যা যা আছে বিল গেটসের সম্পত্তির তালিকায়

0

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বিশ্বের শীর্ষ ধনী মানুষ তা সবারই জানা কথা। কিন্তু ৬০ মিলিয়ন অর্থমূল্যের বাড়ি বাদে তার সম্পত্তির তালিকায় আর কী কী আছে তা অনেকেরই অজানা।

বিলগেটসের মালিকানাধীন বিলাসবহুল ও দুর্লভ কিছু জিনিস নিয়েই থাকছে আজকের ফিচার।

বাড়ি

মনের মতো করে বাড়ি তৈরি করতে তার সময় লেগেছে পাক্কা সাত বছর। খরচ হয়েছে ৬৩ মিলিয়ন। তবে ২০১৪ সালে প্রকাশিত কয়েকটি রিপোর্ট অনুযায়ী, তার বাড়ির আর্থিক মূল্য বেড়ে দাঁড়িয়েছে ১২৩ মিলিয়ন ডলারে। প্রতি বছর এই বাড়ির জন্য তিনি ট্যাক্স দেন এক মিলিয়ন ডলার।

সুইমিং পুল

তার ৩৯০০ হাজার স্কয়ার ফোটের বাড়িটির সামনে রয়েছে ৬০ ফুট আয়তনের একটি সুইমিং পুল। এতে আছে আন্ডারগ্রাউন্ড মিউজিক সিস্টেম।

কৃত্রিম সৈকত

সমুদ্র পাড়ে নিজের মতো করে কিছু সময় কাটাতেই কিনা তৈরি করেছেন কৃত্রিম সৈকত। সামুদ্রিক মাছের পাশাপাশি এতে কৃত্রিমভাবে ঢেউ খেলানোর ব্যবস্থাও রাখা হয়েছে।

চিত্রকর্ম

শিল্প সাহিত্য নিয়ে বিল গেটসের বেশ ভালোই আগ্রহ রয়েছে। তার সংগ্রহের মধ্যে আছে চিত্রশিল্পী উইন্সলো হোমার আঁকা ‘লস্ট অন দ্য গ্র্যান্ড ব্যাংক’। ছবিটি কিনতে বিল গেটস খরচ করেছিলেন ৩৬ মিলিয়ন।

এছাড়াও তার বাসায় যে চিত্রকর্মগুলো আছে সেগুলো সুইচ টিপেই বদলে ফেলা যায়। স্টোরেজ  ডিভাইসের মধ্যে থাকা চিত্রকর্মগুলোই দেয়ালে প্রদর্শন করা হয়।

লাইব্রেরি

বিল গেটসের বাড়িতে যে লাইব্রেরী আছে আয়তনে তা একটি অ্যাপার্টমেন্টের সমান। ২১০০ স্কয়ার ফুটের এই লাইব্রেরিতে আছে দুর্লভ কিছু বই। যেমন এখানে আছে লিওনার্দো দ্য ভিঞ্চির ম্যানুস্ক্রিপ্ট। যা ১৯৯৪ সালে বিল গেটস কিনেছিলেন ৩০ দশমিক ৮ মিলিয়ন ডলারে।

হোম থিয়েটার

ছবি দেখার জন্য তিনি বাড়িতেই একটি সিনেমা হল তৈরি করেছেন। ছোট্ট এই সিনেমা হলে ২০ টি আসন রয়েছে। মজার ব্যাপার হলো, এই সিনামে হলে একটি পপকর্ন মেশিনও আছে।

প্রাইভেট জেট

বিল গেটসের ব্যক্তিগত বিমানটির মডেল বোমবাডিয়ার বিডি-৭০০। বিমানটি যেকোনো বাণিজ্যিক বিমানকে টেক্কা দিতে সক্ষম।

গাড়ি

অনেকের মতোই বিল গেটসেরও রয়েছে গাড়ি প্রীতি। তার সংগ্রহে আধুনিক মডেলের গাড়ি যেমন আছে তেমনি আছে অ্যান্টিক গাড়ি। তার সংগ্রহের তালিকায় ১৯৮৮ সালের ৯৫৯ কুপে, পোরশে ৯১১ ক্যারেইরা ও পোরশে ৯৩০ গাড়িও আছে।

ট্রাম্পুলিন

এতে মূলত ছোট বাচ্চারাই ঝাঁপাঝাঁপি করে থাকে। বিল গেটসের যে ঘরে ট্রাম্পুলিনটি রাখা আছে সেটির ছাদ ২০ ফুট উঁচু। কিন্তু  ট্রাম্পুলিনটির আকার কতো বড় তা জানা যায়নি।

ফেসবুক থেকে মন্তব্যঃ

Leave A Reply