এফিলিয়েট মার্কেটিং এর জন্য পেইড টুল ছাড়াই কিওয়ার্ড রিসার্চ করুন

0

বন্ধুরা আশা করছি সবাই নিশ্চই ভালো আছেন। আমিও অনেক অনেক ভালো আছি। অনেক দিন পরে আবার লিখতে বসে গেলাম। আসলে ব্যক্তিগত জীবনে অনেক বিজি হয়ে পড়েছি তাই নতুন কিছু লেখার সুযোগ হয়ে ওঠে না। তবুও ভাবলাম আজ একটি দরকারী আর্টিকেল লিখি। টাইটেল দেখেই বুঝতে পারছেন আজকের বিষয়বস্তু কি। যারা এফিলিয়েট মার্কেটিং করছেন বা শুরু করবেন বলে ভাবছেন তাদের মুল সমস্যা হলো কি ওয়ার্ড রিসার্চ। কারন অনেকেরই পেইড টুল থাকে না। আর পেইড টুল ছাড়া কি ওয়ার্ড রিসার্চ করাটা বেশ ঝামেলা বা অভিজ্ঞতার বেপার। তবে চিন্তার কোন কারন নেই। আজ আপনাদের কোন প্রকার পেইড টুল ছড়াই এমাজন এফিলিয়েট মার্কেটিং এর জন্য কি ওয়র্ড রিসার্চ করে দেখাব। চলুন শুরু করা যাক।

প্রথমেই কিছু বেপার মনে রাখতে হবে। যেমন –

Monthly Search Volume = ৭০০ থেকে ১৫০০
Average DA (Domain Authority) = ৩০
Average PA (Page Authority) = ২০
Backlink count = ১০০ এর কম

চিন্তার কোন কারন নেই। প্রতিটা বিষয় আমি একটু পরেই ক্লিয়ার করে দেবো।

প্রথমে আপনার ওয়েব ব্রাউজারে Moz extension টা ইন্সটল করে নিন। গুগলে Moz extension লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন। এটা পি এ, ডি এ ও ব্যাকলিংক চেক করার জন্য দরকার হবে।

এরপর Keyword Everywhere টা ব্রাউজারে ইন্সটল করে নিন। গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন। এটি সার্চ ভলিউম দেখার জন্য দরকার হবে।

এবার আপনার কি ওয়ার্ড খুঁজে বের করতে Amazon সাইটে চলে যান। এমাজন সাইট থেকে যে কোন একটা ক্যাটাগরি সিলেক্ট করুন। ধরুন আমি সিলেক্ট করেছি Home & Kitchen। এবার এন্টার চাপুন অথবা সার্চ বাটনে ক্লিক করুন।

এবার আপনি বেশ কিছু সাব ক্যাটাগরি দেখতে পাবেন, সেখান থেকে আপনার পছন্দ মত একটি সাব ক্যাটাগরি সিলেক্ট করুন। ধরুন Home Decor।

এর পর আপনি আপনার পছন্দ মত একটি প্রোডাক্ট নির্বচান করুন। ধরুন Wall Art।

এবার আর একটা বিষয় আপনার মাথার ভিতর ঢুকিয়ে নিন। তা হলো

Best + Niche
Niche + Review
Niche + To Buy
Niche + Buy Now

এখানে নিশ হলো আপনার পছন্দের প্রডাক্ট। অর্থৎ Wall Art। উপরের সূত্র গুলো হলো বাইং কি ওয়ার্ড বের করার সহজ নিয়ম। বাইং কি ওয়ার্ড হলো, যে কি ওয়ার্ড গুলো লিখে মানুষ গুগলে কোন কিছু কেনার জন্য সার্চ দেয়। ধরেন আপনি উপরের সূত্র অনুসন করলেন না। আপনি সরাসরি Wall Art লিখেই সার্চ করলেন। তাহলে যে রেজাল্ট আপনি পাবেন তাহলে Wall Art বিষয়টা আসলে কি, Wall Art কেমন, এসব নিয়ে আর্টিকেল পাবেন। যদি Best Wall Art লিখে সার্চ করেন তাহলে আপনাকে বিভিন্ন প্রোডাক্ট রিলেটেড সাইটে নিয়ে যাবে। যেখান থেকে আপনি প্রডাক্ট কিনতে পারবেন। অর্থাৎ কারো না কারো নিশ সাইটে আপনি চলে যাবেন। যেখান থেকে প্রডাক্ট কিনলে সাইটের মালিক এমাজন থেকে কমিশন পাবে।

যাই হোক এবার আপনি গুগলে উপরের যে কোন একটি সুত্র ফলো করে সার্চ করেন। কি ওয়ার্ড এফরি হোয়ার আপনাকে মাসের সার্চ ভলিউম দেখাবে। যদি সার্চ ভলিউম ৭০০-১৫০০ এর ভিতরে থাকে তাহলে আপনি সেই প্রডাক্ট নিয়ে কাজ করতে পারবেন। যদি বেশি বা কম হয় তাহলে এই প্রডাক্ট বাদ দিয়ে আবার অন্য একটি প্রডাক্ট সিলেক্ট করুন।

ধরলাম Best Wall Art এর সার্চ ভলিউম ৮০০। তাই এটি আমরা সিলেক্ট করলাম। এবার একটি এক্সেল ফাইল তৈরী করুন নিচের ছবির মত করে। যেখানে কলামের টাইটেল থাকবে Keyword, Search volume, Average PA, Average DA and Backlink count। আরো ক্লিয়ার করে একটু পরে বুঝিয়ে দিচ্ছি।

Smiley face

এবার একটু ভালো করে খেয়াল করুন, দেখবেন মজ এক্সটেনশন আপনাকে পিএ, ডি্এ ও ব্যাকলিংক দেখাচ্ছে। গুগলের ১ থেকে ১০ নম্বর রেজাল্ট থেকে প্রতিটা রেজাল্টের পিএ, ডিএ, ও ব্যাকলিংক গুলো আপনার এক্সেল ফাইলে লিখে ফেলেন। সব শেষে এর এভারেজ বের করুন। যদি সার্চ ভলিউম ৭০০-১৫০০ হয়, যদি ১০ টা সাইটের ডিএ এভাবেজ ২০ এর কম হয়, যদি পিএ ৩০ ও ব্যাকলিংক ১০০ এর কম হয় তাহলেই কেবল আপনার সেই প্রডাক্টকে সিলেক্ট করব। না হলে অন্য প্রডাক্ট নিয়ে আবারো একই নিয়মে সার্চ করে দেখবো। আমরা ততোবারই সার্চ করব যতবার আমাদের চাহিদার সাথে মিলে না যায়।

বিদ্র: আপনারা চাইলে সার্চ ভলিউম বেশি বা কম নিয়ে কাজ করতে পারেন। যদি নিজের প্রতি আত্নবিশ্বাস থাকে। একটু্ এক্সপার্ট হলে আপনারা বেশি সার্চ ভলিউম নিয়েও কাজ করতে পারবেন। কিন্তু বিগেনার অবস্থায় আমার নিয়মগুলো মেনে চললে দ্রুত সফলতা পাওয়া যাবে।

আপনারা প্রতিটা ক্যাটাগরি ধরে ধরে সার্চ করবেন যতক্ষন পর্যন্ত আপনার পছন্দের কিওয়ার্ড খুঁজে না পান।

আশা করছি পুরো বিষয়টা আপনাদের কাছে পরিষ্কার। যদি কারো বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করুন। আজকের মতে তাহলে এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

আর্টিকেল সোর্স – Make Money With Affiliate Marketing

সময় পেলে আপনারা চাইলে আমার ব্লগ থেকে একবার ঘুরে আসতে পারেন HSC Result 2018 আমি অনেক খুশি হব।

ইউ টিউবে আমি – Jobayer Rahman

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply