সাইবার হামলায় মুক্তিপণ আদায় ঝুঁকিতে ভারতের অবস্থান সপ্তম

0

সাইবার ক্রাইম সংক্রান্ত মুক্তিপণ আদায় ঝুঁকিতে ভারতের অবস্থান সপ্তম। এই হামলা শুধু উইন্ডোজ প্লাটফর্মে নয়, অ্যান্ড্রয়েড, লিনাক্স এবং ম্যাকওএস সিস্টেমেও ঝুঁকিপূর্ণ বলে একটি প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

বিশ্বব্যাপী পরিচালিত একটি জরিপের ফলাফলে এমন কথা জানিয়েছে ‘সোপসল্যাবস ২০১৮ ম্যালওয়্যার ফোরকাস্ট’ নামের প্রতিবেদনে। যেখানে বিশ্বব্যাপী সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানকে বেছে নেওয়া হয়েছিল।

মুক্তিপণ এখন খুবই প্রচলিত একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে সাইবার হামলায়। এক্ষেত্রে উইন্ডোজ কম্পিউটার একটা বড় টার্গেট বলে সোপস ল্যাব জানায়। তবে এর বাইরেও অন্যান্য প্লাটফর্মে হামলার পরিমাণ বেড়েই চলেছে বলে জানান দরকা পালতি। যিনি ল্যাবটিতে নিরাপত্তা গবেষক হিসেবে কাজ করছেন।

ওয়ানাক্রিপ্ট যেটি চলতি বছর মে মাসে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এবং মুক্তিপণ আদায়ে নানা কৌশল ব্যবহার করে। শেষ পর্যন্ত অবশ্য হ্যাকাররা বিশ্বব্যাপী হাজার হাজার কম্পিউটার সিস্টেম নিজেদের আয়ত্বে নিয়ে মুক্তিপণ আদায় করে। এমন একটি মুক্তিপণ আদায়ে বড় ধরনের হামলা হয়েছিল ২০১৬ সালের শুরুর দিকেও।

তবে সোপস ল্যাব প্রথম থেকেই হামলা এবং সম্ভাব্য করণীয় কী হতে পারে, সাইবার হামলার বৈশিষ্ট্য নিয়ে কাজ করেছে। একই সঙ্গে হামলা ঠেকাতে নানা ধরনের উদ্যোগ নিয়েছে বলেও জানান পালতি।

এখন আন্ড্রয়েড ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্যহারে বেড়েছে। তাই এই প্লাটফর্মে হ্যাকাররা মুক্তিপণের জন্য চেষ্টা অব্যাহত রেখেছে বলে সোপস ল্যাব জানাচ্ছে।

এই হামলা শুধু কম্পিউটার কেন্দ্রিক না হয়ে বরং স্মার্টফোন, ট্যাবলেটসহ অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসেও হচ্ছে বলে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply