সাইবার হামলায় এবার ‘ব্যাড র‍্যাবিট’ নামের নতুন র‍্যানসমওয়্যার ইউক্রেন এবং রাশিয়ার আক্রমণ

0

সাইবার হামলায় এবার ‘ব্যাড র‍্যাবিট’ র‍্যানসমওয়্যার

নতুন করে আবার এক সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ইউক্রেইন ও রাশিয়া। সাইবার হামলাটির নাম দেওয়া হয়েছে ‘ব্যাড র‍্যাবিট’।

র‍্যানসমওয়্যারটি ছড়িয়ে রুশ সংবাদ মাধ্যমের গুরুত্বপূর্ণ ওয়েবসাইট, ইউক্রেইনের বিমানবন্দর ও পাতাল রেলের কম্পিউটার সিস্টেম হ্যাক করা হয়েছে।

সংবাদ মাধ্যম রয়টার্সকে সাইবার হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইউক্রেনের সাইবার পুলিশ প্রধান।

সাইবার নিরাপত্তা বিশ্লেষকরা জানান, অ্যাডোবি আপডেটের মধ্যে একটি ম্যালওয়্যার লুকিয়ে থাকছে। এরপর কম্পিউটারে প্রবেশ করে তা গুরুত্বপূর্ণ ফাইল লক করে ব্যবহারকারীদের কাছে মুক্তিপণ দাবি করছে।

এবিষয়ে সাইবার নিরাপত্তা বিশ্লেষকরা ও সরকারি সংস্থাগুলো ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোকে মুক্তিপণ না দেওয়ার পরামর্শ দিয়েছে।

তারা জানিয়েছে, মুক্তিপণ পেলেই যে হ্যাকাররা ফাইলগুলোর লক খুলে দেবে এমন কোনো নিশ্চয়তা নেই।

এখন পর্যন্ত এই হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র, জার্মানি, জাপান, তুরস্ক ও বুলগেরিয়াতেও র‍্যানসমওয়্যারটি শনাক্ত করা হয়েছে।

সাইবার হামলাটি পর্যবেক্ষণ করছে রাশিয়াভিত্তিক সাইবার সিকিউরিটি কোম্পানি ক্যাসপারেস্কি।

চলতি বছরই ওয়ান্নাক্রাই ও পেটায়া নামে আরও দুটি র‍্যানসমওয়্যার হামলা চালিয়েছিল হ্যাকাররা। এর মধ্যে ওয়ান্নাক্রাই র‌্যানসমওয়্যার হামলায় বিশ্বের দুই লাখ কম্পিউটার সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়। অন্যদিকে, পেটায়া হামলার মূল টার্গেট ছিল ইউক্রেন। এই হামলায় ক্ষতিগ্রস্ত ৭০ ভাগ কম্পিউটার সিস্টেমই ছিল ইউক্রেনের।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply