গাড়ি এবং মোটরসাইকেল রাইড শেয়ার দিতে আনুষ্ঠানিক যাত্রার ঘোষণা দিলো ইজিয়ার

0

এক অ্যাপে গাড়ি এবং মোটরসাইকেল রাইড শেয়ার দিতে আনুষ্ঠানিক যাত্রার ঘোষণা দিলো ইজিয়ার।

রোববার এক সংবাদ সম্মেলন করে নিজেদের কর্মপরিকল্পনার কথা তুলে ধরে দেশীয় স্টার্টআপ ও ইজিয়ারের মাতৃপ্রতিষ্ঠান ইনোভেডিয়াস প্রাাইভেট লিমেটেড।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইজিয়ারের পরিচালক কামরুল হাসান ইমন বলেন, সোমবার থেকে পরীক্ষামূলক এবং ডিসেম্বরের প্রথম দিন থেকে ইজিয়ার অ্যাপে পরিবহণ সেবার দ্বার উন্মোচন হচ্ছে। গুগল প্লে স্টোরে ইতোমধ্যে অ্যাপটি রয়েছে। সেখান থেকে নামিয়ে ব্যবহারকারীরা তা ব্যবহার করতে পারবেন।

ইমন জানান, ইতোমধ্যে তাদের প্লাটফর্মে ১০৫০টি গাড়ি এবং এক হাজার ২০০ মোটরসাইকেল রেজিস্ট্রেশন হয়েছে। প্রাথমিক অবস্থায় ব্যবহারকারীদের শুধু মোবাইল নম্বর দিয়ে লগইন করতে পারবেন। তবে কিছুদিন পর তা লগইন করতে হলে জাতীয় পরিচয়পত্র দরকার পড়বে।

রাইড শেয়ারিংয়ে দেশে যেসব অ্যাপ ইতোমধ্যে কাজ করছে সেগুলো থেকে খুব বেশি পার্থক্য নেই ইজিয়ার অ্যাপে। তবে ইজিয়ারে চালক এবং যাত্রী উভয়ের তথ্য সুরক্ষিত রাখতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ইমন।

শুরুতে ঢাকার পাঁচটি এলাকা গুলশান, নিকেতন, ধানমন্ডি, উত্তরা এবং বারিধারা দিয়ে যাত্রা করতে ইজিয়ার। তবে অল্প সময়ের মধ্যে পুরো ঢাকায় তাদের সার্ভিস দেওয়ার ব্যবস্থা নেবে।

ইমন বলেন, এর বাইরে আমরা নারায়ণগঞ্জ, গাজীপুর ও সাভারে সেবাটি সম্প্রসারিত করতে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছি।

ইজিয়ারে যেসব চালক থাকবেন তারা কমিশন হিসেবে শতকরা ৮৫ শতাংশ পাবেন। আর ইজিয়ার কর্তৃপক্ষ নেবে ১৫ শতাংশ। এছাড়াও গ্রাহকদের নানা ধরনের আকর্ষণীয় প্রোমো দেওয়ার কথাও জানান তিনি।

কামরুল হাসান ইমন বলেন, গাড়ির ক্ষেত্রে তাদের বেইজ ফেয়ার হবে ৫০ টাকা, প্রতি কিলোমিটারে ২০ টাকা এবং প্রতি মিনিটে আড়াই টাকা গুণতে হবে ব্যবহারকারীদের।

এছাড়াও মোটরবাইকের ক্ষেত্রে বেইজ ফেয়ার ২৫ টাকা, কিলোমিটার প্রতি ১২ টাকা এবং প্রতি মিনিটে এক টাকা। যা পাঠাও রাইডের সমান এবং উবারের চেয়ে কিছুটা কম।

এসবের বাইরেও আগামী বছরের প্রথম দিকে অ্যাপটির আলাদা একটি ফিচারে অ্যাম্বুলেন্স সার্ভিস এবং গাড়ি ও মোটরবাইক প্রিরিজার্ভেশনের অপশন রাখবে প্রতিষ্ঠানটি।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply