ওয়ার্ডপ্রেস কচড়া – ২ (ক): স্বয়ংক্রিয় ইন্সটলেশন পদ্ধতি

4

ওয়ার্ডপ্রেস কচড়া - পর্ব ২ (ক): স্বয়ংক্রিয় ইন্সটলার দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন

আশা করছি সবাই ভালো ও সুস্থ আছেন। দুর্ভাগ্যজনক হলেও এই কামনাটুকু ছাড়া আমার আর কিছুই করার নেই। আমার বকবকানির প্রথম পর্ব থেকে যারা রেহাই পেয়েছেন, তাদের নিস্তারের পথ বন্ধ করবার জন্যেই আবার লিংক দিচ্ছি, ইচ্ছে হলে পড়ে নিতে পারেন – ওয়ার্ডপ্রেস কচড়া – ১। গত পর্বে আরেকটি কথা বলতে ভুলে গেছি, আর তা হল আপনি যদি ওয়ার্ডপ্রেসে দক্ষ এবং অভিজ্ঞ হয়ে উঠতে পারেন তো অনলাইনে ফ্রীল্যাঞ্চার হিসেবে কাজ করে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন। ওয়ার্ডপ্রেস সাইট তৈরি, হালনাগাদ, মেরামত ও বিভিন্ন ধরনের সাহায্য চেয়ে প্রতিদিন হাজার হাজার জব পোস্টিং থাকে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে।

গত পর্বে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েব সাইট তৈরির প্রাথমিক আলোচনা ও প্রয়োজনীয় উপাদান উল্লেখ করেছি। আশা করছি আপনি এখন একটি ডোমেইন ও হোস্টিং সার্ভিস এর সাথে নিবন্ধিত হয়েছেন। ওয়ার্ডপ্রেস কচড়ার আজকের পর্বে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় তা দেখাবো।

ওয়ার্ডপ্রেস এর ব্যাপক জনপ্রিয়তার কথা মাথায় রেখে প্রায় সব ওয়েব হোস্টিং কোম্পানি তাদের ওয়েব হোস্টিং প্যানেলে বিল্ট-ইন ওয়ার্ডপ্রেস অটো ইন্সটলার এর ব্যবস্থা রেখেছে যার মাধ্যমে আপনি আপনার মাউসের কয়েকটি ক্লিক করেই ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন। আর তা যদি একান্ত নাই থাকে তো চিন্তা নেই। আমরা হাতে কলমে এটাও শিখব কিভাবে ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয়। আপনারা প্রস্তুত তো?

তুলনামূলকভাবে সহজ পদ্ধতিটা আগে আমরা শিখি। একান্ত অনন্যোপায় না হলে কঠিনের দিকে পা বাড়িয়ে লাভ কি বলুন?

 

স্বয়ংক্রিয় ইন্সটলার এর সাহায্যে ওয়ার্ডপ্রেস ইন্সটল

cPanel ভিত্তিক হোস্টিং সার্ভিস গুলোতে Softaculous ও Fantastico De Luxe এর যেকোনো একটি বা দু’টিই থাকে যার মাধ্যমে আপনি সহজেই ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিতে পারবেন। আবার অনেক সময় Softaculous-এর উপাদানগুলো নিচের চিত্রের মতো করে দেওয়া থাকে। অনেকটা ভাত মুখে তুলে দেবার মতো অবস্থা!

ওয়ার্ডপ্রেস কচড়া - পর্ব ২ (ক): স্বয়ংক্রিয় ইন্সটলার দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন

তা যাই হোক, কাজটা আমাদের জন্য যতো সহজে সমাধা হয়ে যাবে ততোই ভালো।

 

Softaculous-এর ক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল:

  1. হোস্টিং এর cPanel-এ লগইন করার পর Software/Service-এর নিচে Softaculous আইকনে ক্লিক করুন
  2. বাম পাশের প্যানেল থেকে Blogs>WordPress নির্বাচন করুন (তবে সচরাচর ওয়ার্ডপ্রেস Softaculous-এ ক্লিক করার পর প্রথম পেজেই পাওয়া যায়)
  3. ওয়ার্ডপ্রেস সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি সম্বলিত একটি পেজ দেখাবে যার ওপরের দিকে Install বাটন পাবেন। Install-এ ক্লিক করুন।
  4. ওয়ার্ডপ্রেস ইন্সটলেশনের জন্য বিভিন্ন তথ্য চেয়ে একটি ফর্ম দেখাবে আপনার মনিটরের পর্দায় যা আপনাকে নিয়ম মেনে পূরণ করতে হবে। কারণ এই ফর্মেই আপনাকে ঠিক করে দিতে হবে কোথায় এবং কি কি অপশন সহ ওয়ার্ডপ্রেস ইন্সটল হবে। আপনার বোঝার সুবিধার্থে আমি প্রতিটি ঘরের প্রদেয় মানগুলো উল্লেখ করে দিলাম:
Choose Protocolhttp://www
Choose Domainআপনার ডোমেইন নেম নির্বাচন করুন
In Directoryএই ঘরটি ফাঁকা রাখায় উচিৎ। তবে কোন নির্দিষ্ট ডিরেক্টরিতে ইন্সটল করতে চাইলে এখানে তার উল্লেখ করতে পারেন
Database Nameএটা পরিবর্তন করার প্রয়োজন নেই। পরে কোন একটা পোস্টে ডাটাবেজ নিয়ে আরও লিখব ইনশাল্লাহ
Table Prefixএটিও অপরিবর্তিত রাখুন
Site Nameআপনার সাইটের নাম উল্লেখ করুন। যেমনঃ পিসি হেল্পলাইন বিডি
Site Descriptionসংক্ষেপে আপনার সাইটের টাগ লাইন বা সংক্ষিপ্ত বর্ণনা দিন। যেমন: …নিজে জানুন, অন্যকে জানান
Enable Multisite (WPMU)মাল্টিসাইট ওয়ার্ডপ্রেসের নতুন একটি সুবিধা। ভার্সন ৩ থেকে এর শুরু। একটা কেন্দ্রীয় সাইটকে কেন্দ্র করে অনেকগুলো শাখা সাইট নিয়ন্ত্রণ করার পদ্ধতি এটা। পরে আরও বিস্তারিত জানাবো। এখন ফাঁকা রাখুন
Site SettingsFantastico De Luxe-এর মতো এডমিন ইউজার নেম, পাসওয়ার্ড ও ইমেইল এড্রেস দিন
LanguageEnglish নির্বাচন করুন
  1. এরপর Install বাটনে ক্লিক করুন।
  2. পরের পর্দায় ইন্সটলেশনের অগ্রগতি দেখাবে। সম্পূর্ণ হয়ে গেলে স্বয়ংক্রিয় ভাবে অভিনন্দন জানিয়ে একটি পেজ দেখাবে যেখানে আপনার সদ্য ইন্সটল করা ওয়ার্ডপ্রেস সাইট ও ড্যাশবোর্ড এর লিংক দেওয়া থাকবে। হয়ে গেল Softaculous দিয়ে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ওয়ার্ডপ্রেস ইন্সটল।

 

Fantastico De Luxe দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবার জন্য করনীয় কাজের ধাপ:

  1. Software/Service-এর নিচে Fantastico De Luxe আইকনে ক্লিক করুন
  2. বাম পাশের প্যানেল থেকে Blogs-এর নিচে WordPress-এ ক্লিক করুন
  3. New Installation লেখা একটি লিংক দেখতে পাবেন যার পাশে ওয়ার্ডপ্রেস ভার্সন এবং নিচে আপনার হোস্টিং ডিস্ক স্পেস সম্পর্কিত তথ্য আছে। New Installation-এ ক্লিক করুন
  4. তিনটি ধাপে ওয়ার্ডপ্রেস ইন্সটল হবে যার প্রথম ধাপে নিচের চিত্রের মতো স্ক্রীন আপনার মনিটরে ভেসে উঠবে যাতে ওয়ার্ডপ্রেস ইন্সটল সংক্রান্ত তথ্যাবলী চাইবেওয়ার্ডপ্রেস কচড়া - পর্ব ২ (ক): স্বয়ংক্রিয় ইন্সটলার দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন
  5. Install on domain: ড্রপ ডাউন মেনু থেকে আপনার ডোমেইন নেম নির্বাচন করুন যেটাতে আপনি ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে ইচ্ছুক।
  6. Install on directory: আপনি যদি আপনার ডোমেইন এর রুট (http://www.example.com) ফোল্ডারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চান তো এই ঘরটি ফাঁকা রাখুন। তবে যদি কোন নির্দিষ্ট ফোল্ডারে (http://www.example.com/blog) ইন্সটল করতে চান তো সেক্ষেত্রে সেই ফোল্ডারটির নাম লিখে দিন। এখানে উদাহরণ হিসেবে আমি ‘blog’ ব্যাবহার করলাম, আপনি আপনার প্রয়োজনমত ফোল্ডার নাম লিখে দেবেন।
  7. Admin access data: এর পর আছে এডমিন ইনফর্মেশন। আপনি এডমিন লগইন আইডি ও পাসওয়ার্ড দিন।
  8. Base Configuration: এই অংশে আপনাকে আপনার নিকনেম (যে নাম আপনার সাইটে প্রকাশিত হবে, যেমন এই ব্লগে আমার আইডি ‘nilavro’ কিন্তু নিকনেম ‘মেহেদী হাসান’), ইমেইল, আপনার সাইটের নাম, ও সংক্ষিপ্ত বর্ণনা (ছোট এক বাক্যে আপনার সাইটটি কি সম্পর্কে তা লিখুন) দিতে হবে। অবশ্য এগুলো আপনি পরে পরিবর্তন করতে পারবেন।
  9. এরপর Install WordPress লেখা বাটনে ক্লিক করুন।
  10. এবার ডাটাবেজ ও ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন সংক্রান্ত একটি কনফারমেশন বার্তা দেখাবে। Finish Installation-এ ক্লিক করুন।
  11. আপনি এইমাত্র ওয়ার্ডপ্রেস ইন্সটলেশান সম্পূর্ণ করলেন! স্ক্রীনে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করার তথ্য দেওয়া থাকবে। লগইন করার লিঙ্কে সাধারণত এমন হয় http://www.yourdomain.com/wp-login.php (‘www.yourname.com’ এর পরিবর্তে আপনার ডোমেইন নেম উল্লেখ করুন)। এরপর আপনার এডমিন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ওয়ার্ডপ্রেসে লগইন করুন।

 

অন্যান্য অটো ইন্সটলার দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন

মোটামুটি সব অটো-ইন্সটলার এর ওয়ার্ডপ্রেস ইন্সটল করার নিয়মাবলী একই এবং ওপরের দু’টোর মতো। প্রথমে ডোমেইন সিলেক্ট করতে হয়। তারপর ডাটাবেজ তৈরি করে ফিনিশ ইন্সটলেশনে ক্লিক করলেই ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে গেল! তবে যে তথ্যগুলো চাওয়া হবে ইন্সটলেশনের সময় তা ঠিক ঠিক দিতে হবে। আপনার যদি কোন নির্দিষ্ট কোম্পানির অটো-ইন্সটলার নিয়ে সমস্যা থেকে তো কমেন্ট বক্সে তা উল্লেখ করতে পারেন। আমি যথাসাধ্য চেষ্টা করব সমাধান দিতে।

 

প্রতিটা বিষয় নিয়ে খুঁটিনাটি লিখতে গিয়ে লেখাটা এতো বড় হয়ে গেছে। বড় আকারের লেখা দেখলে আমার নিজেরই বিরক্তি এবং ভয় লাগে। লেখার আকার দেখে আপনি আবার ভয় পেয়ে যাবেন না। যখন কাজটা করতে যাবেন তখন দেখবেন কতটা সহজ। এবং একবার ইন্সটল করলে মজাটা পেয়ে যাবেন। আজ লিখতে লিখতে অনেক দেরি হয়ে গেল তাই ম্যানুয়াল ওয়ার্ডপ্রেস ইন্সটলেশনটা আজ আর দেখান সম্ভব হলনা। তাই আজকের পর্বের শিরোনাম এভাবে লিখেছি। পরের পর্বে আমরা শিখবো কিভাবে ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয়। ততোক্ষণ পর্যন্ত বিদায় জানাচ্ছি।

ফেসবুক থেকে মন্তব্যঃ

4 Comments
  1. ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  2. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  3. সিহাব সুমন says

    Nice post thank u.

  4. AL-AMINB says

    thanks.

Leave A Reply