ওয়ার্ডপ্রেস কচড়া – ১

    16
    ভাগ
    EaseUS Data Recovery Wizard

    ওয়ার্ডপ্রেস কচড়া - পর্ব ১

    আমি পিসি হেল্পলাইন বিডি’র একজন নিয়মিত পাঠক। আমার পিসি ও ইন্টারনেট সংক্রান্ত বিভিন্ন সমস্যায় একরকম হুমড়ি খেয়ে পড়েছি এই ওয়েব সাইটে। সমাধান পেয়ে উপকৃত হয়েছি। তাই ধন্যবাদ জানাই সেইসব স্বেচ্ছাসেবকদের যাদের অক্লান্ত পরিশ্রমের ফসল এই ওয়েব সাইট এবং এই ওয়েব সাইটের লেখাগুলো। কিন্তু ওয়েব সাইটটিতে ওয়ার্ডপ্রেস নিয়ে পোস্ট একরকম নেই বললেই চলে। ওয়ার্ডপ্রেস সর্বাধিক জনপ্রিয় এবং সর্বাপেক্ষা নির্ভরযোগ্য ব্লগিং সফটওয়্যার যা সারা পৃথিবীর লক্ষ লক্ষ মানুষ ব্যাবহার করে। এই লিঙ্কে উল্লেখিত পরিসংখ্যান দেখলেই বুঝতে পারবেন ওয়ার্ডপ্রেসের শুধুমাত্র সর্বশেষ পূর্ণ সংস্করণটি (৩.৩) ঠিক কতবার ডাউনলোড হয়েছে তাদের ওয়েব সাইট থেকে। সংখ্যাটা রীতিমত চমকে দেবার মত। এতো জনপ্রিয় একটি সফটওয়্যার সম্পর্কে এই ওয়েব সাইটে খুব কম সংখ্যক পোস্ট দেখে ভাবলাম নিজের জানার অংশটুকু সবার মাঝে ছড়িয়ে দেই। ব্যাপারটা এমন না যে আমি এই বিষয়ে খুব দক্ষ, আমি শুধু আমার অল্প জ্ঞানটুকু সবার সাথে ভাগাভাগি করতে চাই। আমার এই পোস্টগুলো সবার আলাপ আলোচনায় ভরে উঠুক, সবার জ্ঞানের ভাগাভাগিতে আমি আপনি সবাই নতুন কিছু জানতে পারি, নতুন কিছু শিখতে পারি, এটাই প্রত্যাশা।

     

    যেহেতু একটার পর একটা পোস্টে আমি এটা দেখাবার চেষ্টা করব যে কিভাবে ওয়ার্ডপ্রেস সম্পর্কে একজন আনাড়ি মানুষ তার নিজের ওয়ার্ডপ্রেস সাইট নিজেই তৈরি করতে পারে, তাই অনুরোধ করব আমার এই সিরিজের পরের পোস্ট গুলোতে চোখ রাখবার জন্য। অনেক হয়েছে বকবক। প্রথম পোস্ট, তাই আপনাদের একটু বিরক্তির সৃষ্টি করলাম। মাফ করবেন।

     

    ওয়ার্ডপ্রেস এর গুরুত্ব, প্রয়োজনীয়তা বা উপকারিতার কথা বলে শেষ করা যাবেনা, তাই সে চেষ্টাই যাচ্ছি না। শুধু এটুকু বলে রাখি ওয়ার্ডপ্রেস এমন একটি ব্লগিং প্ল্যাটফর্ম যা দিয়ে সারা পৃথিবীর কোটি কোটি ওয়েব সাইট চলে। ২০০৩ সালে এটি ব্লগিং সফটওয়্যার হসেবে যাত্রা শুরু করলেও এখন সম্পূর্ণ Content Management System (CMS) হিসেবে আত্মপ্রকাশ করেছে। CMS এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে আপনি একটি কেন্দ্রীয় পেজ থেকে আপনার সম্পূর্ণ ওয়েব সাইটটি নিয়ন্ত্রণ করতে পারবেন অর্থাৎ যেকোনো নতুন কিছু সংযোজন, বিয়োজন বা মুছে ফেলতে পারবেন। যার ফলে কোনরকম প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই আপনি আপনার একটি ওয়েব সাইট তৈরি করতে পারবেন অনায়াসেই। ওয়ার্ডপ্রেস-এর ক্ষেত্রে এই কেন্দ্রীয় নিয়ন্ত্রণ পেজটিকে বলা হয় ড্যাশবোর্ড, বাংলায় খেরোখাতা।

     

    একটি ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য আপনার প্রয়োজন হবে-

    ১. ডোমেইন নেম — যে লিঙ্কে আপনার ওয়েব সাইটটি দেখা যাবে

    ২. একটি ওয়েব হোস্টিং — যেখানে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ফাইল গুলো সংরক্ষিত থাকবে

    বাকি যা যা প্রয়োজন হবে তা খুব সহজলভ্য এবং সময়ের সাথে সাথে আমি সেগুলো সরবরাহ করব।

     

    একটি ডোমেইন নেম সচরাচর ৮ থেকে ১০ ডলারে পাওয়া যায়। বাংলাদেশে কিনতে গেলে গড় পড়তা ৮০০ টাকার মত পড়ে। আপনি যদি টাকা খরচ করে না কিনতে চান তো এই ওয়েব সাইট থেকে একটি ফ্রি ডোমেইন নেম রেজিস্টার করতে পারেন। ফ্রি এড্রেসটি এমন হবে www.example.co.cc।

     

    ওয়েব হোস্টিং এর মূল্য নির্ধারিত হয় এর ধারণ ক্ষমতা ও অন্যান্য কিছু বিষয়ের ওপর। সাধারণত ৫০০ টাকায় ওয়ার্ডপ্রেস চালানোর উপযোগী একটি ওয়েব হোস্টিং পাওয়া যায়। এক্ষেত্রেও ফ্রি হোস্টিং এর ব্যবস্থা রয়েছে। আপনি চাইলেই এই ঠিকানা থেকে আপনার ওয়েব সাইটের জন্য একটি ফ্রি হোস্টিং সার্ভিস নিবন্ধন করতে পারেন।

     

    ওয়ার্ডপ্রেস সাইট চলে PHP 5.2.4 (বা তদূর্ধ্ব) এবং MySQL database 5 (বা তদূর্ধ্ব) -এর ওপর ভিত্তি করে। তাই আপনি যদি হোস্টিং কিনতে চান তখন এই দু’টি বিষয় একটু দেখে নেবেন। তবে মোটামুটি সব হোস্টিং সার্ভিসেই এই দু’টি সুবিধা থাকে। আর তাছাড়া এখানে যে ফ্রি হোস্টিং-এর উল্লেখ করেছি তাতে ওয়ার্ডপ্রেস অনায়াসেই চালানো যায়। আর আমি তো আছি। যেকোনো প্রয়োজনে নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যার কথা উল্লেখ করুন। যথাসাধ্য চেষ্টা করব সমাধান দিতে।

    আজ এটুকুই। আগামী পোস্টে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় তা দেখাব। আপনি আপনার ডোমেইন নেম আর হোস্টিং-এর ব্যবস্থা করুন। আমি আপনাদের জন্য নতুন পোস্ট লিখতে থাকি। আর যেকোনো প্রয়োজনে কমেন্ট বক্স তো খোলা থাকলই। কাছে বা দূরে যেখানেই থাকুন সুস্থ ও সুন্দর থাকুন।

    ফেসবুক থেকে মন্তব্যঃ

    16 মন্তব্য

      • হোস্টিং ছাড়া আপনি কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন? একটা প্রক্রিয়া আছে যেটাতে আপনার লোকাল কম্পিউটারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে প্র্যাকটিস করতে পারেন। সেটা আলাদা হিসাব। আপনি ওয়ার্ডপ্রেস কি সেটা বুঝতে পেরেছেন তো? ওয়ার্ডপ্রেস এমন কোন সফটওয়্যার না যেটা আপনার কম্পিউটারে ইন্সটল করে এর কর্মক্ষমতায় কোন পরিবর্তন আনবে। ওয়ার্ডপ্রেস একটা ব্লগিং প্ল্যাটফর্ম বা content management system যা কোন ব্লগ বা ওয়েব সাইট চলতে সাহায্য করে।

        • Ami hoito apnake bujhaite pari nai,,,,,
          Mone koren amr blogsite ase blogger e,,,http://Mesbahworld.blogspot.com
          sekhane to hosting er dorkar hoi nai.

          agei bolesi ami mobile use kori,,,pc nai.so- opera mini theke e ta ami –
          http://Mesbahworld.wordpress.com name blog khullam.
          Ta ekhane hosting er ki dorkar

          Ar install er bapere bolsi je,,,kono software install kora ki joruri,,,naki eta sudhui web aplication install.
          Apni ektu doya kore blogger er sathe tulona kore bolben,,,

          Pc nai,,,mobile dia likhtasi to,,tai banglish,,,,sry 4 that

          • এবার বুঝতে পারলাম। দুঃখিত ভাই। আসলে আমি যে লেখাগুলো লিখেছি বা লিখব ওয়ার্ডপ্রেস এর ওপরে তা ওয়ার্ডপ্রেস হোস্টেড সাইট তৈরি করবার জন্য। দু’ধরনের ওয়ার্ডপ্রেস আছে। wordpress.com-এ আপনি আপনার নামে ফ্রী অ্যাকাউন্ট খুলে ব্লগ লিখতে পারেন। আর আরেক ধরনের ওয়ার্ডপ্রেস হল যেটা দ্বারা ওয়েবসাইট তৈরি ও পরিচালনা করা যায়। এটা http://wordpress.org/download/ – এই এড্রেসে পাবেন। আমার এই লেখাটা দ্বিতীয় ধরনের ওয়ার্ডপ্রেস এর জন্য যা দ্বারা আপনি আপনার একান্ত নিজের ব্লগ তৈরি করতে পারবেন যেমন http://www.mesbahworld.com। আর প্রযুক্তি বিষয়ক ব্লগে বাংলা ইংলীশ কোন ব্যাপার না।

            ব্লগার আর ওয়ার্ডপ্রেস দু’টোই ফ্রী ব্লগ তৈরির ওয়েবসাইট। তবে এগুলো আপনি আপনার মনের মত করে সাজাতে পারবেন না। এখানে সীমাবদ্ধতা এই যে আপনাকে যতটুকু সুযোগ দেয়া হবে তার বাহিরে কোন পরিবর্তন করতে পারবেন না।

          • উদাহরণ হিসেবে এই ওয়েবসাইটের কথা বলতে পারি। এটা কিন্তু ওয়ার্ডপ্রেসে তৈরি ব্লগ। আপনি কি আপনার ফ্রী wordpress.com বা blogger.com ব্লগ দিয়ে এমন সাইট তৈরি করতে পারবেন? পার্থক্যটা এখানেই।

    1. Help for mobile wordpress:
      ভাই, আমি এনড্রয়েড মোবাইল ব্যাবহার করি,,,, সফটওয়্যার ইনস্টল ব্যাতিত ,,সরাসরি ওয়েব সাইট থেকে ওয়ার্ডপ্রেস ব্যাবহার করলে সমস্যা কোথায়।
      আমার পিসি নাই। দয়া করে জানাবেন।
      আর (html,css,php,java,ftp) ইত্যাদি ব্যাবহারের জন্য মোবাইল এ সফটওয়্যার আছে।
      আমি কি সামনে এগোতে পারি?????

      • আপনার প্রশ্ন আমার কাছে পরিষ্কার না। আপনি যদি ওয়ার্ডপ্রেস এর ওপর ভিত্তি করে ওয়েব সাইট বা ব্লগ তৈরি করতে চান তো সেই ক্ষেত্রে আপনাকে তো অবশ্যই ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিতে হবে আপনার হোস্টিং-এ। আর এনড্রয়েড ফোন থেকে ওয়ার্ডপ্রেস সাইট নিয়ন্ত্রণের জন্য সফটওয়্যার এখন পাওয়া যাচ্ছে। আর আপনি যদি বুঝিয়ে থাকেন যে, ওয়ার্ডপ্রেস সাইট ব্রাউজ করতে চান ফোন থেকে তবে সেক্ষেত্রে কোন বাঁধা নেই।

    2. বস ,যদি [একটি ডোমেইন নেম সচরাচর ৮ থেকে ১০ ডলারে পাওয়া যায়। বাংলাদেশে কিনতে গেলে গড় পড়তা ৮০০ টাকার মত পড়ে। আপনি যদি টাকা খরচ করে না কিনতে চান তো এই ওয়েব সাইট থেকে একটি ফ্রি ডোমেইন নেম রেজিস্টার করতে পারেন। ফ্রি এড্রেসটি এমন হবে http://www.example.co.cc।]

      >>> ডোমেইন নেম রেজিস্টার করার প্রসেস টা দেখিয়ে দিতেন,তাহলে আরো ভালো হতো ।
      আশা করি কথা টা বিবেচনায় রাখবেন।

      • অবশ্যয়। ডোমেইন নেম এর ওপর একটা বিষদ পোস্ট দিব কয়েকদিনের মাঝেই। তার আগে প্রক্রিয়াটা জানিয়ে রাখি। আপনি কি টাকা বা ডলার খরচ করে টপ লেভেল ডোমেইন নেম কিনতে চান? নাকি ফ্রী co.cc ডোমেইন নেম? আমি সে অনুসারে প্রক্রিয়াটা জানাচ্ছি।