ইন্টারনেট টেকনোলজিগুলো সম্পর্কে জানুন

11
আমরা যখন কোনো মোবাইল ফোন কিনতে যাই তখন আমরা দেখতে পাই মোবাইলের ক্যাটালগে  Edge  বা  Gprs  লিখা থাকে। কিন্তু আমরা জানি না যে এর অর্থ কি। আমরা সাধারণত ধরে নেই এই ফোন দিয়ে ইন্টারনেট ব্যবহার করা যাবে কিন্তু অন্য কোনো ধারণা থাকে না। এখান থেকে জেনে নিন যে এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে কি ধরনের প্রভাব পরতে পারে। 

General Packet Radio Service (GPRS) : GPRS হচ্ছে পুরাতন ইন্টারনেট টেকনোলজি। GPRS সিস্টেম এ ইন্টারনেট এর স্পীড পাওয়া সম্ভব সর্বোচ্চ 20 kbps। বিশ্বের প্রায় সব দেশেই এ সিস্টেমটি ব্যবহার করা হয়।

Enhanced Data rate for GSM Evolution (EDGE) : EDGE GPRS এর চেয়ে খুব দ্রুত কাজ করতে সক্ষম এবং এতে সর্বোচ্চ স্পীড পাওয়া সম্ভব 60kbps। এটিও প্রায় সব দেশে ব্যবহার করা হয়।

Universal Mobile Telephony Service (UMTS): UMTS একটু উন্নত সার্ভিস যার সর্বোচ্চ স্পীড হতে পারে 384 kbps। কিন্তু সব দেশে বা সব শহরে এই সিস্টেমটি নেই।

High Speed Downlink Packet Access (HSDPA) : HSDPA হচ্ছে বর্তমানের সবচেয়ে আধুনিক ও উন্নত সিস্টেম যার সর্বোচ্চ স্পীড হতে পারে 7.2 Mbps। কিন্তু মাত্র কয়েকটি দেশেই এ সিস্টেমটি ব্যবহার করা হয়।

 

 

ফেসবুক থেকে মন্তব্যঃ

11 Comments
  1. ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  2. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  3. সিহাব সুমন says

    Ai shundor post ti amader shathe share korar jonno dhonnobad.

  4. AL-AMINB says

    thanks.

  5. Parag ahamed says

    plz help me….Nokia C5 use kori , kicu day jabot akdom net conection pacci na ba khub slow jodio network full show kore….onekar format dilam ,,update dilam, mgard,antivirous dilam…kuno improve pacci na……..plz plz admin vai suggest me….wt have 2 do 4 this problem??

  6. Moin uddin ahmed tipu says

    thanks all . . . . .

  7. shundor post, Tipu bhai

  8. himel says

    আমার net এর speed 10 -15 Mbps. থাকি London. তবে আমার টা কি ?

    1. apnartao HSDPA release 7 or up. abong carrier onujayi aaro beshi hote pare… and, there is another one introduced recently, which is HSPA+

  9. sazzad hossen says

    onek kicho jante parlam
    tnx tipu bhai

Leave A Reply