নতুন ম্যালওয়্যার ব্যাংকবট শনাক্ত

0

আইটি সিকিউরিটি ফার্ম অ্যাভাস্ট, ইএসইটি ও এসফাইল্যাবের গবেষকরা গুগল প্লে স্টোরে একটি ক্ষতিকর ম্যালওয়্যার শনাক্ত করেছে।  ম্যালওয়্যারটি আপাত দৃষ্টিতে নিরীহ দর্শন অ্যাপে ঘাপটি মেরে ছিল।

এটি বেশি পরিচিত ব্যাংকবট নামে। ম্যালওয়্যার আক্রান্ত কোনো অ্যাপ ডাউনলোড করার সঙ্গে সঙ্গে এটি সক্রিয় হয়ে ওঠে। এরপর ব্যবহারকারী তার ব্যাংকিং অ্যাপগুলোতে লগ ইন করা পর্যন্ত ম্যালওয়্যারটি অপেক্ষা করে থাকে। বেশির ভাগ ক্ষেত্রে এটি ব্যাংকিং লেনদেনের অথেন্টিকেশন নম্বর টেক্সট ম্যাসেজ হিসেবে ফোনে আসতে বাধা দেয়।
এদিকে, গেইমিং অ্যাপ সলিটেয়ার ও ক্লিনার অ্যাপে ম্যাজার ও রেড অ্যালার্ট নামে দুটি অন্য ধরণের ম্যালওয়্যার পাওয়া গেছে। এই ম্যালওয়্যার দুটি ব্যবহারকারীর ওপরে নজর রাখে, ব্যাকিং অ্যপগুলোর লগ ইন সংক্রান্ত তথ্য সংরক্ষণ করে এবং ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেয়।

অ্যাভাস্টের কর্মকর্তা নিকোলাস ক্রিসাইডস জানিয়েছেন, নতুন সংস্করণের ট্রোজান ব্যাংকবট অক্টোবর ও নভেম্বর মাসে গুগল প্লেস্টোরে প্রবেশ করে ফ্ল্যাশ লাইট, গেইমিং ও ক্লিনিং অ্যাপের মধ্যে ঘাপটি মেরে ছিলো।

যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকা, এশিয়া প্যাসিফিক ও ইউরোপ অঞ্চলের ১৬০ টি ব্যাংকিং অ্যাপকে নিশানায় পরিণত করে সাইবার অপরাধীরা।

গুগল প্রায়ই প্লেস্টোরে থাকা ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপগুলো সরিয়ে ফেলার কাজ করে থাকে। কিন্তু সমস্যা হলো ব্যাংকবট ট্রোজান গুগলের নিরাপত্তা ব্যবস্থাকে পাশ কাটিয়ে যেতে সক্ষম। তাই নিরাপদ থাকতে চাইলে ফোনে সিকিউরিটি অ্যাপ ইন্সটল করার কোনো বিকল্প নেই বলেই জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply