তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী পলক মনে করছেন লক্ষ্যের অর্ধেক পথ পেরিয়েছে ডিজিটাল বাংলাদেশ

0

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে লক্ষ্যের অর্ধেকের বেশি অর্জিত হয়েছে বলে মনে করছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এখন ২০২১ সালের মধ্যে পুরোপুরি লক্ষ্য অর্জনে বাকিটা পথ তাঁর কাছে গুরুত্বপূর্ণ।

রোববার বাংলাদেশ টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক (টিআরএনবি) সদস্যাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব অভিমত দেন পলক।

তথ্যপ্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে ‘টেক টক’ শিরোনামে ওই সভায় প্রতিমন্ত্রী বলেন, কতটুকু অর্জিত হলো তা আন্তর্জাতিক মানসম্পন্ন কোনো প্রতিষ্ঠান দিয়ে যাচাই করে বিশ্বের কাছে তুলে ধরা হবে।

পলক বলেন, সরকারি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে নানামুখী প্রকল্প বাস্তবায়ন হয়েছে।

টেলিকম খাতকে সড়ক ও আইসিটি খাতকে যানবাহনের সঙ্গে তুলনা করে তিনি বলেন, আইসিটি ও টেলিকম সেক্টর আলাদা দুটি সেক্টর হিসেবে বিবেচনা করা সমীচীন নয় বলেই প্রধানমন্ত্রী তা একটি মন্ত্রণালয়ের আওতায় নিয়ে এসেছেন।

সভায় প্রতিমন্ত্রী সফটওয়্যার রপ্তানি, হার্ডওয়্যার খাতে শুল্ক হ্রাস, সবার জন্য ইন্টারনেট সংযোগ, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ইনোভেশন ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেনিওরশিপ, ই-গভার্নেন্স, তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থান, হাইটেক পার্ক, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, আইওটি, মিশন ১ বিলিয়ন, টেন প্লাস টেন প্লাস টেন স্ট্রাটেজি, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ইত্যাদি নানা বিষয়ে কথা বলেন।

সভায় তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদী ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ সংগঠনের নেতা ও সদস্যরা অংশ নেন।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply