ওয়ার্ডপ্রেস নিয়ে আমার কিছু কথা

    10
    ভাগ
    EaseUS Data Recovery Wizard

    সালাম নিবেন সবাই। আমাদের ব্লগে অনেক বিষয়ে আলোচনা/ পোস্ট থাকলেও ওয়ার্ডপ্রেস নিয়ে বিস্তারিত কিছু নেই। তাই, সবাইকে এই বিষয়ে জানানোর জন্যই আমার এই ধারাবাহিক পোস্ট। আজ আপনাদের ওয়ার্ডপ্রেস কি এবং এর ইতিহাস সম্পর্কে কিছু তথ্য দেব। বানান এবং তথ্য সংক্রান্ত ভুল ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। যদিও আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি ইনফরমেশন সঠিকভাবে দেবার।

    ওয়ার্ডপ্রেস কি?
    ওয়ার্ডপ্রেস হচ্ছে ফ্রী এবং ওপেন সোর্স ভিক্তিক ব্লগিং টুল ও সিএমএস (কন্তেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) যা পি।এইচ।পি এবং মাইএস।কিউ।এল দিয়ে পরিচালিত। ওয়ার্ডপ্রেসের অন্যতম দিক হচ্ছে এর প্লাগ-ইন আর্কিটেকচার এবং টেমপ্লেট সিস্টেম। আলেক্সা ইন্টারনেটের সার্ভে অনুযায়ী বর্তমানে ২২ শতাংশের বেশী ওয়ার্ডপ্রেস ব্যাবহার করছেন। সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম)ভিক্তিতে এটি পৃথিবীতে সেরা।
    ওয়ার্ডপ্রেসের জনক?
    Matt Mullenweg প্রথম ০.৭০ ভার্সন রিলিজ করেছিলেন ২৭শে মে, ২০০৩ সালে। ৬৫ মিলিয়ন ডাউনলোড হয়েছে ডিসেম্বর ২০১১ পর্যন্ত এর বিভিন্ন ভার্সনে।
    ফিচারঃ
    ওয়ার্ডপ্রেস রয়েছে “ওয়েব টেম্পলেট সিস্টেম” যা তাদের “টেম্পলেট প্রসেসর” দিয়ে নিয়ন্ত্রিত।
    ছবিঃ

    • থিমঃ ওয়ার্ডপ্রেস ব্যাবহারকারীরা ইচ্ছে করলেই এক টেমপ্লেট থেকে আরেক টেম্পলেটে পরিবর্তন করতে পারে। যা আপনার আরেক টেম্পলেটের ছবি, টেক্সট অক্ষত রাখবে। আপনি থিম “খেরখাতা। / ড্যাশবোর্ড ” থেকে, অথবা এফটিপি ব্যাবহার করে ইন্সটল করতে পারবেন।
    • প্লাগ-ইনঃ যদি ও গত বছর এই ফিচার সবার জন্য উন্মুক্ত ছিল, এখন সব ফ্রী (wordpress.com) ব্যাবহারকারীরা তা পাচ্ছেনা। প্লাগ-ইন ওয়ার্ডপ্রেসের অন্যতম জনপ্রিয় ফিচারের একটি। প্রায় ১৭০০০ প্লাগ-ইন রয়েছে ওয়ার্ডপ্রেসের (wordpress.org) যা দিয়ে আপনি উইজেটসহ অন্যান্য সুবিধা নিতে পারতেন।
    • উইজেটঃ উইজেট দিয়ে আপনি দ্রাগ-ড্রপ করেই আপনার পছন্দসই জায়গায় অর্থাৎ সাইডবারে ইনফরমেশন প্রদান করতে পারেন। আর তা করার জন্য আপনার পি।এইচ।পি অথবা, এইচটিএমএল-র ধারনা না থাকলেও হবে।
    • একাধিক ব্যাবহারকারী এবং একাধিক ব্লজ্ঞিং সাইত প্রচালনাঃ ওয়ার্ডপ্রেস 3.0এর আগে, ওয়ার্ডপ্রেস প্রতি এক ব্লগের জন্য একটি ইনস্টলেশন সমর্থন করত।নতুন ৩.০ ভার্সনে ওয়ার্ডপ্রেস মাল্টি-উইজার এক সাথে রয়েছে। তাছাড়া একটি ব্লগের ড্যাশবোর্ড থেকে একাধিক ব্লগ চালাতে পারবেন।
    •  মোবাইলঃ অ্যানড্রইড, আইফোন / আইপড টাচ, উইন্ডোজ ফোন 7, এবং ব্ল্যাকবেরি মোবাইল অ্যাপ্লিকেশন সমর্থন করে ওয়ার্ডপ্রেস। যা ব্লগকে মোবাইল ভার্সনে নিয়ন্ত্রন করার ক্ষমতা দেয়।
    • তাছাড়া ওয়ার্ডপ্রেসে রয়েছে বিল্ড-ইন লিঙ্ক ম্যানেজমেন্টে
    • এটি সার্চ-ইঞ্জিন সমর্থন করে।
    • এতে পরিষ্কার পারমালিঙ্ক স্ট্রাকচার।
    • একাধিক বিভাগ যুক্ত করার ক্ষমতা
    • আর্টিকেল অথবা পোস্ট খুব সহজেই ট্যাগ করতে পারবেন
    • ট্র্যাকব্যাক ও পিংব্যাক করতে পারবেন।

    ইতিহাসঃ
    b2/cafelog থেকেই ওয়ার্ডপ্রেস ডেভেলপ করা হয়। Michel Valdrighi পিএইচপি স্ক্রিপ্টটি লিখেছিলেন মাই।এস ।কিউ।এলে b2/cafelog কে সমর্থন করার জন্য।
    Christine Selleck, Mullenweg-এর একজন বন্ধু এর নামকরণ করেন।
    অ্যাওয়ার্ডঃ
    ২০০৭,২০০৯ সালে Packt ওপেন সোর্স অ্যাওয়ার্ড পায়
    ২০১০ সালে Hall of Fame CMS অ্যাওয়ার্ড পায়।
    ২০১১ সালে The Critters আয়োজিত “Open Source Web App of the Year” অ্যাওয়ার্ড পায়।
    ভবিষ্য
    ওয়ার্ডপ্রেস সবসময় তাদের স্ক্রিপ্ট আপডেট করে যাচ্ছে ইন্টারফেসকে গতিময়, ও সহজভাবে ব্যাবহার করার জন্য।
    এই হচ্ছে ওয়ার্ডপ্রেস সম্পর্কে ছোট একটি বিবরণ। আপনারা ইন্তারনেটে ওয়ার্ডপ্রেস সম্পর্কে আরো অনেক তথ্য পাবেন। আমি শুধুমাত্র আমার স্বল্প সংগ্রহ থেকেই এই তথ্য দিলাম মাত্র।
    তাহলে, আজ এই পর্যন্তই।

     

    ফেসবুক থেকে মন্তব্যঃ

    • ট্যাগ
    • com
    ভাগ
    পূর্ববর্তী নিবন্ধ100% Love (2012) 1CD DvDRip 700MB ESub
    পরবর্তী নিবন্ধবাংলা Rap প্রেমিকদের জন্য “ছয় নং বিপদ সংকেত” -Fakir Lal Miah
    বেশী কিছু বলার নাই, যদিও ব্লগিং দুনিয়াতে আমার আগমন প্রায় ১.৫ দশক পূর্বে। এমনভাবে ব্লগিং করব, কখন ও ভাবিনি। আমার লেখার ধরন দেখেই বুঝবেন আমি বাংলা লেখায় এত অভিজ্ঞ নই। সব সময় ভাবি কি করে আমার অবস্থানে থেকে এবং আমার এই ক্ষুদ্র Knowledge দিয়ে দেশের মানুষকে সাহায্য করতে পারি। তাই, পিসি হেল্পলাইন বিডিতে আসা, এবং পরবর্তীতে এই ব্লগের যাত্রা শুরু করি, কিছু শুভাকাঙ্ক্ষী এবং কন্ট্রিবিউটর, এবং কিছু এমন মনের মানুষ যাদের লক্ষ্য মানুষদের সাহায্য করা।

    10 মন্তব্য