৯ জুলাই সারা পৃথিবীতে ইন্টারনেট ব্যবস্থায় বিপর্যয়

5

চলতি বছরের ৯ জুলাই সারা পৃথিবীতে ইন্টারনেট ব্যবস্থায় বিপর্যয় ঘটতে পারে। এক খবরে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট পিসি ওয়ার্ল্ড জানিয়েছে, জুলাইয়ের ৯ তারিখে বিশ্বব্যাপী হাজার হাজার কম্পিউটারের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। পিসি এবং ম্যাক কম্পিউটারের জন্য ২০০৭ সালে ছড়িয়ে পড়া ‘ডিএনএস চেঞ্জার ম্যালওয়ার’ নামের এক ট্রোজানের কারণে ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে হাজার হাজার মানুষ।
কম্পিউটার নিরাপত্তা বিশ্লেষকেরা জানিয়েছেন, ‘ডিএনএস চেঞ্জার’ নামের এই ট্রোজান মূলত আক্রান্ত কম্পিউটারের ইন্টারনেট সেটিংস পরিবর্তন করে ফেলে। এর ফলে কোনো ওয়েবসাইটে ঢোকার সময় সঠিক ঠিকানা দিলেও ট্রোজান যারা তৈরি করেছে তাদের ডিএনএস সার্ভার হয়ে ওয়েবসাইটটি আসে। এতে করে হ্যাকাররা ইচ্ছেমতো আক্রান্ত কম্পিউটারের ব্যবহারকারীকে তাদের ওয়েবসাইটে পাঠিয়ে দিতে পারবে।
গোয়েন্দা সংস্থা এফবিআই অনেক দিন আগেই এই ট্রোজান যারা তৈরি করেছে তাদের গ্রেপ্তার করেছে। একই সঙ্গে তাদের ডিএনএস সার্ভারগুলো বন্ধ করে দিয়েছে। কিন্তু প্রচুর কম্পিউটার এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় এফবিআই ব্যাকআপ হিসেবে নিজেরাই কিছু সার্ভার বসিয়েছে। ট্রোজানের সার্ভার বন্ধ করে দেওয়া হলেও এখনো বিশ্বব্যাপী হাজার হাজার ম্যাক ও উইন্ডোজ কম্পিউটারে এই ট্রোজান রয়েছে। ডিএনএস রাউটিং এফবিআইয়ের ব্যাকআপ সার্ভারের মাধ্যমেই এখনো পর্যন্ত ঠিকঠাকভাবে চলছে। তবে জুলাইয়ের ৯ তারিখ এফবিআই এসব সার্ভার বন্ধ করে দিচ্ছে। ফলে ট্রোজান আক্রান্ত কম্পিউটারগুলো সঙ্গে সঙ্গেই ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে। এর আগে এই কার্যক্রম ফেব্রুয়ারি মাসে করতে চেয়েছিল এফবিআই। কিন্তু এখনো অনেকেই বিষয়টি নিয়ে সচেতন না থাকায় জুলাই মাস পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মাত্র চার মাসের জন্য এফবিআই ডিএনএস সার্ভারগুলো চালু করা হলেও আদালতের নির্দেশে সেগুলো এত দিন ধরে সক্রিয় আছে। তবে এবার জুলাইয়ের ৯ তারিখেই এগুলো বন্ধের তারিখ নিশ্চিত করা হয়েছে।
ব্যবহারকারীরা তাঁদের কম্পিউটার এই ট্রোজানে আক্রান্ত কি না, তা পরীক্ষা করার জন্য

http://www.dns-ok.us/

ঠিকানায় ভিজিট করে দেখে নিতে পারবেন। যদি সবুজ সংকেত দেখায় তবে ম্যালওয়ার মুক্ত আর লাল সংকেত দেখালে সেই কম্পিউটারে এই ভাইরাসটি বাসা বেঁধেছে। যদি ট্রোজান খুঁজে পাওয়া যায়, তাহলে যেসব অ্যান্টি-ভাইরাস টুল দিয়ে তা নির্মূল করতে হবে তার তালিকা পাওয়া যাবে

http://www.dcwg.org/fix/

এই লিংকে; নিরাপত্তা বিশ্লেষকেরা দ্রুতই এ ভাইরাসটি থেকে মুক্ত হবার পরামর্শ দিয়েছেন।
এদিকে এফবিআই জানিয়েছে, আক্রান্ত পিসি ব্যবহারকারীরা যদি দ্রুত পদক্ষেপ গ্রহণ না করে তাহলে আগামী ৯ জুলাই যখন অস্থায়ী সার্ভার বন্ধ করে দেওয়া হবে, তখন তাঁরা আর ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না।

সংগৃহীত– পিসি ওয়ার্ল্ড

ফেসবুক থেকে মন্তব্যঃ

5 Comments
  1. অনেক ধন্যবাদ দারুণ এই পোষ্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

  2. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  3. সিহাব সুমন says

    Thanks for nice post.

  4. PARVEZ says

    Thank you very much.

  5. SAURAV says

    many many thakx for shere this…..

Leave A Reply