটা আপনাকে ধরিয়ে দিতে সহয়তা করে থাকে । এর সাহায্যে আপনি html5 পেইজ গুলোকেও validate করতে পারেন।
  9. CSS viewer: এটা খুব উপকারী একটি add ons, এর সাহায্যে আপনার ব্রাউজারে যে web site আপনি দেখতে পারেন সেটার css দেখতে পারেন এবং এডিট করতে পারবেন ।

পূর্বে প্রকাশিত এখানে

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply