মূলপাতা ইন্টারনেট ইন্টারনেট টেকনোলজিগুলো সম্পর্কে জানুন

ইন্টারনেট টেকনোলজিগুলো সম্পর্কে জানুন

11
ভাগ
EaseUS Data Recovery Wizard
আমরা যখন কোনো মোবাইল ফোন কিনতে যাই তখন আমরা দেখতে পাই মোবাইলের ক্যাটালগে  Edge  বা  Gprs  লিখা থাকে। কিন্তু আমরা জানি না যে এর অর্থ কি। আমরা সাধারণত ধরে নেই এই ফোন দিয়ে ইন্টারনেট ব্যবহার করা যাবে কিন্তু অন্য কোনো ধারণা থাকে না। এখান থেকে জেনে নিন যে এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে কি ধরনের প্রভাব পরতে পারে। 

General Packet Radio Service (GPRS) : GPRS হচ্ছে পুরাতন ইন্টারনেট টেকনোলজি। GPRS সিস্টেম এ ইন্টারনেট এর স্পীড পাওয়া সম্ভব সর্বোচ্চ 20 kbps। বিশ্বের প্রায় সব দেশেই এ সিস্টেমটি ব্যবহার করা হয়।

Enhanced Data rate for GSM Evolution (EDGE) : EDGE GPRS এর চেয়ে খুব দ্রুত কাজ করতে সক্ষম এবং এতে সর্বোচ্চ স্পীড পাওয়া সম্ভব 60kbps। এটিও প্রায় সব দেশে ব্যবহার করা হয়।

Universal Mobile Telephony Service (UMTS): UMTS একটু উন্নত সার্ভিস যার সর্বোচ্চ স্পীড হতে পারে 384 kbps। কিন্তু সব দেশে বা সব শহরে এই সিস্টেমটি নেই।

High Speed Downlink Packet Access (HSDPA) : HSDPA হচ্ছে বর্তমানের সবচেয়ে আধুনিক ও উন্নত সিস্টেম যার সর্বোচ্চ স্পীড হতে পারে 7.2 Mbps। কিন্তু মাত্র কয়েকটি দেশেই এ সিস্টেমটি ব্যবহার করা হয়।

 

 

ফেসবুক থেকে মন্তব্যঃ

11 মন্তব্য