অতিরিক্ত র‌্যাম হিসেবে কাজ করবে দ্রুতগতির ইনটেল অপ্টেন এসএসডি

0

ইনটেলের নতুন অপ্টেন এসএসডি অবশেষে সাধারণ কম্পিউটারের জন্য বাজারে ছাড়া হচ্ছে। নতুন এ এসএসডির নাম দেওয়া হয়েছে এসএসডি ৯০০পি। সংবাদমাধ্যম জেডডি নেটের প্রতিবেদন অনুযায়ী, দ্রুতগতির এই এসএসডিতে সর্বোচ্চ রিড স্পিড সেকেন্ড প্রতি ২,৫০০ মেগাবিট। অন্যদিকে রাইট স্পিড সেকেন্ড প্রতি ২০০০ মেগাবিট।

অপ্টেন এসএসডিতে ইনটেলের নিজস্ব থ্রিডি এক্সপয়েন্ট মেমোরি ব্যবহার করা হয়েছে যা ডির‌্যাম থেকে বেশি ঘনত্বের স্টোরেজ প্রদান করতে পারে। এটি এনএএনডি এসএসডি থেকে দ্রুতগতির। এটি র‌্যামে ব্যবহৃত ফ্ল্যাশ মেমোরির সাথে এসএসডিতে ব্যবহৃত নিম্মগতির মেমোরির সাথে সেতুবন্ধন তৈরির চেষ্টা করে।

ইনটেল জানিয়েছে অপ্টেন চিপগুলো এতোটাই দ্রুতগতির যে এটি কম্পিউটারে থাকা র‌্যামকে দ্রুত কাজ করতে সহায়তা করবে। তাই কয়েকশ গিগাবাইটের ডির‌্যাম না কিনে স্বল্পমূল্যের অপ্টেন এসএসডি দিয়ে কম্পিউটার দ্রুততর করা সম্ভব। কম্পিউটারে থাকা হার্ডড্রাইভকে দ্রুত চলতে সহায়তা করার জন্য গত বছর ১৬ এবং ৩২ জিবি স্টোরেজের ক্ষুদ্রতম এম.২ অপ্টেন মেমোরি স্টিক বাজারে এনেছিল ইনটেল।

অপ্টেন এসএসডি ৯০০পি ২৮০ এবং ৪৮০ জিবি স্টোরেজে বিক্রি হবে। অপ্টেন এসএসডি ২৮০ জিবি মডেল (ইউ.২ অথবা এইচএইচএল মাধ্যম) ৩৮৯ মার্কিন ডলার এবং ৪৮০ জিবি মডেল (এইচএইচএল) ৫৯৯ মার্কিন ডলারে বিক্রি হবে।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply