সম্পূর্ণ ফ্রী অনলাইন কোর্স ইউটিউব নিয়ে [পর্ব-০২] :: কি ধরণের ভিডিও আপলোড দিবেন ইউটিউব এ – টপিক নিয়ে বিস্তারিত আলোচনা

0

নতুন করে কিছু বলার নেই। কারন এই সাপোর্ট সম্পর্কে অনেকেই জানে। এটি একটি অনলাইন কোর্স। এই কোর্সে শুধু টিউটরিয়াল দিয়েই শেষ নয়,তারপর তদারকি করা হবে কে কি করছে, সব ধরণের প্রশ্নের উত্তর দেওয়া হবে।
আজকে পার্ট – ২ আজ আমরা টপিক নিয়ে আলোচনা করব। কারণ টপিক কি হবে তা আপনাদের ঠিক করতে বলার পরেও অনেকে এখনো কি টপিক নিয়ে কাজ করবেন বুঝে উঠতে পারেন নি।

আপনাদের সহজ একটি উদাধরণ দেই  অনেকে বলে আমি কিছুই পারি না। আমি তাদের প্রশ্ন করব আপনি ডিম ভাজি করতে জানেন ? হাস্যকর মনে হলেও এটা দিয়ে যদি আপনি ইউটিউব সারচ করেন তাহলে সবার প্রথমে একটা ভিডিও পাবেন যার ভিউ ৫০০০ জন। নিচের ছবিটি দেখুন তাহলেই বুঝবেন :

আমি আপনাদের এই জিনিস বুঝাতে চেষ্টা করছি একেবারে ছোটখাটো বিষয় নিয়ে চিন্তা করেন। আপনি যদি ভাবেন এই বিষয় এ সবাই জানে তাহলে আপনাকে দিয়ে কিছুই হবে না ইউটিউব এ। কারণ প্রত্যক বিষয় নিয়ে Youtube এ কেউ না কেউ আলোচনা করে ফেলেছে। ত এসব চিন্তা বাদ দিতে হবে। কে কি করেছে না দেখে আপনি জিনিস্টা আবার নিজের মত করে করে দেখিয়ে দিন।

ভাবুন, নিজের ভিতরের লুকিয়ে থাকা জিনিস বের করে আনার চেষ্টা করুন। আপনি আজ ডিম ভাজা দিয়ে শুরু করবেন কাল আপনি মুরগি ভাজি পারবেন। আপনি যদি এখন ডিম ভাজা শুরু না করেন মুরগি কিন্তু ভাজি করতে আর পারবেন না। সো দিস আপ টু ইউ  ভাবুন,আপনার ব্যাপারে আপনি ছাড়া বেশি অন্য কেউ জানবে না।

প্রথম প্রথম আপনার লজ্জা লাগতে পারে ক্যামেরার সামনে আসতে, কথা বলতে এসব লজ্জা ফেলে দিন।লজ্জা ফেলে না দিলে ইউটিউব এ কিছুই করতে পারবেন না।

https://youtu.be/aDJIF_KyruU

আমার কথা চিন্তা করুন। আমি নিজের ভয়েস শুনলে নিজেই ভয় পাই। ত আমি ত কাজ করছি। কে কি ভাবল আমি তা নিয়ে চিন্তা করি না। আমি ইংরেজি পারি না, কিন্তু আমি পিছিয়ে নেই আমি আমার বাংলা ভাষাকেই কাজে লাগাচ্ছি।

আপনিও পারবেন ভাবুন ভাবার জন্য আজকে যে ভিডিও দিলাম তাতে অনেক কিছুই আছে। আপনার ভাবা সহজ করবে।

Youtube এ গিয়ে লিখুন : How to  দেখবেন হাজার হাজার ভিডিও,ছোট ছোট ভিডিও  সেগুলো একটু লক্ষ্য করুন তারা কি নিয়ে ভিডীও দিচ্ছে। হটাত দেখবেন আপনি একটি ভিডিও দেখে বললেন এটা আপনিও পারেন এরকম।আপনি দেখুন মানুষ কি করছে তখন দেখবেন সেখান থেকেই আপনি দেখলেন আপনি ওটা পারেন। চেষ্টা আর ধৈয্য থাকলে আপনাকে স্বাগতম এই অনলাইন কোর্সে।

আরো দুটি বিষয় : আপনি টপিক পেয়ে গেলে Google Trends এ গিয়ে টপিক যাচাই করতে পারেন। কত মানুষ এই টপিক নিয়ে সারচ দেয় তা দেখতে পারেন। আমি ভিডীও তে দেখিয়েছি। তারপর Youtube bangla tutorial তারপর এ গিয়ে টপিক এর উপর কেমন বিড হয় তা দেখতে পারেন। আপনার ভিডিও তে যে এড শো করবে তার মূল্য কেমন হবে তা দেখতে পারেন। আমি এটাও ভিডিও তে দেখিয়েছি। প্রথমে Google Adwords এ যান গেলে নিচের ছবির মতো দেখবেন . ছবির মধ্য লাল দাগ দেওয়া অংশে ক্লিক করবেন


ক্লিক করার পর নিচের মতো নিচের মতো পেইজ আসবে


ইমেইল ঠিক থাকবে Country দিবেন বাংলাদেশ Time zone দিবে +৬.০০ Currency দিবেন US Dollar. যা আছে তাই তারপর Save & Continue তে ক্লিক  করবেন নিচের ছবির মতো আসবে


আসলে ছবির মতো টুলস এ ক্লিক করবেন এবং keyword planner এ ক্লিক করবেন। তারপরের কাজ গুলো লেখে বুঝানো সম্ভব না আমি ভিডিও তে দেখিয়েছি দেখে নিবেন। ধন্যবাদ আজ এ পযন্ত। আগামিকাল আসব পারট-৩ নিয়ে। কীভাবে Channel Create করবেন। Customize করবেন তা।

কাল থেকেই আসলে যারা শিখবেন তাদের অনলাইন সাপোর্ট দেওয়া হবে। আপনারা যারা এখনো আগ্রহি সময় আছে আমার আগের টিউন গুলো পড়ে রাজি থাকলে আসুন,আপনাকে স্বাগতম। সবাইকে ধন্যবাদ ভালো থাকবেন। আমার ফেসবুক গ্রুপ যার মাধ্যমে টিউটরিয়াল এর পর ভিবিন্ন প্রশ্ন নিয়ে সাপোর্ট দেওয়া হয়।

 

Facebook Group

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply