WhatsApp নতুন সংস্করণে ৮টি অসাধারণ ফিচার

2

WhatsApp ব্যবহারকারীদের সুবিধার জন্য ফিচার আপডেট করছে। এ বছরে WhatsApp বেশ কিছু বড় ধরনের আপডেট এনেছে। এর মধ্যে অ্যান্ড্রয়েড পেমেন্ট, তথ্য মোছার সুবিধাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে। চলুন জেনে নেওয়া যাক WhatsApp এর কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কেঃ

  • অ্যান্ড্রয়েড পেমেন্টসঃ এখন WhatsApp এর মাধ্যমে অর্থ পরিশোধ করার যাবে। বেশ কিছুদিন ধরে আলোচনা ও পরীক্ষামূলকভাবে চালানোর পর অ্যান্ড্রয়েড ও আইএস প্ল্যাটফর্মে পেমেন্টস ফিচারটি উন্মুক্ত করেছে।
  • ডিলিট ফর এভরিওয়ানঃ কাউকে বার্তা পাঠানোর পর তা মুছে ফেলা যাবে। এ ফিচার ব্যবহার করতে যে বার্তাটি মুছতে হবে, তা ঠিক করে ডিলিট বাটনে চাপ দিতে হবে। এর আগে বার্তা পাঠানোর সর্বোচ্চ সাত মিনিট পর পর্যন্ত তা মুছে ফেলার সুযোগ ছিল। নতুন সংস্করণে এ সময় বাড়িয়ে ৬৮ মিনিট করা হয়েছে।
  • গ্রুপের বর্ণনাঃ  WhatsApp গ্রুপকে এখন প্রাণবন্ত করতে বিশেষ আপডেট এসেছে। এ ফিচারের মাধ্যমে এক জায়গা থেকেই অনেক মানুষের সঙ্গে একবারে যোগাযোগ করা যায়। গ্রুপের গুরুত্ব বুঝতে পেরে। গ্রুপ ডেসক্রিপশন ফিচারটি এনেছে WhatsApp। এর ফলে ওই গ্রুপ সম্পর্কে ৫০০ অক্ষরের বর্ণনা লিখতে পারবেন ব্যবহারকারী। এখন গ্রুপের সব সদস্য গ্রুপের বর্ণনা বাতিল বা যুক্ত করার সুবিধা পাবেন। যিনি বর্ণনা যুক্ত করবেন, তাঁর নামসহ একটি নোটিফিকেশন পাবেন গ্রুপের অন্যরা।
  • গ্রুপ ভিডিও কলঃ  WhatsApp এ ভিডিও কল আরও সহজ হয়েছে। এ অভিজ্ঞতা আরও উন্নত করতে গ্রুপ ভিডিও কলের সুবিধাও এনেছে WhatsApp। কোনো ভিডিও কলে চাইলে এখন একাধিক ব্যক্তিকে যুক্ত করে সহজেই গ্রুপ ভিডিও কল সেরে নিতে পারবেন WhatsApp ব্যবহারকারী।
  • হোয়াটসঅ্যাপ ফর বিজনেসঃ সম্প্রতি Whatsapp for business নামে একটি অ্যাপ এনেছে WhatsApp কর্তৃপক্ষ। এটি ব্যবহার করে ব্যবসায়ী বা কোনো প্রতিষ্ঠান তাদের গ্রাহকের সঙ্গে যোগাযোগ ও WhatsApp প্ল্যাটফর্মে থাকতে পারবে। এতে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ভেরিফায়েড প্রোফাইল রাখার পাশাপাশি কুইক রিপ্লাইস, গ্রিটিং মেসেজ, অ্যাওয়ে মেসেজের মতো সুবিধা থাকবে।
  • ভয়েস থেকে ভিডিও কলে যাওয়াঃ  WhatsApp ব্যবহারকারীরা এখন চাইলে ভয়েস কল চলাকালেই ভিডিও কলে যুক্ত হতে পারবেন। নতুন ফিচারটির মাধ্যমে একটি লুকানো সুইচ পাবেন, যা ব্যবহার করে ভয়েস থেকে ভিডিও কলে যাওয়া যাবে। অবশ্য চাইলেই ভিডিও চালু হবে না। এ জন্য দুজনকেই অনুমতি দিতে হবে।
  • WhatsApp এর সঙ্গে ইউটিউবঃ এখন চাইলেই WhatsApp এর চ্যাট উইন্ডোতে ইউটিউব ভিডিও দেখতে পারেন। WhatsApp এর সঙ্গে যুক্ত করা হয়েছে ইউটিউবকে। এখন শুধু চ্যাট উইন্ডোতে ইউটিউব লিংক ক্লিক করলেই হবে। এতে ওই উইন্ডোতেই ভিডিও চালু হবে। ওই ভিডিও ইউন্ডোর আকার ছোট-বড় করার সুবিধাও রয়েছে।
  • লোকেশন শেয়ারিংঃ  WhatsApp এ যুক্ত হয়েছে লাইভ লোকেশন শেয়ারিং ফিচার। এর মাধ্যমে ব্যবহারকারীরা অন্য কারও সঙ্গে রিয়েল টাইমে তাঁর অবস্থানগত তথ্য জানাতে পারবেন। লাইভ লোকেশন শেয়ার করতে লোকেশন ট্যাবে যেতে হবে। গ্রুপ বা ব্যক্তিপর্যায়ে যোগাযোগের ক্ষেত্রেও এটি ব্যবহার করা যাবে। ম্যাপে ইউজার প্রোফাইল ছবিটি দেখতে পাবেন ব্যবহারকারীর যোগাযোগ তালিকায় থাকা ব্যক্তি।

WhatsApp অফসিয়াল সাইট থেকে যেকোনো ভার্সন পেতে এখানে ক্লিক করুন। প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ফেসবুক থেকে মন্তব্যঃ

2 Comments
  1. sharif says

    very essential

  2. technicalaz says

    Good

Leave A Reply