অনলাইন জরীপ এবং আমাদের কিছু কথা

11

আসসালামুওয়ালাইকুম সবাইকে,

কেমন আছেন সবাই? আজ থেকে প্রায় ১ বছর  ৯ মাস আগে পিসি হেল্পলাইন বিডির যাত্রা শুরু। অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে এখন ও আপনাদের মাঝে সেবা ও “… নিজে জানুন, অন্যকে জানান” এই বার্তা পৌঁছে দিচ্ছে।

এই অনলাইন জরিপের মূল উদ্দেশ্য পিসি হেল্পলাইন বিডি কেমন যাচ্ছে? কি করা দরকার? এইসব বিষয় নিয়ে আপনাদের অবগত করা। কারণ, আপনারাই দিতে পারেন সঠিক সমাধান।

প্রায় ১০০০+ সম্মানিত মেম্বার এই জরিপে ভোট দিয়েছেন, এবং তাদের ভোট অনুযায়ী আমরা দেখতে পেলাম যে:

১. প্রায় ৩৩.৯৫% – আরও পোস্ট চাইছেন?

২. প্রায় ২৫.২১% – সাইট স্পীড

৩. প্রায় ১৮.৭৭% – থিম পরিবর্তন

৪. প্রায় ১৭.৪৮% – নতুন কোন ফিচার

৫. প্রায় ৪.৫৮% – ব্লগিং কম্পিটিশন

আমাদের কি কি পদক্ষেপ নেয়া হয়েছে এবং নেয়া হবে?

১.  আরও পোস্ট চাইছেন?

যদি ও পিসি হেল্পলাইন বিডি সবার লেখার জন্য উন্মুক্ত নয়, তবে, আপনি ইমেইলের: pchelplinebd.com@gmail.com  মাধ্যমে লেখার ইচ্ছা প্রকাশ করলে সাথে সাথে অনুমোদন দেয়া হয়। আপনারা ভাবছেন, কেন উন্মুক্ত নয়? তার বিশেষ কিছু কারণ আছে যা আমাদের কর্তৃপক্ষ খুঁজে পেয়েছেন। উন্মুক্ত করা হলে অনেকেই ইচ্ছে করে মানহীন লেখা প্রকাশ করেন, কপি-পেস্ট করে পোস্ট করেন, নীতিমালা বিরোধী পোস্ট করেন, বিনা কারণে হ্যাকিং করার চেষ্টা করেন, এবং, স্টোরেজে অদরকারী ছবি আপলোড করে ভরে ফেলেন।

আমরা প্রতিদিনই এই রকম মানহীন পোস্ট, কপি-পেস্ট পোস্ট, নীতিমালা বিরোধী পোস্ট, এবং, অপ্রয়োজনীয় ছবি ডিলিট করছি। যাতে, করে সার্ভার লোড কম হয়।

ইদানীং, ব্লগে অনেকেই নতুন উদ্যমে লেখা শুরু করেছেন এবং অনেক নতুন লেখক লক্ষ্য করা যাচ্ছে।  আমাদের আর্কাইভ পেজে আপনি বিষয়টি লক্ষ্য করতে পারবেন।

এখন, আপনাদের ভিজিট এবং, মন্তব্যই  এর সার্থকতা দিতে পারবে।

২. সাইট স্পীড

১.৫ বছর আগে পিসি হেল্পলাইন বিডি সাধারণ মানের ওয়েব হোস্টিং থেকে যাত্রা শুরু করে, তারপর, আপনাদের জনপ্রিয়তায় সারা পেয়ে ৩ মাসের মাথায় VPS হোস্টিংএ আপগ্রেড করা হয়। ২ মাস আগে, পিসি হেল্পলাইন বিডি আবারো VPS Cloud আপগ্রেড করা হয় সাইট স্পীড এবং আপ-টাইম বাড়ানোর জন্য। ২০ দিন আগে আরও কিছু ণোড যুক্ত করা হয়েছে। এবং, ভবিষ্যতে আরও ণোড এবং, ভালো CDN সার্ভিস যুক্ত করা হবে সাইট স্পীড বাড়ানোর জন্য।

৩. থিম পরিবর্তন

অতীতে আমরা বেশ কয়েকটি থিম দিয়েছিলাম, কিন্তু থিমগুলোর সাইজ বড় হওয়ায় অনেক সাধারণ মোবাইল ব্যবহারকারীদের গচ্ছা দিতে হয়েছে বেশী ডাটা এবং স্ক্রিপ্টগত সমস্যা। আমাদের দীর্ঘদিনের পর্যালোচনায় এখনকার থিম কম সাইজের এবং বেশ উইজার-ফ্রেন্ডলি। তাছাড়া, আমাদের মোবাইল সাইট: http://pchelplinebd.com/wap/index-wap2.php যা কিনা ৬ কিলোবাইট সাইজের এখন ও কার্যকর। তাছাড়া, এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য রয়েছে আমাদের কাস্টম অ্যাপ

আমরা এখন ও সাইটের থিম এবং, আপনাদের ব্যাবহার উপযোগী সাইট উপহার দেবার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

৪. নতুন কোন ফিচার

এই  ১ বছর ৯ মাসে অনেক ফিচারই টেস্ট করা হয়েছে, ইদানীং, বেশ কয়েকটি ফিচার যুক্ত করা হয়েছে আপনাদের সুবিধার্থে যা কার্যকর, যেমন:

  • প্রিয়তে পোস্ট নেবার জন্য দেখতে পাবেন “প্রিয়তে নিব” (দেখতে পাবেনঃ লেখকের প্রোফাইলের নিচে);
  • কোন কপি-পেস্ট পোস্ট আসলে তা রিপোর্ট করার জন্য রয়েছে “রিপোর্ট করব” ফিচার (দেখতে পাবেনঃ লেখকের প্রোফাইলের নিচে);
  • প্রিন্ট ভার্সন (পরিষ্কার প্রিন্ট উপযোগী) যা কিনা আপনি ইচ্ছে করলে পিডিএফ অথবা, প্রিন্ট করে রাখতে পারবেন (দেখতে পাবেনঃ লেখকের প্রোফাইলের নিচে);
  • রেটিং ফিচার এতে আপনি ইচ্ছে করলে যেকোনো পোস্ট, মন্তব্যে রেটিং দিতে পারবেন;
  • রিপ্লাই মেম্বার ট্যাগ ফিচার যেখানে আপনি কারো প্রশ্নের জবাব দিতে চাইলে তার নাম সেই মন্তব্যের হাইপার-লিঙ্কসহ দেখা যাবে, এতে মোবাইল ব্যবহারকারী ভিজিটররা সহজেই বুঝতে পারবেন মন্তব্য কাকে দেয়া হয়েছে;
  • এবং, প্রতি মন্তব্যের সাথে নম্বর দেখতে পারবেন। এতে করে কয়টি মন্তব্য আপনি পড়ছেন এবং কোথায় আছেন তা সহজেই বুঝতে পারবেন।
  • অতি শিগ্রই আবারো শেয়ারিং ফিচার যুক্ত করা হবে

তাছাড়া, আপনাদের কোন ফিচার দরকার হলে আমাদের জানাতে ইমেইল করুণ এই ঠিকানায়ঃ pchelplinebd.com@gmail.com

৫. ব্লগিং কম্পিটিশন

প্রায় এক বছর ধরে আমাদের ব্লগিং কম্পিটিশন চলছে। প্রতি ২মাস অন্তর অন্তর সেরা ৩ লেখক এবং সেরা ৩ মন্তব্যকারীদের পুরস্কার প্রদান করা হয় মোবাইল রিফিলের মাধ্যমে।

আপনাদের যদি কোন মতামত থাকে তাহলে, অবশ্যই আমাদের ইমেইল করে জানাতে পারেন।

 

অনেকের মনে এই প্রশ্ন হয়তবা উদয় হয়ঃ “পিসি হেল্পলাইন বিডির লক্ষ্য/মিশন কি?”

আমাদের ট্যাগই/স্লোগানেই এর প্রতিফলন:

… নিজে জানুন, অন্যকে জানান

যা কিনা আমাদের মূল্যবান ভিজিটর, আমাদের মোডারেটর, কন্ট্রিবিউটর, লেখক,  সাবস্ক্রাইবদের মাধ্যমেই সম্ভব হচ্ছে।

ভালো থাকুন, সুস্থ থাকুন…

ফেসবুক থেকে মন্তব্যঃ

11 Comments
  1. Nafiz Ur Rahman says

    নাইস।

  2. ধন্যবাদ পিসি হেল্পলাইন বিডি কে

  3. Shamim al-masud says

    ধন্যবাদ পিসি হেল্পলাইন বিডি কে।

  4. এই তথ্যগুলো জেনে খুব ভালো লাগলো।শেয়ার করার জন্য পিসি হেলপলাইন বিডিকে অনেক ধন্যবাদ।

  5. Sajid11194 says

    pchelplinebd ta sob kisui asa.ata amar prio site.

  6. নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  7. মাহফুজ says

    ”পিসি হেল্পলাইন বিডি (বাংলাদেশ)“ আমার একটি প্রিয় এবং পচন্দের একটি সাইট। যার কোন তুলনা হয় না। যার থেকে অনেক শেখার বিষয় রয়েছে। জানার অনেক কিছু রয়েছে। জানাবারও অনেক সুযোগ রয়েছে। এক কথায় অসাধারণ একটি সাইট। জানিনা আমার নিকট বর্তমান থিমটিই ভালো লাগে, মাঝে মাঝে কিছু থিম নজরে পড়েছে যা আমার নিকট তেমন ভালো লাগেনি। তবুও সকলের মতামতের উপর ভিত্তি করে যেটা হবে সেটাই সুন্দর হবে বলে আমার বিশ্বাস। আর আমি এর উত্তর উত্তর সাফল্য কামনা করি ভবিষ্যতে আরো অনেক বেশি বেশি পোষ্ট দেখতে চাই। আরো জানতে চাই…….অনেক অনেক ধন্যবাদ সম্মনিত সকল এডমিন’দের।

  8. kaiser says

    পিসি হেল্পলাইন বিডি সাইট টী আমার খুব পছন্দের সাইট। পাঠক দের মতামতের ওপর ভিত্তি করে সাইট আপগ্রেড করার চিন্তাটা আমার খুব ভাললেগেছে। আসা করি ভবিষ্যতেও পাঠকদেরকে সমান ভাবে মূল্যায়ন করা হবে। পিসি হেল্পলাইন বিডি বেঁচে থাকুক সারা জীবন এই কামনা করি।

  9. DesiRocker says

    Pchelplinebd কে অনেক ধন্যবাদ website এর mobile version করে দেওয়ার জন্য। এতে অনেক visitor উপকৃত হচ্ছে। ধন্যবাদ। নিজে জানুন, অন্যকে জানান।

  10. Rehan khan says

    Pc helpline bd k onek dhonnobad wap version er jonno. Karon am ra jara mbl diya net use kori tader site visit korte on er subidha hoi ,tara-tari load hoi & kb o kon khoros hoi.

  11. sabuj4u says

    Aj sokal a ai post ta pore mon ta khub valo laglo. Ai post korar jonno Dhonnobad apnake. Amra aro post chai karon amader janar ses nai , amra aro onek kisu sekte , jante & janate chai .

Leave A Reply