পিসি হেল্পলাইন বিডির ২য় প্রতিষ্ঠা বার্ষিকী

13

gfgg

               ৪ মে, ২০১১ সালের এই দিনের একটি শুভ মহুর্তে প্রতিষ্ঠা করা হয়েছিল আজকের আপনাদের পরিচিত বাংলা ব্লগ পিসি হেল্পলাইন বিডি

                     মানুষ মানুষের জন্য। জীবন চলার পথে মানুষ কখনও একা চলতে পারে না। তাই মানুষ মানুষের পাশে দাঁড়ায়। একে অপরকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। জীবন হয় সহজ,মধুময়। প্রতিটি জিনিসের বা প্রতিষ্ঠার পেছনে কিছু লুকানো কথা থাকে।থাকে কিছু নিরলস,ত্যাগি,নিঃস্বার্থ মানুষের অক্লান্ত পরিশ্রম।থাকে কিছু সুখ-দুঃখের স্মৃতি।

                  পৃথিবীর সর্ববৃহত্তর সোশ্যাল নেটওয়ার্ক FACEBOOK ‘র সাথে আমরা সবাই কম বেশি জড়িত।এখানে কিছু নিঃস্বার্থ মানুষ, মানবিক দৃষ্টিতে নিজের উদ্যোগে  পিসি টিপস্ এন্ড ট্রিকস্  ও পিসি হেল্পলাইন  নামে দুইটি  গ্রুপ তৈরি করেন। গ্রুপটির যাত্রা শুরু হয় ২০শে মে,২০১০ ইং তারিখে। তারপর প্রায় এক বছর চলে যায়, এই দুই গ্রুপে সদস্যদের সাহায্য করতে করতে একটি আইটি বাংলা ব্লগ চালু করার সিদ্ধান্ত নেয়ায় গত ৪ মে ২০১১ তে প্রতিষ্ঠিত হয় আপনাদের প্রান প্রিয় ওয়েব সাইট পিসি হেল্পলাইন বিডি। 

                  এর মাঝে গ্রুপ দুইটি বন্ধুরুপী শয়তানরা হ্যাক করে তাদের দখলে নিয়ে যায়। কিন্তু আমাদের অবিরাম চলার শপথের কাছে এই সমস্ত নরকের কীটরা আমাদের সৎ উদ্দ্যেশ্যকে দমাতে পারেনি।

pc-tips-and-tricks

 pchelpline

                        নিবেদিত প্রান সদস্য অনেকেই আছেন। কিন্তু তারা আড়ালেই থাকতেই বেশি পছন্দ করেন। তবে এখানে যারা পিসি হেলপলাইনের সূচনা করেছিলেন   তাদের সবারই  ঘটনা কিন্তু একটাই।এরা সবাই প্রথমে একটু একটু করে হেলপ করতো পিসি হেল্পলাইন গ্রুপে। তবে এখানের কেউ ১০০% এক্সপার্ট নয়।শিখার রাস্তায় তারা এখনও হাঁটছেন  এবং  নিয়মিত সমাধান দেয়ার চেষ্টা করেন পিসি হেল্পলাইন গ্রুপে।এরা সবাই অন্য সবার মতই সাধারন মানুষ।নিজ নিজ পেশার বাহিরে এখানে নি:স্বার্থ ও নিরলস ভাবে সময় দিয়ে অন্যের জন্য পরিশ্রম করছেন।দিন রাত পালা বদল করে দিচ্ছেন হাজার হাজার সমস্যার সমাধান।

আপনার মনে হয়তো প্রশ্ন উঠবে যে ফেসবুকের একটি গ্রুপের সাথে একটি ব্লগ সাইটের কি সম্পর্ক???কিন্তু এর সম্পর্ক যে অত্যন্ত নিবিড়।

                    আমরা যদি অন্যান্য বাংলা ব্লগের দিকে তাকাই তবে দেখবো যে ঐ সকল ব্লগ আগে প্রতিষ্ঠিত হয়েছে। তারপর প্রচারনা হিসেবে তৈরী করেছে বিভিন্ন ফেসবুক সহ অন্যান্য সাইটের বিভিন্ন কিছু।কিন্তু একমাত্র এই পিসিহেলপলাইন ব্লগ তৈরী করা হয়েছে সেই ফেসবুক গ্রুপ পিসি হেল্পলাইন কে সম্পুর্নতা দানের জন্য। তাহলে দেখুন কিভাবে তা পূর্ণতা পেল :

                      ফেসবুকের সেই গ্রুপে কোন মেম্বার কোন সমস্যা লিখলে অন্যান্য মেম্বাররা চাইত হেলপ করতে। তারা তা বিভিন্ন ভাবে (কমেন্ট করে, লিংক দিয়ে, সফটওয়্যারের লিংক দিয়ে) করত। এই হেলপ করতে করতে একটা নতুন সমস্যার তৈরী হল। তা হল অনেক কিছু আছে যা ফেসবুকের এত ছোট কমেন্ট করে বুঝানো সম্ভবপর হয়ে ওঠে না।সত্যিকার অর্থে দেখা যায় যে, একজনের একটি সমস্যার পোষ্টে সমাধান দিতে যেয়ে অনেক কিছু লিখে বুঝাতে হয়। নাহলে ভাল ভাবে বুঝেনা অনেকেই।যদি এই সমস্যার জন্য একটি পোস্ট আগে থেকেই করা থাকে সেই ক্ষেত্রে একটি পোস্ট দ্বারা অনেকজন কে খুব সহজভাবে বুঝানো সম্ভব।তাই তখন শুরু হলো বিভিন্ন বাংলা ব্লগ (blogspot) এর লিংক শেয়ার করা।যার মাধ্যমে মেম্বাররা অনেকেই উপকৃত হওয়া শুরু করল।

                         কিন্তু আবার নতুন একটি সমস্যা তৈরী হলো। যে লিংটা দেয়া হল, তা ধরুন একটি বাংলা ব্লগের। এখন ঐ লিংকে দেখা গেছে যে অনেক কিছু ভুল ছিল। ছিল সফটওয়্যারের লিংকে সমস্যা। আবার দেখা গেছে যে এই সকল ব্লগারদের লিংক গুলোতে একজন আরেকজনের লেখাকে নিজের নামে চালিয়ে দেয়। যা পিসি হেলপলাইনের কথনওই কাম্য নয়।কারণ আপনি অনেক কষ্ট করে একটি পোস্ট লিখেছেন দিন রাত খেটে। সেটা আরেকজন নিজের নামে চালিয়ে দিলো ।কেমন লাগে তখন বলেন?

                         গ্রুপের এ্যাডমিনের কাছে আসতে লাগলো এ ধরনের হাজারও কমপ্লেইন। কিন্তু ফেসবুক গ্রুপের ঐ এ্যাডমিন তো নিরুপায়। কারন সে তো আর সেই সকল ব্লগের লেখক দের কোন জবাবদিহিতা নিতে পারে না। তারপর সবচেয়ে যে খারাপ দিক, তা হল লিংকে ক্লিক করে ঐ ব্লগসাইটগুলোতে যাবার পর দেখা গেল সেই ব্লগে রয়েছে আবার এ্যাডান্ট কন্টেন্ট। তাহলে, এর কি কোন সমাধান নাই?????

                             এই সকল হাজার সমস্যার সমাধানসরূপ এবং একটি প্রতিবাদী আওয়াজ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয় নিজেদের একটি সাইট খোলা হবে। যেখানে থাকবেনা কোন কপি পেস্ট বা চুরি করা লেখা। যেখানে তৈরি হবে আসল লেখক। যেখান থেকে মানুষ সত্যিকার ভাবেই আইটি নিয়ে আসল লেখকদের লেখা পাবেন। নিজেও হয়ে যাবেন একজন সৎ লেখক।সেই লক্ষ্যেই  তৈরী করা হয়েছে বাংলাদেশের বর্তমানের অন্যতম জনপ্রিয় বাংলা ব্লগ “পিসি হেল্পলাইন বিডি

dd2

              এই ব্লগ তৈরী করছে একটি জাগরনী শক্তি, যার ফলে সক্ষম হয়েছে কিছু নবীন, তরুন আইটি লেখকদের আবির্ভাব ঘটাতে।“…নিজে জানুন,অন্যকে জানান” এই শ্লোগান কে সামনে রেখে এখন অনেক লেখক তাদের মন প্রাণ উজার করে এখানে লিখছেন। এদের মধ্যে অনেকেই জনপ্রিয় লেখক হিসেবে নিজেকে প্রমান করে চলেছেন অবিরত। আমরা তাদের আজকের এই দিনে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা এবং এই লেখার মাধ্যমে লেখক নিজেকে একজন ভাল মানুষ হিসেবে প্রমান করে চলেছেন সমাজে।

                “পিসি হেল্পলাইন বিডি” এখন আর কোন নাম নয়। তা এখন পরিনত হয়েছে বাংলাদেশের লাখ লাখ প্রযুক্তিপ্রেমী মানুষের একটি ব্রান্ডে। যার স্লোগান হল “…নিজে জানুন,অন্যকে জানান”

                     এখন তার জানানোর বিষয় শুধু মাত্র আইটি নিয়েই সীমাবদ্ধ নেই। চলুন পরিচিত হওয়া যাক তার কিছু সহযোগী গ্রুপ,পেজ,বিভাগ এর সাথে।

 

                      ইসলাম ধর্মকে ভাল ভাবে জানতে, এবং এর বিভিন্ন বিষয় নিয়ে সুন্দর ভাবে সাজানো হয়েছে “ইসলাম ও আমরা”

bismillah1

নবীন এবং পুরাতন লেখকদের সুপ্ত সাহিত্য প্রতিভা বিকাশে এর আছে “দশদিগন্ত”

logodosgdigonto

আছে স্বাস্থ্য তথ্য নিয়ে স্বাস্থ্য বিষয়ক লেখা যাতে আপনিও লিখতে পারেন 

untitled-1111111111-560x342

                          নতুন নতুন টিপস জানতে চান ? শেয়ার করতে চান আপনার জানা টিপস ? আপনার জানা আইটি বিষয়ক টিপস শেয়ার করতে পারেন আমাদের PC TIPS AND TRICKS  ফেসবুক গ্রুপে।

                           আপনার ফেসবুকের সময়কে আনন্দময় এবং সুন্দর করার জন্য আমাদের রয়েছে আরো কিছু সহযোগী গ্রুপ।যেখান থেকে আপনি হেল্পের পাশাপাশি নির্মল আনন্দ পাবেন ।আসুন পরিচিত হয়ে নিই আমাদের সহযোগী গ্রুপের সাথে।

ISLAM

                             ইসলামের চিরন্তন বানীসমূহ পড়তে চাইলে অবশ্যই গ্রুপে যোগ দিবেন-  ইসলাম ও আমরা – Islam and Us – الإسلام وبنا

আপনার জন্য ফেসবুকে রয়েছে আমাদের ফ্যান পেজ-

187863_145684825504323_1620098944_n

PC HELPLINE BD BLOG FAN

                          যদি পিসি হেল্পলাইন ব্লগের নতুন কোন পোস্ট পাবলিশ হয় তাহলে কিভাবে টের পাবেন ? এর জন্য পিসি হেল্পলাইন বিডি কমিউনিটি টুলবার ,  ব্রাউজারে ইনস্টল করে রাখুন । এই টুলবারে ব্লগের নতুন পোস্টগুলোর শিরোনাম অটোমেটিক স্ক্রল আকারে চলে আসে । এর আছে আরও অনেক সুবিধা।

আরও পাবেন এ্যান্ড্রয়েড এ্যাপ্লিকেশন, যা ব্যবহার করলে আমাদের ব্লগের পোস্ট, পেজ, গ্রুপ ও আমাদের সাথে যোগাযোগ করার মাধ্যম গুলিকে জানতে পারবেন। এই এ্যাপ্লিকেশন ডাউনলোড করতে এখানে ক্লিক দিন তাহলে দেখে নিন এ্যাপ্লিকেশন দেখতে কেমন লাগে তার পুর্ব রুপ এখান থেকে। 

ধন্যবাদ “পিসি হেল্পলাইন বিডি” এর সাথে থাকার জন্য ।সবাই ভালো থাকুন।

কর্তৃপক্ষ

পিসি হেল্পলাইন বিডি বাংলাদেশ

…নিজে জানুন, অন্যকে জানান ।

বি:দ্র: গত ২২শে এপ্রিল ২০১২তে  কিছু মানুষরুপী পশুর দ্বারা আপনাদের এই ব্লগ “সার্ভার হ্যাক” এর শিকার হয়। এর ফলে পিসিহেল্পলাইন বিডি সাময়িক ভাবে হারায় তার কিছু প্রিয় লেখক ও তাদের লেখা। একটি নন প্রফিটেবল বাংলা ব্লগ সাইট, কারও দ্বারা হ্যাক হতে পারে তা কখনও কেউ কল্পনা করতে পারে নি। তাই পিসিহেল্পলাইন বিডি এখন থেকে সবরকম প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেছে। আর কখনও হারাতে চায় না তার প্রানপ্রিয় লেখকদেরকে। যারা এই দুর্যোগের সময় পিসিহেল্পলাইন বিডি’র পাশে থেকেছেন, তাদের সবাই জানাই মনের অন্ত:স্থল থেকে অকৃত্রিম ভালবাসা। আশাকরি ভবিষ্যতে সকলেই এই ভাবে পাশে থাকবেন, সবসময়।

পিসিহেল্পলাইন বিডি’র ২য় প্রতিষ্ঠা বার্ষিকীতে  আপনাদের সকলকেই জানাই প্রাণঢালা শুভেচ্ছা।

ফেসবুক থেকে মন্তব্যঃ

13 Comments
  1. আব্দুল বারী says

    nice post thanks for share it

  2. AMD. Abdullah says

    পিসিহেল্পলাইন বিডি কে ২য় প্রতিষ্ঠা বার্ষিকী/জন্মদিনের শুভেছা জানাই। পিসি হেল্পলাইন বিডি আজকের পর্যায় থেকে একদিন অনেক বড় এবং উচ্চস্থানে থাকবে এতাই প্রত্যাশা করি সেই সাথে এই জন্মদিনে পিসিহেল্পলাইন বিডি তে লিখতে পারছি সেই জন্য নিজেকে ভাগ্যবান মনে করছি। তাছাড়া এখান হতে জানা-অজানা প্রযুক্তি বিষয়াবলী একে অপরের সাথে শেয়ার করছি। সত্যিই কত রোমাঞ্চকর একটি বিষয়!! প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পিসি হেল্পলাইনের অ্যাডমিন, মডারেটর সহ সকল লেখক ও পাঠকদের শুভেচ্ছা জানাচ্ছি। মূলত সবার সমন্বয়েই অতি স্বল্প সময়েই পিসি হেল্প লাইন কতটুকু জনপ্রিয়তা লাভ করছে তা বোধ হয় মনে করিয়ে দেবার দরকার নাই!! আশা করি এই ব্লগ টিকে সবাই মিলে অনেক ভাল লিখা উপহার দিয়ে এর অগ্রযাত্রায় সামিল হবো ও আমাদের এই প্রযুক্তি সাইটকে আরো একধাপ (Clearly Ahead) এগিয়ে নিয়ে যেত পারব।

  3. Real says

    অভিনন্দন জানাই পিসি হেল্পলাইন বিডিকে…
    আরও শাম্নে এগিয়ে যাক এই প্রত্যাশা করি…

  4. পিসি হেল্পলাইন বিডি এর ২য় তম প্রতিষ্ঠা দিবস কে শুভেচ্ছা ও অভিন্দন জানাই ।

  5. কামাল আহমদ says

    PchelplineBD Dhirgo Jibi Huk Shuv Kamona,,

  6. B Islam says

    প্রথমে পিসি হেল্পলাইন বিডির ২য় প্রতিষ্ঠা বার্ষিকী তে সবাইকে আন্তরিক শুভেচ্ছা । হাটি হাটি পা পা করে আমাদের প্রান প্রিয় ব্লগ আজ ২য় বর্ষে পা দিল ! তার মাঝে অনেক বাঁধা বিপত্তি আসছিল কিন্তু কোন বাধাই সফল হতে পারেনাই কারন পিসি হেল্পলাইন বিডি মূলত সাধারন মানুষের জন্য যারা টেকনোলজি প্রিয় এবং যারা জানতে চায় ও জানাতে চায় !
    আমি বলবো এটা টেকনোলজি প্রেমিক দের জন্য একটি উন্মুক্ত প্লাটফ্রম ! আমার জানামতে অনেকেই এই ব্লগ থেকে তাদের ব্লগিং এর হাতেকড়ি ! এই ব্লগ এর থিম টা সাধারণ মানুষের একদম মনের কথাটাই বলে ( নিজে জানুন এবং অন্য কে জানান ) আসলে আমরা সবাই নিজে জানতে চাই এবং আমাদের জানা বিষয় টি অন্যদের জানাতে চাই ! এবং সেই আদান প্রদানের জায়গা টি করে দিয়েছে ” পিসি হেল্পলাইন বিডি”

    সবাই ভাল থাকবেন এবং পিসি হেল্পলাইন বিডির সাথে থাকবেন এবং আপনার জানা বিষয় গুলা আরও বেশি বেশি করে শেয়ার করবেন এই প্রত্যাশা করছি ।
    আল্লাহ্‌ হাফেজ ভাল থাকবেন সবাই 🙂

  7. পিসি হেল্পলাইন বিডি এর ২য় তম প্রতিষ্ঠা দিবস কে শুভেচ্ছা ও অভিন্দন জানাই । পিসি হেল্পলাইন বিডি মঙ্গল হোক এই কামনা করছি । ধন্যবাদ ।

  8. পিসি হেল্পলাইন বিডি কে জন্মদিনের শুভেছা জানাই ।
    …নিজে জানুন, অন্যকে জানান । এই স্লোগান নিয়ে যেন আরো বহু বছর চলতে পারে এই কামনা করি ।

  9. আকাশ says

    পিসি হেল্পলাইন বিডির ২য় প্রতিষ্ঠা বার্ষিকীতে সকলকে আন্তরিক শুভাচ্ছা। দোয়া করি যেন আমাদের সাইট আরও সামনে এগিয়ে যাক। আলহামদুলিল্লাহ্‌।।

  10. পিসিহেল্পলাইন বিডি কে জন্মদিনের শুভেছা জানাই।পিসি হেল্পলাইন বিডি আজকের পর্যায় থেকে একদিন অনেক বড় এবং উচ্চস্থানে থাকবে এতাই প্রত্যাশা করি সেই সাথে এই জন্মদিনে পিসিহেল্পলাইন বিডি তে লিখতে পারছি সেই জন্য নিজেকে ভাগ্যবান মনে করছি। আশা করি এই ব্লগ টিকে সবাই মিলে অনেক ভাল লিখা উপহার দিয়ে এর অগ্রযাত্রায় সামিল হবেন। ধন্যবাদ সবাইকে।

  11. sabuj4u says

    পিসি হেল্পলাইন বিডি এর ২য় তম প্রতিষ্ঠা দিবস কে শুভেচ্ছা ও অভিন্দন জানাই । পিসি হেল্পলাইন বিডি মঙ্গল হোক এই কামনা করছি । ধন্যবাদ ।

  12. রফিক ফরহাদ says

    PChelplineBD ke janai onek onek shuvo-kamona ebong ovinondon.

  13. Mahabur Sheikh. says

    PC HELPLINE BD -এর ২য় প্রতিষ্ঠা বার্ষীকিতে আমার পক্ষ থেকে প্রানঢালা অভিনন্দন ! ! ! ! ! ! ! ! ! ! !

Leave A Reply