সংকট মেটাতে ব্যান্ডউইথ আমদানি করছে বিএসসিসিএল

0

দেশের প্রথম সাবমেরিন ক্যাবল বন্ধের ফলে সৃষ্ট সংকট মোকাবেলায় ব্যান্ডউইথ আমদানি করছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

ফ্রান্স হতে এক মাসের জন্য ৪০ জিবিপিএস ব্যান্ডউইথ কিনছে বিএসসিসিএল। আর এতে রাষ্ট্রায়ত্ব কোম্পানিটির খরচ হবে প্রায় ২০ হাজার ডলার (১৬ লাখ টাকা)। খরবটি নিশ্চিত করেছেন বিএসসিসিএলের শীর্ষ এক কর্মকর্তা।

তবে এই ব্যান্ডউইথ পাওয়ার পরেও দেশে সংকট থেকেই যাবে।

সোমবার মধ্যরাত হতে মেরামতের জন্য এসইএ-এমই-ডব্লিউই-৪ সাবমেরিন ক্যাবলটি বন্ধ করা হয়েছে। আর এই পরিস্থিতি চলবে ২৬ অথবা ২৭ অক্টোবর পর্যন্ত।

নানা পদক্ষেপ নেওয়ার পরেও এ সময়ে দেশে ইন্টারনেটের গতি ধীর হতে পারে বলে জানিয়েছে বিএসসিসিএল।

গত ১২ বছরের মধ্যে এই প্রথম ক্যাবলটি শাটডাউন হচ্ছে। এর ফলে দেশের ইন্টারনেট ব্যবস্থাপনায় একটি বড় রকমের ধাক্কা লাগতে পারে বলেও সংশ্লিষ্টদের আশংকা।

এর আগে কয়েকবার এটি মেরামতের সময় ঠিক করে শেষ পর্যন্ত কাজ শুরু করতে পারেনি বিএসসিসিএল। এ নিয়ে চতুর্থবার মেরামতের সূচি পরিবর্তন হয় ।

বর্তমানে দেশে মোট ব্যান্ডউইথের চাহিদা ৪৫০ জিবিপিএস। যার মধ্যে আড়াইশ জিবিপিএস ব্যান্ডউইথ বিএসসিসিএল সরবরাহ করে থাকে। বাকীটা ভারত থেকে আইটিসি ক্যাবলের মাধ্যমে বাংলাদেশে আসে।

এদিকে বিএসসিসিএল যে ব্যান্ডউইথ সরবরাহ করে তার মধ্যে ৫০ জিবিপিএস তারা দেয় সদ্য চালু হওয়া এসইএ-এমই-ডব্লিউই-৫ বা দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে। কিন্তু এই ক্যাবলটির মাধ্যমে দেশে ব্যান্ডউইথ আনার ক্ষমতা আছে ১০০ জিপিএস। যদিও তাদের মোট ব্যান্ডউইথের ক্যাপাসিটি দেড় হাজার জিবিপিএস।

যেহেতু সব মিলিয়ে বিএসসিসিএল মাত্র ১০০ জিবিপিএস ব্যান্ডউইথ ঢাকায় আনতে পারছে সুতরাং সংকট থাকছে।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply