খবর পড়তে গুণতে হবে টাকা

0

সাবস্ক্রিপশন সম্বলিত নিউজ পোর্টালগুলোকে এখন থেকে আর গুগলের শর্ত মানতে হবে না।

টেক জায়ান্ট গুগলের নিয়ম অনুযায়ী এতদিন দিনে তিনটি করে নিউজ আর্টিকেল ফ্রিতে পড়ার সুযোগ ছিলো গুগল ব্যবহারকারীদের। তিনটি আর্টিকেল ফ্রিতে পড়তে না দিলে গুগল সার্চের ফলাফলে তাদের অবস্থান নিচে চলে যেতো।

কিন্তু মিডিয়া জায়ান্টগুলো বরাবরই গুগলের এই ফার্স্ট ক্লিক ফ্রি নীতির বিরুদ্ধে অবস্থান নেয়। তাদের অভিযোগ ছিলো এই নীতির আওতায় তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কারণ ফ্রিতে নিউজ পড়তে দেওয়ায় অনেক ব্যবহারকারীই সাবস্ক্রাইব করে নিউজ পড়ছেন না।

অবশেষে গত রোববার গুগল ঘোষণা দিয়ে বলে, এই নীতি মিডিয়া ব্যবসায় প্রভাব ফেলছে তাই শর্তটি শিথিল করা হলো। এখন থেকে প্রকাশকরাই নির্ধারণ করে দিতে পারবে কয়টি করে নিউজ গুগল ব্যবহারকারীদেরকে ফ্রিতে পড়তে দেওয়া হবে।

একইসঙ্গে গুগল প্রকাশকদের জন্য নতুন একটি সফটওয়্যার চালু করতে যাচ্ছে। যেখানে গ্রাহকরা ক্রেডিট কার্ডের তথ্য দিয়ে নিউজ কিনে পড়তে পারবে।

চলতি বছরে গুগলের নিয়ম ভাঙ্গায় সার্চ র‍্যাঙ্কিংয়ে নিচের দিকে চলে যায় যুক্তরাষ্ট্রের বিখ্যাত পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল। তবে র‍্যাংঙ্কিং কমে গেলেও সাবস্ক্রাইবারের সংখ্যা আগের তুলনায় বেড়েছে বলে জানায় পত্রিকাটি।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply